Petrol Diesel Price: বাড়ছে জ্বালানির জ্বালা! আরও মহার্ঘ পেট্রোল-ডিজেল, জেনে নিন নতুন দাম

By | March 25, 2022


বাড়ছে জ্বালানির জ্বালা! ফাইল চিত্র

কলকাতা : লাগাতার ঊর্ধ্বমুখী পেট্রো পণ্যের দাম। শুক্রবার ফের বাড়ল পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price)। পেট্রোলের দাম বৃদ্ধি হয়েছে ৯২ পয়সা। ডিজেলের দাম বেড়েছে ৮৮ পয়সা। আগামিকাল সকাল ৬ টা থেকে কার্যকর হবে এই নতুন দাম। শনিবার সকাল ৬ টা থেকে নতুন দাম অনুযায়ী প্রতি লিটার পেট্রোলের দাম হবে ১০৮ টাকায় ০১ পয়সা এবং প্রতি লিটার ডিজেলের জন্য দিতে হবে ৯৩ টাকা ০১ পয়সা। এই নিয়ে গত পাঁচ দিনে চার বার বাড়ল পেট্রোল ডিজেলের দাম। উল্লেখ্য, পেট্রোল ডিজেলের দাম ১৩৭ দিনে প্রথম বার বেড়েছিল মঙ্গলবার সকাল থেকে, বর্ধিত দর জানানো হয়েছিল সোমবার রাতেই। সেই থেকে ক্রমেই বেড়ে চলেছে জ্বালানি তেলের দাম। এর থেকে নিস্তার কবে? সেই উত্তরই খুঁজে বেরাচ্ছে আমজনতা।

লাগাতার পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির ফল কী হতে পারে, তা দেশবাসী ভালই বোঝেন। গোটা দেশের মতো কলকাতার মধ্যবিত্ত মানুষরাও এই লাগাতার জ্বালানির দাম বাড়ার ভুক্তভোগী হয়েছিল। বাসের ভাড়া হু হু করে বেড়ে গিয়েছিল। শহরের হলুদ ট্যাক্সির চালকরা যে যাঁর ইচ্ছে মতো ভাড়া হাঁকছিলেন। এমনকী অ্যাপ ক্যাব বুক করতে গিয়েও হয়রানির শিকার হতে হচ্ছিল শহরবাসীকে। শুধু যে যানবাহনের ক্ষেত্রে বা গণপরিবহণের ক্ষেত্রে এর প্রভাব পড়েছিল, তাই নয় – সেই সঙ্গে নিত্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্রেরও দাম বেড়েছিল। সব কিছুর উপর প্রভাব পড়েছিল পেট্রোল ডিজেলের মূল্য বৃদ্ধির।

২০২১ সালের অক্টোবর – নভেম্বর মাস। পেট্রোপণ্যের দাম বাড়তে বাড়তে আকাশ ছোঁয়া। সেঞ্চুরি পার করে গিয়েছিল পেট্রো পণ্যের দাম। এই পরিস্থিতিতে আমজনতার নাজেহাল অবস্থার কথা বুঝতে পেরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতবছর পেট্রোল ডিজেলের উপর কর ছাড়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। পেট্রোল ও ডিজেলের উপর কর যথাক্রমে পাঁচ টাকা ও দশ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে আন্তর্জাতিক তেলের বাজারে। বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই তড়তড়িয়ে বাড়তে শুরু করেছে পেট্রো পণ্যের দর। ভারত এতদিন তা আটকে রাখার চেষ্টা করে আসছিল। কিন্তু বিগত কয়েকদিন ধরে প্রতিদিনই একটু একটু করে বাড়তে শুরু করেছে পেট্রোল ডিজেলের দর। তাহলে কি আন্তর্জাতিক তেলের বাজারে রাশিয়া ইউক্রেন যুদ্ধের যে প্রভাব পড়েছে, তার আঁচ এসে পড়ল ভারতীয় বাজারেও? প্রশ্নটা ইতিমধ্যেই উঠতে শুরু করেছে।

আরও পড়ুন : Water Supply in Kolkata: শনিবার সকাল থেকেই বন্ধ জল! তীব্র সঙ্কটের আশঙ্কা কলকাতায়

আরও পড়ুন : Dilip Ghosh : ফের রাষ্ট্রপতির সফরসঙ্গী দিলীপ ঘোষ, এক সপ্তাহের জন্য যাচ্ছেন তুর্কমেনিস্তান, নেদারল্যান্ডস



Source link