Pradhan Mantri Aawas Yojna: আবাস যোজনার টাকায় দেরি, জরিমানার শঙ্কা! – Sarkari Jagat

By | January 15, 2023


১/১২: প্রশাসনিক হিসেব অনুযায়ী, যদি জরিমানার প্রশ্ন ওঠে তাহলে এখনই প্রায় ১১ লক্ষ বাড়ির প্রথম কিস্তির জন্য ১ কোটিরও অধিক টাকা রাজ্যের ঘাড়ে চাপতে পারে।

২/১২: কেন্দ্রীয় সরকার যৌথ আবাস প্রকল্পে (Pradhan Mantri Aawas Yojna) তাদের প্রদেয় অংশ থেকে এখনও পর্যন্ত বাংলাকে প্রথম কিস্তির টাকা দেয়নি। কিন্তু তাদের শর্তানুযায়ী, প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা নির্দিষ্ট সময়ের মধ্যে না ছাড়তে পারায় পশ্চিমবঙ্গ সরকারকে জরিমানা দিতে হতে পারে

৩/১২: ওই যোজনার অনুমোদন দেওয়ার পাশাপাশি কেন্দ্রীয় সরকার লিখিত হুঁশিয়ারি দিয়েছিল যে, যদি প্রকল্পের টাকা ছাড়তে দেরি হয়, তাহলে রাজ্যকে জরিমানা দিতে হবে। কিন্তু প্রথম কিস্তির টাকা কেন্দ্রীয় সরকার না ছাড়ায় সপ্তাহ খানেক আগে তাদেরই দেওয়া সময়সীমা পেরিয়ে গেছে। এর ফলে ভবিষ্যতে এই নিয়ে প্রচুর টাকার জরিমানা চাপতে পারে বলে আশঙ্কা করছে রাজ্য প্রশাসনের অন্দরমহল। এমনকি এই পরিস্থিতির ‘দায়’ কার, সেই নিয়েও চলছে জল্পনা এবং আলোচনা।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনা নিয়ে বড় আপডেট! বাড়ি কী পাবেন উপভোক্তারা?

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনায় এবার কি ভাবে কতগুলি বাড়ি পাওয়া যাবে? জেনে নিন বিস্তারিত

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Karmai Dharma Scheme: নতুন বছরে রাজ্যের ২ লাখ যুবক-যুবতীদের বিনামূল্যে বাইক দিচ্ছে সরকার! জানুন কী ভাবে পাবেন?

৪/১২: প্রশাসনিক হিসেব অনুযায়ী, যদি জরিমানার প্রশ্ন ওঠে তাহলে এখনই প্রায় ১১ লক্ষ বাড়ির প্রথম কিস্তির জন্য ১ কোটিরও অধিক টাকা রাজ্যের ঘাড়ে চাপতে পারে। প্রথম কিস্তির টাকা ছাড়তে যত দেরি হবে, দ্বিতীয় এবং তৃতীয় কিস্তির টাকা ছাড়ার সময় ততটাই এগিয়ে আসবে।

৫/১২: শর্ত দেওয়া হয়েছে যে, কেন্দ্র যে সময় নির্ধারণ করে দিয়েছে তার মধ্যেই সমস্ত বাড়ি তৈরি করতে হবে। কেন্দ্রীয় সরকার এই জরিমানার বিষয়টি গত ১ অক্টোবর থেকে কার্যকর করেছে। ফলে যদি তারা নমনীয় না হয় তাহলে বাকি ধাপগুলির ক্ষেত্রেও পরে সেই আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

৬/১২: কেন্দ্র জানিয়েছিল যে, অনুমোদনের ১ মাসের দেরিতে বাড়িপিছু জরিমানা হবে ১০ টাকা এবং তারপরের মাস থেকে ২০ টাকা। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রায় ১১ লক্ষ বাড়ির অনুমোদন দেওয়ায় সেই সমস্যা নবান্নের সামনে নেই। কিন্তু কেন্দ্রের নিয়মানুযায়ী যদি প্রথম কিস্তির টাকা দিতে ৭ দিন দেরি হয় তাহলে বাড়িপিছু প্রত্যেক সপ্তাহে ১০ টাকা জরিমানা হবে।

৭/১২: সূচি অনুযায়ী, উপভোক্তাদের প্রথম কিস্তির টাকা পাওয়ার কথা ছিল ৭ জানুয়ারির মধ্যে। কিন্তু এখনও পর্যন্ত তা তাঁদের কাছে পৌঁছয়নি। তাই জরিমানার আশঙ্কা দেখা দিয়েছে।

৮/১২: কেন্দ্রের নিয়মানুযায়ী, প্রথমের থেকে দ্বিতীয় কিস্তিতে যদি ৩ মাস দেরি হয়, তাহলে বাড়িপিছু প্রত্যেক মাসে ১০ টাকা এবং দ্বিতীয়ের থেকে তৃতীয় কিস্তিতে যদি ২ মাস দেরি হয় তাহলে বাড়িপিছু প্রত্যেক মাসে ১০ টাকা জরিমানা হবে। এছাড়াও যদি বাড়ি তৈরির প্রত্যেকটি পর্যায়ের প্রমাণে দেরি হয়, তাহলে একইভাবে দিতে হবে জরিমানা।

৯/১২: রাজ্যের প্রশাসনিক কর্তাদের বক্তব্য অনুযায়ী, যেদিন কেন্দ্র প্রথম কিস্তির টাকা ছাড়বে, সেইদিন থেকেই ৭ দিনের সময়সীমার হিসেব হওয়া জরুরি।

১০/১২: এক প্রশাসনিক অধিকর্তার কথায়, “অনুমোদনের সময় অন্তত ১০টি বৈঠক করেছিল কেন্দ্র। সব ক্ষেত্রে ছিল সময়ের মধ্যে টাকা ছাড়ার হুঁশিয়ারি। রাজ্য নিজেদের বরাদ্দ হিসেবে এক হাজার কোটি টাকার বেশি অর্থ হাতে নিয়ে প্রস্তুত আছে। কিন্তু কেন্দ্র প্রথম কিস্তিতে তাদের প্রদেয় টাকা না-দিলে নিজেদের অর্থ এই খাতে খরচ করা যাচ্ছে না। এই বিষয়ে কেন্দ্রকে একাধিক বার চিঠি লিখেছে নবান্ন। এ দায় তো রাজ্যের হতে পারে না!”

১১/১২: পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার বলেন যে, “নির্দিষ্ট সময়ের মধ্যে নির্ধারিত কোটার অনুমোদন শুধু এ রাজ্যই দিতে পেরেছে। বাকিদের অনেক বাকি। কেন্দ্রের নিয়মে সেই সব রাজ্যের অসমাপ্ত কোটা তো আমাদের পাওয়ার কথা।”

১২/১২: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Lakshmir Bhandar Prakalpa

👉 ২০,০০০ টাকার স্কলারশিপ পড়ুয়াদের দিচ্ছে LIC! টাকা পেতে এভাবে করে ফেলুন আবেদন

👉 বিপুল সংখ্যক শিক্ষকের পদ ফাঁকা রাজ্যের স্কুলগুলোতে! জেনেনিন ক্যাটাগরি অনুযায়ী শূন্যপদ

👉 Jio Recruitment 2023

👉 এতে আবেদন করলেই মিলবে ২ বছরের পড়াশোনার খরচ! কিভাবে আবেদন করবেন? দেখুন



Source link

Category: JOB