WB Primary TET 2022: টেট-এ এবার প্রশ্ন কেমন হবে? নেগেটিভ মার্কিং থাকবে? জেনে নিন বিস্তারিত – Sarkari Jagat

By | December 6, 2022


Primary TET পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মানেই নিয়োগের অধিকার পেয়ে যাওয়া এমনটা কিন্তু নয়, এটি কেবলমাত্র নিয়োগের যোগ্যতামান মাত্র, এমনটাই জানানো হয়েছে পর্ষদের পক্ষ থেকে।

এছাড়াও বিভিন্ন সরকারি চাকরি (Sarkari Job) সহ বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

প্রাথমিক স্কুলে শিক্ষকতা করার জন্য যাঁরা প্রাথমিক পর্যায়ে TET পরীক্ষা দিচ্ছেন, তাঁরা এই পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নিয়ম ইতিমধ্যেই জেনে গেছেন। এই পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ডও ডাউনলোড করা যাচ্ছে। তাহলে চলুন আগামী ১১ ডিসেম্বর টেট পরীক্ষার কিছু নিয়ম-নীতি আরও একবার দেখে নেওয়া যাক। TET পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে আগামী ১১ ডিসেম্বর রবিবার। এই পরীক্ষা চলবে দুপুর ১২টা থেকে আড়াইটে পর্যন্ত। অর্থাৎ পরীক্ষা হবে আড়াই ঘণ্টার। এই পরীক্ষা পরিচালনা করছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 WB Primary TET 2022 পরীক্ষা দিতে যাওয়ার সময় যে জিনিসগুলি মাথায় না রাখলে পরীক্ষা বাতিল!

👉 WB Primary TET 2022 পরীক্ষার জন্য এই নজিরবিহীন সিদ্ধান্ত নিলো পর্ষদ!

👉 নিয়োগ কেলেঙ্কারি: ১৮৩ জন শিক্ষকের পর আরও ২০১ জন শিক্ষকের তথ্য তলব, তালিকা ঘিরে জোর জল্পনা

পর্ষদ প্রদত্ত তথ্য এবং নির্দেশিকা অনুযায়ী জানা গেছে যে, TET পরীক্ষায় প্রশ্ন হবে মাল্টিপল চয়েস টাইপ অর্থাৎ MCQ টাইপ। প্রত্যেকটি প্রশ্নের জন্য পূর্ণমান থাকবে ১ নম্বর করে। ৪টি বিকল্প থাকবে। পরীক্ষা হবে আড়াই ঘণ্টার। প্রশ্ন করা হবে বাংলা এবং ইংরেজি উভয় ভাষায়। এই পরীক্ষায় কোনো নেগেটিভ মার্কিং থাকবে না।

বিষয় তালিকা

কত নম্বর পেলে টেট উত্তীর্ণ?

টেট পরীক্ষা হবে মোট ১৫০ নম্বরের। এই ১৫০ নম্বরের মধ্যে কোনো পরীক্ষার্থী যদি ৬০% অথবা তার বেশি নম্বর পান তাহলে তিনি TET উত্তীর্ণ হবেন। তবে SC, ST, OBC-A, OBC-B, PH, EC, এক্স-সার্ভিসম্যান এবং DH শ্রেণীর পরীক্ষার্থীদের জন্য ছাড় থাকছে ৫%। অর্থাৎ এই সমস্ত পরীক্ষার্থীদের TET উত্তীর্ণ হওয়ার জন্য ৬০% নম্বর না পেলেও চলবে।  

এবার কোন কোন বিষয় থেকে প্রাইমারি TET-এ প্রশ্ন থাকবে এবারের তা দেখে নেওয়া যাক

A, B, C, D, E– TET-এ মোট ৫ বিষয় থেকে প্রশ্ন আসবে।

A- চাইল্ড ডেভলপমেন্ট ও পেডাগজি 

B- প্রথম ভাষা (বাংলা/হিন্দি/ওড়িয়া/তেলুগু/নেপালি/সাঁওতালি/উর্দু)

C- দ্বিতীয় ভাষা (ইংরেজি)

D- অঙ্ক

E- পরিবেশ বিদ্যা

উপরিউক্ত প্রত্যেকটি বিষয় থেকে ৩০ নম্বরের প্রশ্ন থাকবে। মাল্টিপল চয়েজ় বা MCQ প্রশ্ন থাকবে ৩০টি।  

TET ২০২২ সার্টিফিকেটের বৈধতা

২০২২ সালে যাঁরা টেট পরীক্ষায় উত্তীর্ণ হবেন তাঁদের টেট সার্টিফিকেটের বৈধতা থাকবে আজীবন অর্থাৎ লাইফটাইম। কিন্তু কোনো টেট উত্তীর্ণ হওয়া প্রার্থী টেট পরীক্ষায় আর বসতে পারবেন না এমনটা নয়। ২০২২ সালে টেট উত্তীর্ণ হওয়া কোনো প্রার্থী যদি নিজের স্কোর বাড়াতে চান তাহলে তিনি পুনরায় TET পরীক্ষায় বসতে পারবেন। 

ডাউনলোড করা যাচ্ছে অ্যাডমিট কার্ড

আগামী ১১ ডিসেম্বর প্রাইমারি টেটের জন্য ইতিমধ্যেই ডাউনলোড করা যাচ্ছে অ্যাডমিট কার্ড। এখনো যাঁরা অ্যাডমিট কার্ড ডাউনলোড করেননি তাঁরা এখনও করে নিতে পারেন। 

অ্যাডমিট কার্ড কীভাবে ডাউনলোড করবেন? 

১) অ্যাডমিট কার্ড ডাউনলোড করার জন্য প্রথমে পরীক্ষার্থীকে অফিসিয়াল ওয়েবসাইট www.wbbpe.org অথবা wbbprimaryeducation.org-এ যেতে হবে।

২) এরপর আপনাকে ‘অনলাইন অ্যাপ্লিকেশন ফর টিচার এলিজিবিলিটি টেস্ট ২০২২’ অপশনে ক্লিক করতে হবে।

৩) তারপর ‘প্রিন্ট/ডাউনলোড’ অ্যাডমিট কার্ড অপশনে ক্লিক করতে হবে।

৪) এরপর আপনার সামনে অ্যাডমিট কার্ড প্রিভিউ স্ক্রিন চলে আসবে।

৫) এরপর আপনি আপনার অ্যাডমিট কার্ড প্রিন্ট করতে পারবেন।

সকল টেট পরীক্ষার্থীদের জন্য আমাদের শুভকামনা রইলো। প্রত্যেকে ভালো করে পরীক্ষা দিন।

Disclaimer- পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্যাদির জন্য সংশ্লিষ্ট সংস্থার সরকারি ওয়েবসাইট অথবা নির্দেশিকা অনুসরণ করুন এবং অবশ্যই মেনে চলুন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও চাকরি, প্রকল্প ও লেটেস্ট আপডেট দেখুন 👇👇👇

👉 Uttar Dinajpur Recruitment 2022

👉 Raiganj University Recruitment 2022

👉 West Bengal Holiday: ডিসেম্বরের এই দিন গুলিতে ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর! কোন কোন দিনে কতগুলি ছুটি?

👉 এই কার্ড না থাকলে আর কোনো সরকারি কাজ করতে পারবেন না! আপনার কাছে আছে তো?

👉 Eastern Railway Recruitment 2022



Source link

Category: JOB