Singer KK Death: ‘সিরাজদৌল্লার ব্ল্যাক হোল অব ক্যালকাটা’, কেকে-র মৃত্যুকে ‘মরণ ফাঁদ’ বললেন চিকিৎসক কুণাল সরকার

By | June 1, 2022


কেকে-র মৃত্যুতে বিস্ফোরক চিকিৎসক

Singer KK Death: “সাধারণ মানুষ নজরুল মঞ্চ শুনলেই হাঁকপাঁক করতে শুরু করে। কাল নিঃসন্দেহে একটা অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়েছিল। তার মধ্যে গরম, অপর্যাপ্ত বায়ু চলাচল, হয়তো অক্সিজেনের পরিমাণও কমতে শুরু করেছিল।”

কলকাতা: নজরুল মঞ্চে অনুষ্ঠান করতে গিয়ে অসুস্থ পড়েছিলেন কেকে। অনুষ্ঠান মাঝ পথে থামিয়েই তিনি মঞ্চ থেকে বেরিয়ে গিয়েছিলেন। সূত্রের খবর, হোটেলের রুমে ঢোকার পর পরেও গিয়েছিলেন তিনি। তারপর হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই সব শেষ। এই ঘটনায় কয়েকটি ভিডিয়ো সামনে আসছে, তাতে উদ্যোক্তাদের ভূমিকাই প্রশ্নের মুখে। বিস্ফোরক কয়েকটি কথা বলেছেন চিকিৎসক কুণাল সরকার। তিনি বলেন, “কলকাতার বুকে সর্বভারতীয় শিল্পীদের ডেকে এনে, এই রকম একটা জীবনহানিকর অব্যবস্থার মধ্যে ফেলব, এটাকে অনেকটা সিরাজদৌল্লার ব্ল্যাক হোল অফ ক্যালকাটা বললে অত্যুক্তি হবে না।”

চিকিৎসক বলেন, “সাধারণ মানুষ নজরুল মঞ্চ শুনলেই হাঁকপাঁক করতে শুরু করে। কাল নিঃসন্দেহে একটা অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়েছিল। তার মধ্যে গরম, অপর্যাপ্ত বায়ু চলাচল, হয়তো অক্সিজেনের পরিমাণও কমতে শুরু করেছিল।” উল্লেখ্য, নজরুল মঞ্চে মেরেকেটে আড়াই হাজার দর্শকের আসন রয়েছে। কিন্তু মঙ্গলবার সন্ধ্যায় ভিড় হয়েছিলেন প্রায় সাত হাজার দর্শক। প্রচণ্ড ভিড়ে কাজ করছিল না শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রও। অনুষ্ঠানের বেশ কিছু ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যাতে দেখা গিয়েছে, গান গাওয়ার মাঝেই বারবার ঘাম মুছছিলেন শিল্পী, জল খাচ্ছিলেন। তিনি যে অস্বস্তি বোধ করছিলেন, সেটা বোঝা যাচ্ছিল। তাহলে কি এই প্রচণ্ড ভিড়, গরমই অসুস্থতার কারণ? নাকি আগে থেকেই অসুস্থ ছিলেন কেকে?

চিকিৎসক কুণাল সরকার বলেন, “কেকে-র বয়সটাও তো খুব কম ছিল না। তাঁর হয়তো কিছু সমস্যা ছিল। আমরা একটা মানুষকে ডেকে এনে মৃত্যু ফাঁদ, অব্যবস্থার মধ্যে ফেলে দিলাম। তাঁর বয়সী মানুষদের ২০ শতাংশ হার্টের সমস্যার ঝুঁকি থাকে।”

উদ্যোক্তাদের বিরুদ্ধে চরম উদাসীনতার অভিযোগ তুলেছেন চিকিৎসক। তাঁর বক্তব্য, “গতকালের ঘটনায় কলকাতা যেন তার একটা অপদার্থতা দেখাল। জরুরি অবস্থা মোকাবিলায় সাধারণ জ্ঞানের অভাব দেখাল। আমরা বিরাট সংখ্যক লোক এনে শিল্পীদের একটা জীবন ঝুঁকির মধ্যে ফেলছি। একজনকে ডেকে এনে মৃত্যুফাঁদে ফেললাম।”

নজরুল মঞ্চে যে চরম বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছিল, তার প্রমাণ মিলেছে একাধিক ভিডিয়োতে। তাতে চিকিৎসকের পরামর্শ, “যে কোনও একটা মাস ইভেন্টকে ভদ্রলোকের মতো অর্গানাইজ করতে হবে। বন্য-জঙ্গলের মতো না। আর সব কিছু মিলিয়ে আমার মনে হয় এটা একটা অত্যন্ত অবহেলিত ও বিশৃঙ্খলার পরিস্থিতি।”

চিকিৎসক কুণাল সরকার আরও বিস্ফোরক একটি অভিযোগ তুলেছেন। তিনি প্রশ্ন তুলেছেন, “মঞ্চ থেকে বেরিয়ে তাঁকে তিনটে কিংবা চারটে হাসপাতাল ঘুরিয়ে নিয়ে গিয়ে দক্ষিণ কলকাতা থেকে ঘুরিয়ে নিয়ে যাওয়া হল মধ্য কলকাতার হোটেলে। সেখানে অসুস্থ মানুষকে বেশ কিছুক্ষণ রেখে তাঁকে নিয়ে যাওয়া হল হাসপাতালে। এটা কলকাতা যেন তার একটা অপদার্থতা দেখাল।”

এই খবরটিও পড়ুন



শেষমেশ চিকিৎসকের পরামর্শ, “আর যে কোনও মানুষ, আপনি যতই জনপ্রিয় হন না কেন, সেলিব্রিটি হন না কেন, ৪০ পেরলেই নিজের শারীরিক অবস্থার দিকেও একটু চোখ রাখুন।”



Source link