Rowing in Kolkata: আপাতত সরোবরে রোয়িং বন্ধই, একগুচ্ছ নিয়মে সায় মিললে তবেই ফের চালুর সম্ভাবনা

By | May 27, 2022


অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল রোয়িং। ফাইল চিত্র।

Rabindra Sarobar: তবে এসওপি তৈরি হয়ে গেলেও যে রবীন্দ্র সরোবরে আবার রোয়িং করার অনুমতি মিলবে এমন নয়।

কলকাতা: রবীন্দ্র সরোবরে রোয়িং করতে গিয়ে গত ২১ মে মৃত্যু হয় দুই ছাত্রের। সেই ঘটনার পরই প্রশ্ন উঠেছিল এখানকার নিরাপত্তা নিয়ে। এবার কলকাতা পুলিশের তরফে রোয়িং বন্ধ রাখার নির্দেশ দেওয়া হল। এই সিদ্ধান্তের জেরে বেকায়দায় পড়ল পশ্চিমবঙ্গ রোয়িং অ্যাসোসিয়েশন। সারা বাংলায় শুধুমাত্র রবীন্দ্র সরোবরে জাতীয় স্তর এবং আন্তর্জাতিক স্তরের প্রতিযোগীরা প্রশিক্ষণ নিতে আসেন। কিন্তু এখানে অনির্দিষ্টকালের জন্য রোয়িং প্রশিক্ষণ বন্ধের সিদ্ধান্তে ‘অনূর্ধ্ব ১৫ সাব জুনিয়র রোয়িং’ প্রতিযোগিতায় বাংলার টিম যাওয়া ঘিরে অনিশ্চয়তা তৈরি হল। আগামী ২০ থেকে ২৬ জুন ডাল লেকে এই জাতীয় স্তরের প্রতিযোগিতা হতে চলেছে। সেখানে বাংলার টিম প্রশিক্ষণের অভাবে না যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে, এমনই জানালেন ওয়েস্ট বেঙ্গল রোয়িং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অনিরুদ্ধ মুখোপাধ্যায়। তিনি জানান, “সারা বাংলার মধ্যে একমাত্র রবীন্দ্র সরোবরে রোয়িং প্রশিক্ষণের পরিকাঠামো এবং জায়গা রয়েছে। আমাদের হাতে বিশেষ সময় নেই। যে কারণে আমরা সম্ভবত এবার আর অংশ নিতে পারছি না। আমি রোয়িং ফেডারেশন অব ইন্ডিয়ার কর্তাদের কাছে বিষয়টি জানিয়েছি। তবে সেখান থেকে সবুজ সঙ্কেত এলেও আমরা প্রশিক্ষণের জায়গা এবং সময়ের অভাবে হয়ত এবার আর অংশ নিতে পারব না।”

শুক্রবার কলকাতা পুলিশের সদর দফতরে রবীন্দ্র সরোবরের দুর্ঘটনা সংক্রান্ত যে বৈঠক হয়, তাতেই সিদ্ধান্ত হয় রোয়িং অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। এদিনের বৈঠকে ছিলেন কলকাতা পুলিশের যুগ্ম-কমিশনার সদর শুভঙ্কর সিনহা সরকার, পুলিশের কমিশনার বিনীত গোয়েল, কেএমডিএ সিইও অন্তরা আচার্যরা। বৈঠকে রেসকিউ বোট রাখার পক্ষে সবপক্ষ মত দিয়েছে। রেসকিউ বোট রাখতেই হবে। কলকাতা পুলিশ যে এসওপি (SOP) তৈরি করতে চলেছে, তাতে পেট্রোল ডিজেল চালিত রেসকিউ বোট রাখার কথাই বলা হবে। কারণ ব্যাটারিচালিত এই বোট চালানো সম্ভব নয়। ঝড়ের সময় ব্যাটারিচালিত বোট দিয়ে উদ্ধারকার্যও বেশ কঠিন।

এ ছাড়াও একগুচ্ছ নির্দেশিকা এসওপিতে রাখা হচ্ছে। যেখানে মূলত জোর দেওয়া হচ্ছে, যারা রোয়িং করতে আসবে, তাদের রবীন্দ্র সরোবরের লেকের পাশে থাকা সুইমিংপুলে সাঁতারের দক্ষতা প্রমাণ করতে হবে। সেখানে পাস না করলে রোয়িংয়ের ক্ষেত্রে অনুমতি দেওয়া হবে না। এছাড়াও একটা নৌকায় কতজন থাকতে পারবে, ঝড় বৃষ্টির আভাস থাকলে নৌকা নামানো যাবে কি না, বিকেলে কতক্ষণ পর্যন্ত রোয়িং করা যাবে, বোটে লাইফ সেভিং পরিকাঠামো থাকবে কি না এই ধরনের বিভিন্ন বিষয় উল্লেখ থাকবে এসওপিতে।

তবে এসওপি তৈরি হয়ে গেলেও যে রবীন্দ্র সরোবরে আবার রোয়িং করার অনুমতি মিলবে এমন নয়। কারণ, এই এসওপি কেএমডিএ এবং ইন্ডিয়ান লাইফ সেভিং সোসাইটির সঙ্গে যৌথভাবে কলকাতা পুলিশ তৈরি করার পর সেটি কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি নিজেদের হাতে নেবে। রবীন্দ্র সরোবরের জলে পেট্রোল ডিজেল চালিত রেসকিউ বোট চালানো যাবে কি না তা নিয়ে মতামত চাওয়া হবে জাতীয় পরিবেশ আদালত বা এনজিটির কাছে। সেখান থেকে যদি অনুমতি মেলে, তারপরই রোয়িংয়ের জন্য রবীন্দ্র সরোবর খুলে দেওয়া হবে। তবে অনুমতি না এলে রবীন্দ্র সরোবরের জলে রোয়িং নিয়ে অনিশ্চয়তা রয়েই যাবে।



Source link