WB Primary TET 2022 পরীক্ষার জন্য এই নজিরবিহীন সিদ্ধান্ত নিলো পর্ষদ! – Sarkari Jagat

By | December 6, 2022


প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) দুর্নীতির অভিযোগে জর্জরিত। সম্প্রতি ডিএলেডের চূড়ান্ত বর্ষের ফাইনাল পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে পর্ষদের (West Bengal Board of Primary Education) বিরুদ্ধে। তাই এবারের টেট পরীক্ষায় (WB Primary TET 2022) কোনরকমের ঝুঁকি নিতে নারাজ পর্ষদ।

এছাড়াও বিভিন্ন সরকারি চাকরি (Sarkari Job) সহ বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

আগামী ১১ ডিসেম্বর টেট পরীক্ষার প্রশ্নপত্র কিভাবে পরীক্ষাকেন্দ্রে আসবে তা নিয়ে পর্ষদ নতুন নির্দেশিকা জারি করল। পরীক্ষা শুরু হওয়ার ১ ঘন্টা আগে কড়া পুলিশি নিরাপত্তায় প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে টেটের প্রশ্নপত্র পৌঁছবে বলে জানানো হয়েছে এই নির্দেশিকায়। এমনকি পরীক্ষার দিন কিভাবে প্রশ্নপত্র খোলা হবে, সেটা কিভাবে ব্যবহার হবে সেই সবকিছু নিয়েও পর্ষদ একাধিক নির্দেশিকা জারি করেছে।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 নিয়োগ কেলেঙ্কারি: ১৮৩ জন শিক্ষকের পর আরও ২০১ জন শিক্ষকের তথ্য তলব, তালিকা ঘিরে জোর জল্পনা

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 WB TET Admit Card 2022 Download

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 WB Primary TET 2022: টেট পরীক্ষার দিন এই সব নির্দেশ না মানলে পরীক্ষা দিতে পারবেন না! কি কি নির্দেশ? দেখে নিন

বিষয় তালিকা

টেট পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে পর্ষদ কি কি নির্দেশিকা জারি করেছে?

নিয়োগ দুর্নীতি, টেট পরীক্ষার ফলে কারচুপি এই সমস্ত অভিযোগে আগে থেকেই প্রাথমিক শিক্ষা পর্ষদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। ফলে নিজেদের ভাবমূর্তি পুনরুদ্ধার করতে পর্ষদ ও রাজ্য প্রশাসন এবারের টেট পরীক্ষাকে বাজি হিসেবে ধরেছে। তাই এবারের টেট পরীক্ষা নিয়ে প্রথম থেকেই আমরা নজিরবিহীন তৎপরতা লক্ষ্য করছি।

প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে মেটাল ডিটেক্টর, সিসি ক্যামেরার মাধ্যমে পরীক্ষাকেন্দ্রের যাবতীয় জিনিস রেকর্ডিং করা, বায়োলজিক্যাল অ্যাটেনডেন্সসহ একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয়েছে পর্ষদের তরফে।

কিন্তু কিছুদিন আগে পরীক্ষা শুরু হওয়ার ঘন্টাখানেক আগে ডিএল‌এড পরীক্ষার প্রথম দিনের প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে যায়। এই নিয়েও আঙ্গুল তোলা হয় পর্ষদের দিকে। আর তাই টেট পরীক্ষা নিয়ে স্বাভাবিকভাবেই পর্ষদের চাপ বাড়তে থাকে।

প্রাথমিক শিক্ষা পর্ষদ ডিএলএড পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনা থেকে শিক্ষা নিয়ে নতুন এই নির্দেশ দিয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে যে, টেট পরীক্ষার প্রশ্নপত্র এবার ইনভিজিলেটর অথবা পরীক্ষা পরিদর্শকরা খুলবেন না। এবার প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে প্রত্যেকটি পরীক্ষার্থীর জন্য আলাদা আলাদা করে সিল করা খামে প্রশ্নপত্র আসবে। সেই প্রশ্নপত্র পরীক্ষার্থীরা নিজেরাই খুলে পরীক্ষা দেবেন। পরীক্ষা শেষ হওয়ার পর ওই খামেই পরীক্ষার্থীদের উত্তরপত্র সিল করে দিতে হবে। এখানেই পরিদর্শকদের কোনো ভূমিকা থাকবে না, নতুন বিজ্ঞপ্তিতে এমনটা জানিয়েছে পর্ষদ।

পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে পর্ষদ পূর্বেই জানিয়ে দিয়েছিল যে, এবার পরীক্ষা শেষ হওয়ার পর প্রশ্নপত্রের একটি করে কপি টেট পরীক্ষার্থীরা বাড়ি নিয়ে যেতে পারবেন। এছাড়াও পর্ষদ জানিয়েছেন, পরীক্ষার্থীরা তাদের উত্তরপত্রের কার্বন কপিও বাড়ি নিয়ে যেতে পারবে। এরই পরিপ্রেক্ষিতে পর্ষদ প্রশ্নপত্র নিয়ে নতুন নির্দেশিকা জারি করল।

পর্ষদের নির্দেশানুযায়ী, আগামী ১১ ডিসেম্বরের টেট পরীক্ষার দিন পরীক্ষার্থীদের সকাল ১০ টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে। অর্থাৎ পরীক্ষা শুরু হওয়ার ২ ঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে হবে পরীক্ষার্থীদের। পরীক্ষা শুরু হবে দুপুর ১২টায় এবং পরীক্ষা চলবে দুপুর ২টো পর্যন্ত। অর্থাৎ পরীক্ষা হবে আড়াই ঘণ্টার। পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর ১ ঘন্টা পরে কড়া পুলিশি নিরাপত্তায় প্রশ্নপত্র পরীক্ষাকেন্দ্রে এসে পৌঁছবে। আর তার ১ ঘন্টা পর শুরু হবে এবারের টেট পরীক্ষা।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও চাকরি, প্রকল্প ও লেটেস্ট আপডেট দেখুন 👇👇👇

👉 Jio ও Airtel-এর ঘুম ওড়াবে BSNL এর এই রিচার্জ প্ল্যান! সবচেয়ে কম খরচে ২ জিবি ডেটা সহ ৩৬৫ দিন ভ্যালিডিটি

👉 Paytm: কিভাবে পেটিএম থেকে লাইভ ট্রেন স্ট্যাটাস ও PNR স্ট্যাটাস চেক করবেন? জেনে নিন

👉 Primary TET 2022: টেট-এ সহজে পাশ করার উপায় কি? পাশ নম্বর কত? ইত্যাদি খুঁটিনাটি জেনে নিন।

👉 Uttar Dinajpur Recruitment 2022



Source link

Category: JOB