Singer KK Death: কেন নিয়ন্ত্রণ করা গেল না নজরুল মঞ্চের মাত্রাতিরিক্ত ভিড়? সাংবাদিক বৈঠকে কী বললেন পুলিশ কমিশনার

By | June 4, 2022


ছবি – কেকে-র মৃত্যু দুর্ভাগ্যজনক ঘটনা : সিপি

Singer KK Death: কেকে-র মৃত্যুতে কোনও অস্বাভাবিকতা নেই বলে দাবি কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের। তাহলে কেন জারি SOP? উঠছে প্রশ্ন

কলকাতা: নজরুল মঞ্চের অনুষ্ঠানে এসে কেকে-র মৃত্যুর পর থেকেই প্রশ্নের মুখে পড়েছে প্রশাসনের ভূমিকা। কেন নিয়ন্ত্রণ করা গেল না ভিড়? প্রায় ৩ হাজারের আসনে ৮ হাজারের বেশি মানুষের ভিড়ের পরও কেন বন্ধ হল শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র? প্রশ্ন উঠেছিল পুলিশের ভূমিকা নিয়েও। এবার সমস্ত প্রশ্নের উত্তর দিতে সাংবাদিক বৈঠকে মুখ খুললেন কলকাতার পুলিশ কমিশনার (Commissioner of Police) বিনীত গোয়েল। কেকে-র মৃত্যু (Singer KK Death) দুর্ভাগ্যজনক তা স্বীকার করেও পুলিশের ভূমিকায় কোনও গাফিলতি ছিল না বলেই দাবি করেছেন তিনি। এমনকী, অনুষ্ঠান চলাকালীন সময়ে সভাস্থলে পর্যাপ্ত পুলিশ ছিল বলেও দাবি সিপির। নজরুল মঞ্চে কেকে এসেছিলেন ৬:২০ নাগাদ। অনুষ্ঠান শুরু হয় ৭.০৫ পর্যন্ত। তারপর থেকে যতক্ষণ অনুষ্ঠান চলে ততক্ষণ পর্যন্ত সেখানে পর্যাপ্ত মাত্রায় পুলিশি প্রহরা ছিল বলেও জানিয়েছেন তিনি। 

তবে কেকে-র মৃত্যুতে কোনও অস্বাভাবিকতা নেই বলেই দাবি বিনীত গোয়েলের। তবে মৃত্যু নিয়ে প্রশ্ন ওঠার পরেই সমস্ত সিসিটিভ ফুটেজ খতিয়ে দেখে পুলিশ। তাতেই স্পষ্ট ভাবে বোঝা যায় মাত্রাতিরিক্ত ভিড় ছিল। এ কথাও এদিন জানান কলকাতার নগরপাল।  তবে মাত্রাতিরিক্ত ভিড় হলেও তা নিয়ন্ত্রণের মধ্যে ছিল বলে দাবি করেছেন তিনি। যদিও তারপরও কেন কলকাতা পুলিশকে SOP জারি করতে হল? এই প্রশ্নও উঠতে শুরু করে বিভিন্ন মহলে। অন্যদিকে ফায়ার এক্সটিংগুইশার খুলে গিয়ে যে ঘটনা ঘটে তা মঞ্চের বাইরে ঘটে বলে দাবি পুলিশ কমিশনারের। তাতেও বিশেষ কিছু ক্ষয়ক্ষতি হয়নি। তবে এ ঘটনায় এখনও তদন্ত জারি রয়েছে বলেও জানিয়েছেন পুলিশ কমিশনার। এদিকে কেকে-র মৃত্যুর পরেই বাতিল হয়ে গিয়েছে সুরেন্দ্রনাথ কলেজের ফেস্টের অনুষ্ঠান। যা নিয়ে চাপান-উতর চলছে শিক্ষা মহলে। 

এই খবরটিও পড়ুন



অন্যদিকে আর কোনও কনসার্টেই এ ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য ইতিমধ্যেই বিশেষ ব্যবস্থা নিতে শুরু করেছে কলকাতা পুলিশ। লালবাজারের তরফে জারি হয়েছে নির্দেশিকা। এরপর থেকে কোনওরকম ইন্ডোর ফেস্ট কলে আগে থেকে রাখতে হবে অ্যাম্বুলেন্স ও চিকিৎসকের ব্যবস্থা। একইসঙ্গে কোন কোন শিল্পী আসছেন সেই তথ্য আগে থেকে জানাতে হবে পুলিশকে। আসন সংখ্যা কত, পাস কত, সম্ভাব্য ভিড় কেমন হতে পারে সব তথ্য় দিতে হবে পুলিশকে। এছাড়াও রয়েছে আরও বেশ কিছু শর্ত, তা মানলে তবেই মিলবে অনুমতি।



Source link