Sunday Special Recipe: বাটার চিকেনের এই ‘গোপন’ সঙ্গীর কথা আগে জানতেন কি?

By | March 27, 2022


দেখে নিন বিরিয়ানি রেসিপি

মাছে-ভাতে বাঙালি যেমন কথার পিঠে জুড়ে গিয়েছে তেমনই কিন্তু বিরিয়ানির (Biryani Recipe) সঙ্গেও বাঙালির দারুণ যোগসূত্র রয়েছে। বাঙালি মাত্রই বিরিয়ানিপ্রেমী। ফ্রায়েড রাইস চিলিচিকেনও অনেকের পছন্দের কিন্তু সেই দলে লোকসংখ্যা তুলনায় কম। একপ্লেট বিরিয়ানি পেলে আর যেন কিচ্ছুটি চাই না। সে ব্রেকফাস্ট হোক বা ডিনার। তেমনই আর একটি পছন্দের পদ হল এই বাটার চিকেন (Butter Chicken)। বিশ্বজুড়েই খ্যাতি রয়েছে এই পদের। রেস্তোরাঁতে গিয়েও অনেকে প্রথমেই এই পদটি অর্ডার করেন। এই বাটার চিকেন আর বিরিয়ানি যদি একসঙ্গে জুটি বাঁধে তাহলে কেমন হয়? আর তাই সানডে স্পেস্যাল (Sunday Special Recipe) বাটার চিকেন বিরিয়ানির রেসিপি থাকল শুধু আপনাদেরই জন্য। এই বিরিয়ানি বানাতে সময় বিশেষ লাগে না। বাটার চিকেনের বেসেই তৈরি হয় এই বিরিয়ানি। উপর থেকে কাজু আর ধনেপাতা ছড়িয়ে দিলেই চলবে।

এই বিরিয়ানি বানাতে যা যা লাগছে

বোনলেস চিকেন- ১ কেজি
আদা-রসুনের পেস্ট- ২ চামচ
তন্দুরি মশলা- ১ চামচ
গরম মশলা গুঁড়ো- ১/২ চামচ
জিরে গুঁড়ো- ১ চামচ
জল ঝরানো টক দই- ১/৪ কাপ
লেবুর রস- ১ চামচ
নুন, চিনি, লঙ্কাগুঁড়ো- স্বাদমতো

গ্রেভির জন্য
পেঁয়াজ কুচনো- ৩ টি ছোট মাপের
কুচনো টমেটো- ৪ কাপ
তেজপাতা
দারচিনি- ১ টা
সবুজ এলাচ- ২ টো
বড় এলাচ- ১ টা
কাজুবাদাম- ১/২ কাপ
চিনি- ১ চামচ
টকদই- হাফ কাপ

যেভাবে বানাবেন

চিকেনের সঙ্গে আদা-রসুন বাটা, গরম মশলা, তন্দুরি মশলা, টকদই, লাল লঙ্কার গুঁড়ো, নুন, সাদা তেল, লেবুর রস, জিরে গুঁড়ো এসব মাখিয়ে আলাদা করে ফ্রিজে রাখুন ৩-৪ ঘন্টা। প্যানে মাখন দিয়ে চিকেনের টুকরো গুলো নেড়ে নিন ৫ মিনিট। এবার অন্য একটি প্যানে তেল দিয়ে পেঁয়াজ লাল করে ভেজে নিন। এবার কিছু পেঁয়াজ আলাদা করে সরিয়ে রাখুন। এবার কাজু, টমেটো আর এই ভাজা পেঁয়াজ একসঙ্গে বেটে নিন। অন্য একটি প্যানে সামান্য তেল দিয়ে গোটা গরম মশলা, তেজপাতা, এলাচ, দারচিনি, গোলমরিচ নিয়ে নেড়েচেড়ে নিন। আদা রসুন বাটা, কাজুবাটা দিয়ে ভাল করে কষাতে থাকুন যতক্ষণ পর্যন্ত না সেখান থেকে তেল ছাড়ে। সামান্য জল দিয়ে কষাতে থাকুন।

এবার চিকেনের টুকরো গুলো দিয়ে দিন। এবার ফেটিয়ে রাখা টকদই দিন। ফুটলে জিরে গুঁড়ো, গরম মশলা আর স্বাদমতো চিনি দিন। এবার দুধ আর ক্রিম ভাল করে ফেটিয়ে নিয়ে চিকেনের মধ্যে মিশিয়ে নিন। এবার চিকেন টিক্কা মশলা মিশিয়ে নিয়ে ৭-১০ মিনিট রান্না করুন। গ্রেভি তৈরি হয়ে এলে গ্যাস অফ করুন। হাঁড়িতে জল গরম করতে দিয়ে নুন, গোটা গরম মশলা দিয়ে নিন। এবার ওর মধ্যে ভাতের চাল ফেলে দিন। ভাতের ফ্যান ভাল করে ঝারিয়ে নিন। এবার চিকেনের গ্রেভির সঙ্গে লেয়ার করে নিন। ঘি, গরম মশলা ছড়িয়ে দিন। উপর থেকে বাটার চিকেনের গ্রেভি, ভাজা পেঁয়াজ, ভাজা কাজু আর ধনেপাতা কুচি দিয়ে ঢেকে রাখুন ২০ মিনিট। ব্যাস তৈরি বাটার চিকেন বিরিয়ানি।



Source link