Sourav Ganguly on Rahul Dravid: ‘কোচ দ্রাবিড় সাফল্য পাবেই’ আশাবাদী সৌরভ

By | April 3, 2022


Sourav Ganguly on Rahul Dravid: ‘কোচ দ্রাবিড় সাফল্য পাবেই’ আশাবাদী সৌরভ

কলকাতা: রবি শাস্ত্রীর (Ravi Shastri) পর বর্তমানে ভারতীয় দলের দায়িত্ব সামলাচ্ছেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। এবং তাঁর কোচিংয়ে দেশের মাটিতে এখনও পর্যন্ত হওয়া সব কটি সিরিজেই এবং সব ফর্ম্যাটেই জিতেছে ভারত (Team India)। শাস্ত্রীর সঙ্গে টিম ইন্ডিয়ার সম্পর্ক ছিন্ন হওয়ার পর দ্রাবিড়ের কোচিংয়ে প্রথমে নিউজিল্যান্ড, তার পর ওয়েস্ট ইন্ডিজ ও আইপিএলের ঠিক আগেই শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতেছেন রোহিত শর্মারা। মাঝখানে শুরু দক্ষিণ আফ্রিকা সফরে হারের মুখ দেখতে হয়েছে কোহলিদের। টিম ইন্ডিয়ার কোচের দায়িত্ব নিয়ে প্রথম বার বিদেশ সফরে হারতে হলেও দ্রাবিড়ের রিপোর্ট কার্ডে এখনও পর্যন্ত জয়ের সংখ্যাটাই বেশি। এবং একটা হার দিয়ে তো আর ভবিষ্যত বিচার করা যায় না। তাই প্রাক্তন সতীর্থর ওপর সম্পূর্ণ আস্থা রাখছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। তাঁর মতে, কোচ হিসেবেও দ্রাবিড় সাফল্য পাবেনই।

রাহুলের সঙ্গে একসঙ্গে ড্রেসিংরুম ভাগ করার অভিজ্ঞতা রয়েছে সৌরভের। রাহুলের খেলার সময় এবং বর্তমানে কোচিংয়ের ব্য়াপারে সৌরভ বলেন, “ও এখনও খেলার দিনগুলির মতোই তীক্ষ্ণ, সতর্ক এবং পেশাদার। তবে সেই দিন গুলোর সঙ্গে তাঁর একমাত্র পার্থক্য হল ভারতের হয়ে ওর আর এখন তিন নম্বরে ব্যাট করতে হবে না। ও খেলার সময় বিশ্বের সেরা বোলারদের মুখোমুখি হত এবং দীর্ঘ সময় ধরে ও ওর ভূমিকা ভালো ভাবে পালন করে গেছে।” একই সঙ্গে দ্রাবিড়ের ব্যাপারে সৌরভ আরও বলেন, “একজন কোচ হিসাবেও, ও (রাহুল দ্রাবিড়) দুর্দান্ত কাজ করবে, কারণ ও সৎ এবং এটা করার ওর দক্ষতা রয়েছে।”

তবে শাস্ত্রীর সঙ্গে দ্রাবিড়ের কোনও তুলনা করতে চাননি মহারাজ। তাঁর কথায়, দুটো আলাদা ব্যাক্তি একইভাবে সফল হতে পারেন না। একইসঙ্গে এই অল্প সময়ের মধ্যে রাহুলের ভুল-ঠিক সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে সৌরভ বলেন, “ও ভুল করেছে, ভুল সবাই করে। কিন্তু জিনিসগুলো ঠিক করতে চাইলেই তখন অন্যদের থেকে বেশি সাফল্য ধরা দেবে। এবং সকলে একই ধরণের হয় না। ওরা (শাস্ত্রী ও রাহুল) আলাদা ব্যাক্তিত্বের মানুষ। কেউ নীরবে কাজ করে যায়, তো আবার কেউ সকলের সামনে নিজের শক্তিকে দেখায়। দু’জন ব্যাক্তি একইভাবে সফল হতে পারেন না। প্রত্যেকের কাজের ধরণ আলাদা। ক্যাপ্টেন গাঙ্গুলি যেমন, সেই রকম কি ক্যাপ্টেন ধোনিও? আবার বিরাটের কাজের ধরণ যেমন, রোহিতের কাজের ধরণ আবার অন্যরকম। ফলে কারও সঙ্গে কারও তুলনা ঠিক চলে না।”

আরও পড়ুন: Alyssa Healy: গিলক্রিস্ট-ভিভ-পন্টিংদের এলিট গ্রুপে ঢুকে পড়লেন অ্যালিসা হিলি

আরও পড়ুন: IPL 2022 CSK vs PBKS Live Streaming: জেনে নিন কখন এবং কীভাবে দেখবেন আইপিএলে চেন্নাই সুপার কিংস বনাম পঞ্জাব কিংসের ম্যাচ



Source link