Russian Minister to visit India: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই ভারতে আসতে পারেন রুশ বিদেশমন্ত্রী

By | March 27, 2022


ভারতে আসতে পারেন রাশিয়ার বিদেশমন্ত্রী

নয়া দিল্লি : রাশিয়া ইউক্রেন যুদ্ধের আবহেই রাশিয়ার বিদেশমন্ত্রীর ভারত সফরের সম্ভাবনা। ভারতে আসতে পারেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ২৪ ফেব্রুয়ারি রাশিয়া – ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই প্রথম রাশিয়ার কোনও মন্ত্রী ভারতে আসতে চলেছেন। উল্লেখ্য, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পরই পাশ্চাত্য দেশগুলি মস্কোকে কার্যত এক ঘরে করে দিয়েছে। পশ্চিমের বিভিন্ন দেশ রাশিয়ার উপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরই মধ্যে রাশিয়ার বিদেশমন্ত্রীর ভারত সফরের যে সম্ভাবনার কথা জানা যাচ্ছে, তা নিঃসন্দেহে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। এছাড়া রুশ বিদেশমন্ত্রীর এই ভারত সফরে যদি কোনও মৌ চুক্তি সই হয় বা যদি অন্য কোনও দ্বিপাক্ষিক চুক্তি হয়, তা যে পশ্চিমের দেশগুলি ভালভাবে নেবে না বলেই মনে করছেন বিশ্লেষকরা।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে গোটা বিশ্বব্যাপী যে ভূ-রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে, তার মধ্যে পুতিনের বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভের দিল্লি সফর পশ্চিমের দেশগুলি কীভাবে নেবে, সেই দিকেই তাকিয়ে থাকছে কূটনৈতিক মহল। রুশ বিদেশমন্ত্রীর এই দিল্লি সফরকালে রুপি-রুবেল পদ্ধতির মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্যিক সম্পর্ক সহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, রাশিয়া – ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি নিয়ে ভারতের অবস্থান আগেই স্পষ্ট করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, দুই দেশের সঙ্গেই ভারতের স্বার্থ জড়িত রয়েছে।

সাম্প্রতিক কালে রাষ্ট্রপুঞ্জে ইউক্রেন-রাশিয়া রেজোলিউশনে ভোটাভুটি থেকে বিরত থেকেছে ভারত। তবে ভারত শুরু থেকেই এই যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক করতে মস্কো এবং কিয়েভের মধ্যে সরাসরি আলোচনার আহ্বান জানিয়ে আসছে। সম্প্রতি সংসদে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, “আমরা (রাশিয়া ও ইউক্রেনের মধ্যে) পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছি এবং অবিলম্বে হিংসা বন্ধ করার জন্য ও সমস্ত শত্রুতা বন্ধ করার আহ্বান জানিয়েছি।” উল্লেখ্য গত সপ্তাহে, রাশিয়ার উপ বিদেশমন্ত্রী আন্দ্রেই রুডেনকো ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য রাশিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত পবন কাপুরের সঙ্গে দেখা করেছিলেন।

আরও পড়ুন : Joe Biden on Russia-Ukraine Conflict: ‘এই মানুষটা ক্ষমতায় থাকতে পারে না’, পুতিনকে খোলাখুলি চ্যালেঞ্জ বাইডেনের!



Source link