WB HS Exam: বদলে যাচ্ছে নিয়ম! বছরে ২বার হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা – Sarkari Jagat

By | November 21, 2022


১/১১: মাধ্যমিকের পর শিক্ষাজীবনের দ্বিতীয় বড়ো পরীক্ষা হলো উচ্চমাধ্যমিক পরীক্ষা। এবার এই পরীক্ষার নিয়মের রদবদল হয়ে চলেছে। আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে OMR শিট এবং সেমিস্টারের মাধ্যমে। 

২/১১: জীবনের দ্বিতীয় বড়ো পরীক্ষা হলো উচ্চমাধ্যমিক। রাজ্যের প্রায় ৪ থেকে ১০ লক্ষ পরীক্ষার্থী প্রত্যেক বছর এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।

৩/১১: পশ্চিমবঙ্গের উচ্চমাধ্যমিক শিক্ষা পরিষদ বোর্ড (WBCHSE) গঠিত হয় ১৯৭৫ সালে। আর তারপর থেকে এই পরীক্ষার নিয়মের একাধিকবার পরিবর্তন হয়েছে। এই পরীক্ষার সিলেবাসে (HS Syllabus), পরীক্ষার সময়ের এমনকি পরীক্ষা পদ্ধতিতেও এসেছে পরিবর্তন।

আরও পড়ুন: 👇👇👇

🔥 WB JOB Recruitment 2022: দুয়ারে সরকার থেকেই বাংলার ঘরে ঘরে হবে চাকরি, বিরাট বড় ঘোষনা!

🔥 Post Office-এ মাত্র ৫০০০ টাকা বিনিয়োগ করে সারাজীবন আয় করুন! জানুন কিভাবে?

🔥 WB Primary TET 2022: টেট-এর এই বিষয় নিয়ে বড় সিধান্ত পর্ষদের! কি সিদ্ধান্ত? বিস্তারিত দেখুন

৪/১১: উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বর্তমানে সেমিস্টারের মাধ্যমে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে। এর মধ্যে একটি পেপার OMR Sheet-এর মাধ্যমেও পরীক্ষা হতে পারে। কেন্দ্রীয় সরকারের (Central Government) শিক্ষানীতির সাথে সামঞ্জস্য রাখতেই করা হচ্ছে এই পরিকল্পনা।

৫/১১: এই প্রথম পশ্চিমবঙ্গে (West Bengal) স্কুল স্তরের পরীক্ষা সেমিস্টারের মাধ্যমে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। কাজেই এই সিদ্ধান্ত যদি কার্যকরী হয় তাহলে তা একটি নজিরবিহীন ঘটনা হতে চলেছে।

৬/১১: শিক্ষা পরিষদ আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এই পরিকল্পনাকে বাস্তব রূপ দিতে চাইছে। তবে এইক্ষেত্রে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের বছরে ২টি সেমিস্টারের মাধ্যমে তাদের উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্পন্ন করতে হবে।

৭/১১: উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ OMR Sheet-এর মাধ্যমে প্রথম সেমিস্টারের (Semester) পরীক্ষাটি নেওয়ার পরিকল্পনা করছে। তবে সেই OMR-এ সম্পূর্ণ নম্বর থাকবে নাকি আংশিক নম্বর থাকবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি শিক্ষা সংসদ।

৮/১১: রাজ্য সরকারের (State Government) অনুমতি পেলেই আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন এই নিয়মকে কার্যকরী করা হবে বলে জানিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য।

৯/১১: যদি আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এই নতুন নিয়ম কার্যকর হয়, তাহলে তার পরের বছর থেকে এই একই নিয়ম একাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্যও কার্যকর হবে।

১০/১১: তবে এই নতুন নিয়মে পরীক্ষার্থীরা ঠিক করো সুবিধা পাবেন, শিক্ষার মানই বা কতটা উন্নত হবে তা অবশ্যই বিবেচনা সাপেক্ষ। সরকার যদি একবার গ্রীন সিগনাল দিয়ে দেয়, তাহলে বর্তমানে যে সমস্ত পড়ুয়া একাদশ শ্রেণীতে পাঠরত তারা প্রথমবার এই নিয়মের অংশ হয়ে পারবেন।

১১/১১: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও সরকারি চাকরি (Sarkari Job) সহ বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇 

🔥 লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউ দিয়ে কেন্দ্র সরকারের অধীনে চাকরি (Apply Now) | National Horticulture Board Recruitment 2022

🔥 রাজ্যের সমস্ত মেয়েদের ঘরে বসে রোজগারের সুযোগ! আবেদন করবেন এই ভাবে

🔥 ‘জন্মের তারিখের প্রমাণ হিসেবে বিবেচিত হয় না আধার’, পর্যবেক্ষণ হাই কোর্টের

🔥 Siliguri District Hospital Recruitment 2022

🔥 ৬৩,২০০ টাকা পর্যন্ত মাসিক বেতনে পশ্চিমবঙ্গে ক্লার্ক পদের চাকরির সুযোগ (Apply Now!) | WB LDC Recruitment 2022



Source link

Category: JOB