Primary TET: এই নির্দেশ অমান্য করলেই পরীক্ষা বাতিল! নজিরবিহীন পদক্ষেপ নিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) – Sarkari Jagat

By | November 26, 2022


১/৯: প্রাথমিকের টেট পরীক্ষা (WB Primary TET Exam 2022) অনুষ্ঠিত হতে চলেছে আগামী ১১ ডিসেম্বর। প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education) এই টেট পরীক্ষাকে কেন্দ্রীয় করে নজিরবিহীন প্রস্তুতি নিচ্ছে। পরীক্ষার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদ কড়া নিয়ম জারি করেছে। রোল নম্বর অনুযায়ী নির্দিষ্ট জায়গায় পরীক্ষার্থীদের বসার ব্যবস্থা থাকবে। পরীক্ষাকেন্দ্রে প্রত্যেকটি পরীক্ষার্থীর জন্য বসার জায়গা হবে ভিন্ন। কোনো পরীক্ষার্থী যদি তার জন্য বরাদ্দ করা সিটে না বসেন অন্য কোনো জায়গায় বসে, তাহলে তৎক্ষণাৎ তার পরীক্ষা বাতিল করা হবে।

২/৯: এছাড়াও বিভিন্ন সরকারি চাকরি (Sarkari Job) সহ বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

৩/৯: টেট পরীক্ষার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদ  পরীক্ষার্থীদের যে অ্যাডমিট কার্ড দেবে, এই নিয়মের উল্লেখ সেই অ্যাডমিট কার্ডেও করা থাকবে। প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে খবর পাওয়া গেছে যে, পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্রের প্যাকেট খুলবেন পরীক্ষার্থীরাই। অর্থাৎ প্রশ্নপত্রের প্যাকেটও প্রত্যেক পরীক্ষার্থীর জন্য ভিন্ন থাকবে। তাই পর্ষদের আধিকারিকদের অনুমান, পরীক্ষার্থীরা যদি রোল নম্বর ধরে তাদের নির্দিষ্ট আসনে না বসে তাহলে সমস্যা হতে পারে। আর সেই কারণেই তারা এই পদক্ষেপ নিয়েছেন বলে দাবি পর্ষদের আধিকারিকদের। পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ডে উল্লেখ করা থাকবে যে, যদি কোনো পরীক্ষার্থী যদি তার জন্য বরাদ্দ করা আসনে না বসেন তাহলে সেই পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হয়ে যাবে।

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 WB Primary TET 2022 পরীক্ষার্থীদের জন্য জারি হবে এই সব নিষেধাজ্ঞা! কি কি নিষেধাজ্ঞা?

🔥 WB Primary TET 2022 নিয়ে বিরাট সিদ্ধান্ত রাজ্যের! কি কি সিদ্ধান্ত নেওয়া হলো?

🔥 WB Primary TET 2022: প্রাইমারী টেট নিয়ে বড় ঘোষণা পর্ষদ সভাপতির! কি ঘোষণা করলেন?

৪/৯: গত বৃহস্পতিবার মুখ্যসচিব প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিসহ জেলা শাসক, পুলিশ সুপারদের সঙ্গে টেটের প্রস্তুতি নিয়ে বৈঠক করেছেন। সেই বৈঠকে মুখ্যসচিব একাধিক নির্দেশ দিয়েছেন।

৫/৯: প্রাথমিক শিক্ষা পর্ষদ পরীক্ষার্থীদের নভেম্বরের শেষ সপ্তাহ থেকে অ্যাডমিট কার্ড দেওয়া শুরু করবে। অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া ২৮ নভেম্বরের পর থেকে শুরু হবে বলেই সূত্রের খবর। এই অ্যাডমিট কার্ডেও পরীক্ষার্থীদের জন্য একাধিক বিধিনিষেধের উল্লেখ থাকছে। পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা শুরু হওয়ার ২ ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে।

৬/৯: এই টেট পরীক্ষায় পরীক্ষার্থীদের বায়োমেট্রিক ভেরিফিকেশন করা হবে। পরীক্ষার্থীদের তল্লাশি করা হবে মেটাল ডিটেক্টর দিয়ে। বিশেষভাবে অক্ষম পরীক্ষার্থীদের পরীক্ষার জন্য অতিরিক্ত ৫০ মিনিট দেওয়া হবে। পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের কেবলমাত্র অ্যাডমিট কার্ড এবং তাদের একটি পরিচয়পত্র নিয়ে আসতে হবে। পরীক্ষাকেন্দ্রে আসার জন্য পরীক্ষার্থীদের যে সময়সীমা দেওয়া হবে তার পরে যদি জন্য পরীক্ষার্থী আসেন তাহলে তাকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। পরীক্ষাকেন্দ্রে মোবাইল, ফোন, ইয়ারফোন, ক্যামেরা, ঘড়ি, হ্যান্ডব্যাগ নিয়ে যাওয়া যাবে না। পরীক্ষা শেষ হওয়ার পর প্রশ্নপত্রের একটি কপি পরীক্ষার্থীদের দিয়ে দেওয়া হবে। কোনো পরীক্ষার্থী পরীক্ষা চলাকালীন পরীক্ষাকেন্দ্রের বাইরে যেতে পারবেন না। পর্ষদ সূত্রে খবর পাওয়া গেছে যে, এরকম একাধিক নির্দেশের উল্লেখ করা থাকবে অ্যাডমিট কার্ডে।

৭/৯: গত বৃহস্পতিবার জেলাশাসক পুলিশ সুপারদের নিয়ে যে বৈঠক মুখ্যসচিব করেছিলেন সেখানে তিনি জানিয়ে দিয়েছেন যে, যদি এই টেট পরীক্ষা নিয়ে কোনো সমস্যা হলে তাহলে তার দায় জেলাশাসকদের উপরেই থাকবে।

৮/৯: এসডিও এবং জেলাশাসকদের অফিসে চালু করা হবে কন্ট্রোল রুম। এই কন্ট্রোল রুমে পরীক্ষার্থীরা পরীক্ষা সংক্রান্ত যেকোনো অভিযোগ জানাতে পারবেন। এর জন্যও গত বৃহস্পতিবারের বৈঠকে মুখ্য সচিব বিশেষ নির্দেশ দিয়েছেন। প্রত্যেকটি জেলার জেলাশাসক এবং এসডিও অফিসের কন্ট্রোল রুমের নম্বর আলাদা করে প্রচার করা হবে বলে প্রাথমিক শিক্ষা পর্ষদ গত বৃহস্পতিবারের বৈঠকে জানিয়েছিল। পরীক্ষাকেন্দ্র সংলগ্ন এলাকায় জারি থাকবে ১৪৪ ধারা। এছাড়াও রাজ্যের প্রত্যেকটি জেলাকে ১৬ দফা গাইডলাইনও পাঠিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

৯/৯: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও সরকারি চাকরি (Sarkari Job) সহ বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥 Bandhan Bank Manager Recruitment 2022

🔥 Calcutta University Recruitment 2022

🔥 Aadhaar Card: আপনার আধার কার্ড থাকলে এটি আপনাকে অবশ্যই করতে হবে, নইলে বিপদ!

🔥 NIT Durgapur Recruitment 2022 



Source link

Category: JOB