Sunburn: রোদে ঘুরে ঘুরে ত্বক পুড়ে গিয়েছে? সানবার্নে‌র সমস্যা থেকে রেহাই পান ঘরোয়া উপায়ে

By | April 5, 2022


ট্যান, সানবার্নের জেরে ত্বক পুড়ে গিয়ে কালো হয়ে যায়।

Image Credit source: istockphoto.com

গরমের সঙ্গে সঙ্গে ত্বকের হাজার একটা সমস্যা দেখা দেয়। তাই আবহাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের স্কিন কেয়ার রুটিনও বদলে ফেলতে হয়। এই মরশুমে সবচেয়ে বড় সমস্যা হল রোদে বাইরে বের হওয়া। এতে শরীর খারাপ হওয়ার যেমন একাধিক ঝুঁকি থাকে, তেমনই ত্বকে সান-ট্যান (Sun Tan) ও সানবার্নের সমস্যাও বেড়ে যায়। ট্যান, সানবার্নের (Sunburn) জেরে ত্বক পুড়ে গিয়ে কালো হয়ে যায়। তবে এমন নয় যে এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায় না। এর জন্য আপনাকে কোনও নামী-দামি প্রসাধনী পণ্য ব্যবহার করার প্রয়োজন নেই। সামান্য ঘরোয়া উপাদান (Natural Ingredients) ব্যবহার করেই আপনি সান ট্যান ও সানবার্নে‌র সমস্যা থেকে রেহাই পেতে পারেন। কী ভাবে সম্ভব ভাবছেন? দেখে নিন ঘরোয়া প্রতিকারগুলি (Home Remedies)…

শসা- রোদে ত্বক পুড়ে গেলে সেই অবস্থায় শসা লাগালে খুব উপকার পাওয়া যায়। শসার মধ্যে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ট্যানিং দূর করতে এবং সান বার্ন থেকে মুক্তি দিতে সাহায্য করে। এ জন্য শসার টুকরো কেটে ত্বকে ঘষতে পারেন অথবা শসার রস লাগাতে পারেন।

লেবু- লেবু প্রায়শই ত্বকের দাগ দূর করতে ব্যবহার করা হয়। তবে এটি সান ট্যানিংয়ের জন্যও ব্যবহার করা যেতে পারে। লেবু ভিটামিন-সি সমৃদ্ধ। আপনি এটি দিনে একবার বা দুবার মুখে লাগাতে পারেন। এতে আপনি গরমে পরিষ্কার ত্বক পাবেন।

অ্যালোভেরা জেল- অ্যালোভেরা জেল, যা ঔষধি গুণাবলী সমৃদ্ধ, সূর্যের ক্ষতিকারক রশ্মির ক্ষতি হাত থেকে রক্ষা করার জন্য একটি কার্যকর উপাদান হিসাবেও বিবেচিত হয়। ত্বকে অ্যালোভেরা জেল লাগালে সান বার্ন, ত্বকে চুলকানি এবং জ্বালাপোড়া থেকেও দ্রুত মুক্তি পাওয়া যায়।

হলুদ এবং বেসনের ফেসপ্যাক- আপনি যদি সান ট্যান থেকে দ্রুত মুক্তি পেতে চান, তাহলে বেসন এবং হলুদের এই প্যাকটি আপনার ত্বকের মরা চামড়া দূর করতে কাজ করবে। হলুদ ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে এবং ফ্রি র‌্যাডিক্যাল থেকে আপনার ত্বককে রক্ষা করে। এর পাশাপাশি এই ফেসপ্যাকটি আপনার ত্বকের বর্ণ উজ্জ্বল করে তোলে।

দই- দই ত্বকের জন্য খুবই ভালো। অনেক সময় অন্যান্য উপাদানের সঙ্গে দই মিশিয়ে লাগাতে পরামর্শ দেওয়া হয়। এই ক্ষেত্রে আপনি এক চামচ বেসন আর এক চিমটে হলুদের সঙ্গে দই মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। এই ফেসপ্যাকটি ত্বককে পরিষ্কার করে। সান বার্ন হলেও ঠান্ডা দই ত্বকের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়।

আরও পড়ুন: গরমে ত্বকের শীতলতা বজায় রাখতে চান? রইল দারুণ কয়েকটি ‘কুল’ টিপস…

আরও পড়ুন: গরমে মাথায় ঘাম বসতে দেবেন না! স্ক্যাল্পের ফ্রেশনেস বজায় রাখুন এই ভাবে…

আরও পড়ুন: গরমে অয়েল-ফ্রি স্কিন পেতে চান? কোরিয়ার বিউটি টিপস ট্রাই করুন



Source link