Skin Care: দারুণ এই ৫ সু-অভ্যাসের জন্যই কিন্তু কিছু মানুষ ভাল ত্বকের অধিকারী

By | April 4, 2022


রোজ মুখ ধোওয়া ভীষণ জরুরি

গরম মানেই ত্বকের হাজারো সমস্যা। এই সময় অ্যালার্জি, ফুসকুড়ি, রোদে পোড়া এই সব সমস্যা কিন্তু লেগেই থাকে। এছাড়াও কোনও কারণ ছাড়াই ত্বকে লালচে ছোপ এমন ,সমস্যাও কিন্তু দেখা যায় এই গরমের দিনে। আর তাই গরমের দিনে সুস্থ থাকতে যেমন খাওয়া-দাওয়াতে জোর দিতে হবে তেমনই কিন্তু ত্বকেরও যত্ন নিতে হবে। নইলে ত্বক শুষ্ক হয়ে যায়। সেই সঙ্গে হারিয়ে যেতে পারে প্রাকৃতিক ঔজ্জ্বল্যও। যে কারণে আগে-ভাগেই সতর্ক থাকতে হবে। স্কিনওয়ার্কসের প্রতিষ্ঠাতা নেহা জুনেজা পাঁচটি সহজ অভ্যাসের কথা বলেছেন। যাঁদের ত্বক সুন্দর, তাঁদের প্রত্যেকের মধ্যেই কিন্তু এই কয়েকটি সুঅভ্যাস গড়ে ওঠে।

রাতে ঘুমতে যাওয়ার আগে মুখ ধোওয়া- রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে পরিষ্কার ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। ফেসওয়াশ ব্যবহার করে রোজকার ধুলোময়লা ধুয়ে ফেলুন। কারণ গরমে ত্বকে বেশি ঘাম জমে। সেখান থেকে ত্বকের উপর ঘাম বসে, তেল জমে, ছত্রাক-ব্যাকটেরিয়া জন্মায়। ফলে তা যদি দিনের পর দিন জমতে থাকে তাহলে সেখান থেকে আসতে পারে একাধিক ত্বকের সমস্যা। মুখ পরিষ্কার থাকলে তাতে বায়ু চলাচলও কিন্তু ভাল হয়।

ডাবল ক্লিনজিং- রোজ যদি নিয়ম করে ডাবল ক্লিনজিং করা হয়, তাহলে কিন্তু ত্বক আরও ভাল থাকে। ব্রণ বা অন্য কোনও রকম সমস্যা আসে না। অনেকেই এমন আছেন, যাঁরা মেকআপ করেন নিয়মিত তাঁদের ক্ষেত্রে কিন্তু এই ডাবল ক্লিনজিং খুবই জরুরি। আর এই অভ্যাস না থাকলে ত্বকের একাধিক ক্ষতি হয়। সেই সঙ্গে মুখ ভাল করে ধোওয়া হলে কিন্তু ঘুমও ভাল হয়।

সুষম খাবার খান- রোজ সুষম আহার জরুরি। এমন কিছু খাবার খান যীর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। শাকসবজি, ফল, ডাবের জল, ফলের রস , ভিটামিন সি সমৃদ্ধ ফল এসব বেশি পরিমাণে খেতে হবে। এতে ত্বকের উপর নেগেটিভ কোনও প্রভাব পড়বে না। সেই সঙ্গে ত্বক থাকবে সুরক্ষিত। এমনকী এই রুটিন মেনে চললে এজিংও আসে দেরিতে।

ফেসিয়াল ম্যাসাজ- নিয়ম করে ম্যাসাজ কিন্তু সবার জন্য জরুরি। এতে রক্তসঞ্চালন ভাল হয়। এছাড়াও ফেসিয়াল ম্যাসাজ মানসিক চাপ থেকে মুক্তি দেয়, মন-পেশি রিল্যাক্স রাখে। যে কারণে প্রাকৃতিক ভাবেই ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। ত্বক থাকে টানটান। রোজ পাঁচ মিনিট এভাবে ম্যাসাজ জরুপি। এতে রক্ত সঞ্চালন ভাল হবে তেমনই অতিরিক্ত টক্সিনও কিন্তু বেরিয়ে যাবে।

সানস্ক্রিন ব্যবহার- বাড়িতে থাকুন বা বাইরে নিয়ম করে সানস্ক্রিনের ব্যবহার কিন্তু খুবই জরুরি। এতে অযথা দাগ, ছোপ পড়ে না। অতিরিক্ত রোদ, তাপ থেকে বাড়ে ক্যানসারের ঝুঁকিও। কমপক্ষে SPF 20 সানস্ক্রিন ব্যবহার করুন। এতে ক্ষতিকর UVA-রশ্মি থেকে ত্বক রক্ষা পায়।



Source link