Rain in Kolkata: অবশেষে তুমুল বৃষ্টি শুরু কলকাতায়, ৬৪ কিমি বেগে বইছে ঝড়

By | April 30, 2022


শহর জুড়ে ঝড়-বৃষ্টি শুরু

Rain in Kolkata: গত কয়েকদিন ধরে প্রবল গরমে কার্যত পুড়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। অবশেষে নামল স্বস্তির বৃষ্টি, সঙ্গে ঝড়।

কলকাতা : গলদঘর্ম অবস্থা থেকে মুক্তি মিলবে কবে? রুক্ষ মার্চ পেরিয়ে এপ্রিল শেষ হতে চললেও দেখা মিলছিল না কালবৈশাখীর। অবশেষে শনিবারের সন্ধ্যায় নামল তুমুল বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের তরফে পূর্বাভাস দেওয়া হয়েছিল আগেই। সন্ধ্যা নামতেই শুরু হল ঝড়-বৃষ্টি। কলকাতা ও আশেপাশের এলাকায় বৃষ্টি নেমেছে। বজ্র-বিদ্যুৎ সহ ঝড়ও হচ্ছে কোথাও কোথাও। তবে তীব্র গরমের হাত থেকে স্বস্তি মিলতেই খুশি দক্ষিণবঙ্গবাসী। মরশুমের প্রথম কালবৈশাখী দেখল কলকাতা। শুধু কলকাতা নয় ঝড়-বৃষ্টি চলছে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

সন্ধ্যা ৭ টা নাগাদ এই ঝড়-বৃষ্টি শুরু হয়েছ। ঘণ্টা দুয়েক চলবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। হাওয়া অফিসের তরফে সতর্ক করে জানানো হয়, ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে, তাই সবাই যেন নিরাপদ জায়গায় থাকেন। কিছুক্ষণের মধ্যেই ৬৪ কিলোমিটার বেগে ঝড় বইতে শুরু করে কলকাতায়। প্রয়োজন ছাড়া বাইরে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। আগামী সপ্তাহে বুধবার পর্যন্ত ঝড়-বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে।

গত কয়েকদিন ধরে তাপমাত্রার পারদ চড়ছিল, সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিতে নাজেহাল হয়ে পড়েছিল সাধারণ মানুষ। আর শনিবার বৃষ্টি শুরু হওয়ার পর স্বস্তি ফিরেছে শহরবাসীর। তাঁরা বলছেন, ‘বৃষ্টিটা খুব দরকার ছিল।’ অনেকেই রাস্তায় নেমে পড়েছেন মরশুমের প্রথম বৃষ্টি উপভোগ করতে। শুক্রবার বিকেলেও হালকা বৃষ্টি হয়েছে শহরে। তবে কিছুক্ষণের মধ্যে তা থেমে যাওয়ায় ফিরে আসে সেই অস্বস্তি। তবে শনিবারের বৃষ্টি সেই আফশোস মিটিয়ে দিয়েছে।

আবহাওয়াবিদরা বলেছিলেন, গত ১২২ বছরে এমন শুষ্ক মার্চ-এপ্রিল মাস দেখা যায়নি। একটাও কালবৈশাখী হয়নি, এমন ঘটনা কার্যত নজিরবিহীন বলেই উল্লেখ করেছিলেন আবহাওয়াবিদরা। তবে সেই এপ্রিলের অল্প কয়েকদিন বাকি থাকতেই নামল বৃষ্টি।  আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে বলে পূ্র্বাভাসে জানানো হয়েছে। ২-৩ মে সবথেকে বেশি ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে হাও়ড়া, হুগলী, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, নদীয়া, বীরভূম, মুর্শিদাবাদে। আগামী চার দিন নামতে থাকবে তাপমাত্রা পারদ। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সব জেলাতই তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস নামতে পারে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন : Babul Supriyo’s oath taking: বাবুলের শপথের ফাইলে সই রাজ্যপালের, এবারও বিশেষ ক্ষমতা নয় স্পিকারকে



Source link