Weather Update:আকাশ মেঘলা, তবে বৃষ্টির দেখা কি মিলবে? কী বলছে হাওয়া অফিস…

By | April 2, 2022


কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? নিজস্ব চিত্র

কলকাতা : চৈত্রের চাঁদিফাটা গরমে হাসফাঁস করছে শহরবাসী। উত্তরে বৃষ্টি হচ্ছে, কিন্তু দক্ষিণে আপাতত তেমন কোনও ইঙ্গিত নেই। আলিপুর আবহাওয়া অফিস (Alipore Weather Office) থেকে জানানো হয়েছে, আগামী চার পাঁচদিন দক্ষিণবঙ্গে উপকূলীয় জেলাগুলিতে এবং পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। শুধুমাত্র উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে। তবে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই এখন। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এই মুহূর্তে মধ্য ভারতে একটি উচ্চচাপ বলয় রয়েছে ফলে, বৃষ্টিপাতের কোনও একটা সম্ভাবনা নেই। এর পাশাপাশি, যে ক’টি সিস্টেম রয়েছে, সবক’টিই উল্টো হয়ে গিয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেগুলি বৃষ্টির অনুকূল নয়।

ফলে এপ্রিল মাসের শুরুতে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের কোনও জায়গাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। শুধুমাত্র উত্তরবঙ্গ এবং সিকিমে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিংপং আলিপুরদুয়ার ও সিকিমে অল্প বিস্তর বৃষ্টি হবে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ডের উপরে। তার জন্য সামান্য কিছু জলীয়বাষ্প প্রবেশ করছে এই রাজ্যে। কিন্তু সেই জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে বৃষ্টির পক্ষে অনুকূল নয়। ফলে দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টি হচ্ছে না। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির না হলেও আকাশ মেঘলা থাকবে। ফলে উপকূলের জেলাগুলিতে তাপমাত্রা খানিকটা কম থাকবে। তবে এখনই নিস্তার নেই পশ্চিমের জেলাগুলিতে। ৩৮-৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা থাকবে পশ্চিমের জেলাগুলিতে।

উল্লেখ্য, উত্তরের জেলাগুলিতে বিগত কিছুদিন ধরেই বৃষ্টি হচ্ছে হালকা থেকে মাঝারি। কিন্তু দক্ষিণের জেলাগুলিতে গরমে নাজেহাল অবস্থা ছিল। এমনকী পশ্চিমের জেলাগুলিতে মাঝে তাপপ্রবাহের সতর্কতাও জারি করা হয়েছিল। বলা হয়েছিল, তাপমাত্রা থাকবে ৪০-এর ঘরে। ভ্যাপসা গরম আর চাঁদিফাটা রোদ্দুরে কার্যত নাজেহাল অবস্থা হচ্ছে শহরবাসীর। কিন্তু সেই নাজেহাল অবস্থা থেকে এখন কোনওভাবেই রেহাই নেই। আপাতত দক্ষিণে বৃষ্টি হবে না বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

আরও পড়ুন : Congress Protest in Kolkata: বাড়ছে জ্বালানির জ্বালা! রাজভবনের সামনে ঘোড়ায় চেপে অভিনব প্রতিবাদে কংগ্রেস



Source link