Recipe: খুব সহজে বাড়িতেই বানান দোকানের মত কেশর পেস্তা কুলফি! রইল তার রেসিপি

By | April 6, 2022


কেশর কুলফি

তপ্তদিনে (Summer Season) মুখের স্বাদ বলদানোর পাশাপাশি মন গলবে এমন স্বাদের কুলফির জন্য আকুল? তাহলে এই রেসিপিটি সব কুলফিপ্রেমীদের জন্য পারফেক্ট। কেশর পেস্তা কুলফি (Kesar Pista Kulfi), প্রত্যেক আইসক্রিম ও মিষ্টিপ্রেমীদের জন্য দারুণ প্রিয়।

সাধারণ কয়েকটি উপকরণ দিয়েই বানানো যায় এই দুরন্ত স্বাদের কেশর পেস্তা কুলফি। কেশর ভরা ঘন দুধ আর পেস্তার গুঁড়ো দিয়ে তৈরি এই অসাধারণ স্বাদের কুলফিকে আরও ক্রিমি করতে কনডেন্সড মিল্ক ব্যবহার করতে পারেন। ঘরে যদি হঠাত করে অতিথি চলে আসেন, তাহলে এই সুস্বাদু কুলফি পরিবেশন করতে পারেন। ঘরোয়া অনুষ্ঠানে বা অতিথিদের আগমন ঘটে এমন লোভনীয় কুলফি সকলের মন জয় করতে পারবে। তবে শুধু মাত্র এমন কুলফি আগে থেকে প্রস্তুত করে রাখতে হবে। কমপক্ষে ৪-৫ ঘণ্টা সময় তো লাগবেই। কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে রাখুন…

উপকরণ (৬জনের জন্য)

১লি দুধ
১/২ কাপ মিল্ক পাউডার
২ চিমটে কেশর
২ চা চামচ কর্নফ্লাওয়ার
১৫ টি পেস্তা বাদাম কুচি
১০ টি কাজু বাদাম কুচি
৪টি ছোটো এলাচের গুঁড়ো
৫ চা চামচ সুগার সিরাপ
১৫টি পেস্তা পেস্ট
৬টি কুলফি কন্টেনার
২ চা চামচ গোলাপ সিরাপ

পদ্ধতি

কেশর পেস্তা কুলফি বানাতে প্রথমে আভেন মাঝারি আঁচে রেখে ১০ থেকে ১৫ মিনিট দুধ জ্বাল দিয়ে নিতে হবে। এবার দুধের মধ্যে পেস্তা বাটা,মিল্ক পাউডার,কর্নফ্লাওয়ার,সুগার সিরাপ দিয়ে ভালো করে অনবরত নাড়িয়ে যেতে হবে যেন নিচে লেগে না যায়। বেশ ঘন হয়ে গেলে ওই মিশ্রণের মধ্যে এলাচ গুঁড়ো,দুধে ভিজিয়ে রাখা কেশর,পেস্তা কুচি,কাজুবাদাম কুচি দিয়ে আবার ভালো করে মিশিয়ে ঘন করে নিতে হবে। এবার আভেন বন্ধ করে কিছুক্ষণ ঠান্ডা হওয়ার জন্যে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে কুলফি কন্টেনারের প্রথমে কিছু পেস্তা/কাজু কুচি দিয়ে দুধের মিশ্রণটি ঢেলে দিতে হবে। সব কন্টেনারগুলো রেডি করে ফ্রিজে ৭/৮ঘণ্টা জন্যে ঠান্ডা হতে দিন। ৮ ঘন্টা পরে ফ্রিজ থেকে বের করে নিয়ে কন্টেনার থেকে বের নিন। এবার একটি সার্ভিং প্লেটে কুলফিগুলি কেটে বা কাঠি সমেত রেখে রোজ সিরাপ এর সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন: Ice Cream Recipe: গরমে বাচ্চাদের মন জয় করতে চটপট বানিয়ে ফেলুন ডিম ছাড়াই ম্যাঙ্গো আইসক্রিম!



Source link