Pradosh Vrat 2022: মনের সব ইচ্ছা পূর্ণ করতে প্রদোষ ব্রতের নিয়ম মেনে চলুন, জানুন পুজোর নির্ঘন্ট ও ব্রতকথা

By | April 24, 2022


শুক্লপক্ষের অথবা কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি প্রদোষ ব্রত (Pradosh Vrata) উদযাপন এর জন্য সঠিক বলে বিবেচিত হয়। সপ্তাহের যে বারে এই তিথি পড়ে, সেই নাম অনুযায়ী প্রদোষ ব্রত চিহ্নিত করা হয়। ত্রয়োদশী তিথিতে রাতের প্রথম প্রহর অর্থাৎ দিনের পরের সময়টিকে প্রদোষ কাল বলা হয় এবং প্রদোষ ব্রত শুধুমাত্র প্রদোষ কালেই বজায় থাকে। যে কোনও মাসের শুক্লপক্ষ ও কৃষ্ণপক্ষে ত্রয়োদশী তিথিতে মহাদেবের পুজো করা যায়। এদিন প্রদোষ ব্রত পালন করতে পারেন। এই ব্রত করলে মনের সব বাসনা পূরণ হয়।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রদোষ ব্রত মাসে দুবার আসে। যে কোনও বয়সের মানুষ এই ব্রত পালন করতে পারেন। পুরুষ ও মহিলা নির্বিশেষে সকলে মহাদিদেবের পুজো করেন। এই ব্রতর প্রভাবে সমস্ত কষ্ট থেকে মুক্তি লাভ করা যায় এবং মনোস্কামনা পূরণ হয়। শাস্ত্রে বর্ণিত আছে, প্রদোষ কাল সূর্যাস্তের পর দু ঘন্টা পর্যন্ত থাকে। এই সময় প্রদোষ ব্রত পালন করা হয়। এই সময় শিবকে বেলপাতা ও গঙ্গা জল দিয়ে পুজো করুন। ধূপ, প্রদীপ জ্বালিয়ে শিবের পুজো করুন।

শুভ সময়

চলতি বছরের প্রদোষ ব্রতের সময়কাল সম্পন্ধে জেনে রাখা ভাল। ২৪ এপ্রিল এই শুভদিনে পুজোর সঠিক সময় হল সন্ধে ৬টা ৪৯ মিনিট। শেষ হবে রাত ৯টা ৩ মিনিটে।

তাত্‍পর্য

এই ব্রতর প্রভাবে সমস্ত কষ্ট থেকে মুক্তি লাভ করা যায় এবং মনোস্কামনা পূরণ হয়। প্রচলিত আছে, এই পুজো করলে সংসারে সকল বাধা দূর হয়। তবে, বাড়িতে শিবের মূর্তি রাখার ক্ষেত্রে কয়টি জিনিস মাথায় রাখতে পারেন। জ্যোতিষ মতে, বাড়িতে ছোট শিবলিঙ্গ রাখা শুভ। স্কন্দ পুরাণ অনুসারে, যে কেউ পূর্ণ ভক্তি ও বিশ্বাসের সঙ্গে এই শুভদিনে উপবাস করেন। ভক্তদের বিশ্বাস, তাতেই শিবকে সুস্বাস্থ্য, ধনসম্পদ দিয়ে আশীর্বাদ করেন। অনেকেরই বিশ্বাস, আপনি যদি ভগবান শিবকে খুশি করেন তবে তিনি সমস্ত পাপ দূর করে আশীর্বাদ এবং সৌভাগ্য দান করেন।

প্রদোষ ব্রত পালনের আগের দিন পেঁয়াজ, রসুন কিংবা আমিষ খাওয়া যাবে না। নিরামিষ ভোজন করতে হবে। এদিন সকালে স্নান করে পরিষ্কার জামা পরতে হয়। তারপর এই ব্রত রাখতে হয়। অনেকে নির্জলা উপবাস করেন। এই প্রদোষ কালে শিবের পুজো করে তবেই খাদ্যগ্রহণ করবেন। এই সময় শিবকে বেলপাতা ও গঙ্গা জল দিয়ে পুজো করুন। ধূপ, প্রদীপ জ্বালিয়ে শিবের পুজো করুন।

আরও পড়ুন: Astrology 2022: শিশুর স্নানের জলে শুকনো তুলসী পাতা দেওয়া হয় কেন? হিন্দু ধর্মে এই পবিত্র গাছের তুলনা নেই

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।



Source link