Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে টাকা রাখলেই ডাবল! কম মেয়াদে সুদও বেশি – Sarkari Jagat

By | November 24, 2022


সাধারণত মানুষ কিষাণ বিকাশ পত্রে (Post Office Kisan Vikas Patra) একা বিনিয়োগ করেন একা দ্বিগুণ করার জন্য। টাকা দ্বিগুণ করার এই স্কিমটি (Post Office Scheme) অত্যন্ত জনপ্রিয়। সরকার সম্প্রতি টাকা দ্বিগুণ করার মেয়াদ কমিয়েছে। পূর্বে কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগ করলে সুদ পাওয়া যেত ৬.৯% হারে। কিন্তু বর্তমানে তা বাড়িয়ে করা হয়েছে ৭.০%। যদি আপনি এই স্কিমে বিনিয়োগ করেন তাহলে এখন নতুন সুদের হারে আপনি টাকা রিটার্ন পাবেন।

আপনি যদি সেভিংসের কথা ভেবে থাকেন তাহলে তার জন্য সবথেকে ভালো বিকল্প হলো পোস্ট অফিস। এখানে টাকা রাখলে আপনি যেমন ভাল রিটার্ন পাবেন, ঠিক তেমনই আপনার টাকার নিরাপত্তাও থাকবে। এছাড়াও পোস্ট অফিসে থাকে বিভিন্ন ধরনের স্মল সেভিং স্কিম (Post Office Small Savings Scheme)। তারই মধ্যে অন্যতম হলো এই কিষাণ বিকাশ পত্র (Post Office Kisan Vikas Patra)। ইনভেস্টকারীদের মধ্যে এই স্কিমটি অত্যন্ত জনপ্রিয়। সরকার কিষাণ বিকাশ পত্রে সম্প্রতি বিনিয়োগের সুদের হারও বাড়িয়েছে। তাই আপনি বিনিয়োগের প্ল্যান করে থাকেন তাহলে আপনি এখানে বিনিয়োগ করতে পারেন। 

বিষয় তালিকা

সুদের পরিমান কত?

সাধারণত মানুষ কিষাণ বিকাশ পত্রে একা বিনিয়োগ করেন একা দ্বিগুণ করার জন্য। টাকা দ্বিগুণ করার এই স্কিমটি অত্যন্ত জনপ্রিয়। সরকার সম্প্রতি টাকা দ্বিগুণ করার মেয়াদ কমিয়েছে। পূর্বে কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগ করলে সুদ পাওয়া যেত ৬.৯% হারে। কিন্তু বর্তমানে তা বাড়িয়ে করা হয়েছে ৭.০%। যদি আপনি এই স্কিমে বিনিয়োগ করেন তাহলে এখন নতুন সুদের হারে আপনি টাকা রিটার্ন পাবেন।

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 PMAYG Scheme 2022

🔥Free Smartphone Scheme

🔥Laxmi Bhandar Prakalpa

কত দিনে দ্বিগুণ?

এই কিষাণ বিকাশ পত্র স্কিমে বিনিয়োগের ন্যূনতম পরিমাণ হল ১০০০ টাকা৷ কিন্তু সর্বোচ্চ বিনিয়োগের ক্ষেত্রে এখানে কোনো সীমা নির্ধারণ করা হয়নি। যেকোনো ভারতীয় নাগরিক এই স্কিমে টাকা বিনিয়োগ করতে পারবেন। ১৮ বছর বা তার বেশি বয়সের যে কোনো ব্যক্তিই এই স্কিমটি কিনতে পারেন। আপনি আপনার নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। প্রথমে কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগের পরিমাণ দ্বিগুণ হত ১২৪ মাসে। কিন্তু বর্তমানে মেয়াদ কমিয়ে তা করা হয়েছে ১২৩ মাস (১০ বছর তিন মাস)। এই নতুন নিয়ম চালু করা হয়েছে গত ১ অক্টোবর থেকে।

কীভাবে করাবেন?

আপনি যদি কিষাণ বিকাশ পত্র স্কিম নিতে চান তাহলে আপনাকে পোস্ট অফিসে যেতে হবে। তারপর আপনাকে জমার রশিদসহ আবেদনটি পূরণ করতে হবে। এরপর আপনাকে বিনিয়োগের পরিমাণ নগদ, চেক অথবা ডিমান্ড ড্রাফটে জমা দিতে হবে। আপনার পরিচয়পত্রও আবেদনের সাথে অ্যাটাচ করতে হবে। আপনার আবেদনপত্র এবং টাকা জমা দেওয়ার পরই আপনি কিষাণ বিকাশ পত্রের সার্টিফিকেট পাবেন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও সরকারি চাকরি (Sarkari Job) সহ বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥Pradhan Mantri Vaya Vandana Yojana

🔥 Pradhan Mantri Ujjwala Yojana 2022

🔥 WB Aikyashree Prakalpa 2022

🔥Free Smartphone Scheme



Source link

Category: JOB