Pet care tips: খুলে গিয়েছে স্কুল-অফিস! বাড়িতে পোষ্যের যত্ন ও মানসিক সমস্যা মেটাবেন কীভাবে?

By | April 3, 2022


২ বছর অতিক্রম করে তৃতীয় বার ফের ঢেউ তুলে আতঙ্ক ছড়াচ্ছে কোভিড ১৯। তবে বর্তমানে ভাতি থাকলেও করোনাভাইরাস একটি স্বাভাবিক ফ্লুয়ের মত আকার ধারণ করেছে। তার জেরে স্বাভাবিক হচ্ছে অফিস-কাছারি, স্কুল-কলেজ। লকডাউনে বাড়ির সদস্যদের সঙ্গে যেমন সময় কাটানো গিয়েছে, তেমনি পোষ্যদের সঙ্গে বন্ধন আরও দৃঢ় হয়ে গিয়েছে। এবার কর্মক্ষেত্রে ফেরত যাওয়ার পালা। কিন্তু পোষ্যরা ঘরে বসে সঙ্গীর অভাবে সারাটাদিন কী করবে, তা ভেবে দেখেছেন?

লকডাউনে সারাক্ষণ পোষ্যের সঙ্গে সময় কাটাতে কাটাতে উভয়েরই একটি অভ্যাস তৈরি হয়ে গিয়েছে। যাঁদের ওয়ার্ক ফ্রম হোমের ব্যবস্থা এখনও রয়েছে, তারা ভাগ্যবান। কিন্তু কর্মক্ষেত্রে চলে গেলে পোষ্যের দেখাশোনা কীভাবে হবে, তার যত্ন কে করবে, তা নিয়ে চিন্তার অন্ত নেই। শুধু শারীরিকভাবে নয়, মানসিকভাবে কুকুরের যত্ন নেওয়া প্রয়োজন। সঠিকভাবে পরিচর্যা করবেন কীভাবে, তা চিকিত্‍সকের পরামর্শ নিয়ে নিতে পারেন। নিউ নর্ম্যাল লাইফে পোষ্যের দেখাশোনার জন্য কয়েকটি টিপস দেওয়া রইল, জেনে নিন…

নিরাপদ ও সুখী পরিবেশন বজায় রাখুন…

কাজের জন্য দূরে থাকার সময় আপনার কুকুরকে বাড়িতে রেখে যাওয়া উদ্বেগজনক। যদি বাড়িতে কুকুরের জন্য ব্যবস্থা না করেন তাহলে সমস্যায় পড়তে পারেন। কুকুরের জন্য নিজস্ব একটি ব্যবস্থা করা অবশ্যই দরকার। পোষ্যের নাগালের থেকে ক্ষতিকারক সব জিনিসপত্র সরিয়ে রাখা গুরুত্বপূর্ণ একটি কাজ। ঘরের মধ্যে একটি আরামদায়ক গদি, কম্বল, খাওয়ার জায়গার ব্যবস্থা করে রাখা প্রয়োজন। তাতে তারা নিরাপত্তাহীনতায় ভোগে না। মাঝে মাঝে বাড়ির উঠোনে প্রবেশ করে ঘোরাফেরা করতে দিন।

টিভি বা রেডিয়ো চালু রাখুন

বাড়ি থেকে দূরে রয়েছেন, এমন অবস্থায় পোষ্যকে টিভিতে তার প্রিয় গান বা দৃশ্যে দেখতে দিন। কুকুরকে সক্রিয় রাখার জন্য টিভিতে বিভিন্ন অনুষ্ঠান হয়। মন ভাল রাখার জন্য কখনও জলপ্রপাতের আওয়াজ, সমুদ্রের ঢেউ এইসব স্বস্তিমূলক ইনস্ট্রুমেন্ট রাখতে পারেন। মিউজিকের কারণে তাদের একাকীত্ব গ্রাস থেকে মুক্তি পেতে সাহায্য করে।

সকালে ওয়ার্কআউটের জন্য সময় বের করুন

কাজের ক্ষেত্রে যাওয়ার আগেপোষ্যের সঙ্গে সময় কাটাতে সকালে একসঙ্গে ওয়ার্কআউট করুন। এইভাবে নতুনভাবে দিন শুরু করা উভয়ের জন্যই বেশ গুরুত্বপূ্ণ। কুকুরের সঙ্গে হাঁটার জন্য আলাদা করে পোষ্যের সঙ্গে দৃঢ় বন্ধন তৈরি হয়। হাঁটার জন্য পর্যাপ্ত সময় না থাকলে আপনি ছাদেও খেলতেও পারেন।

কুকুরকে ধাঁধাঁর খেলনা দিন

কুকুরকে একটি সুখী এবং স্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য প্রয়োজনীয় মানসিক উদ্দীপনা অনুযায়ী আচরণ করুন। বাজারে প্রচুর ইন্টারেক্টিভ কুকুরের খেলনা রয়েছে যা আপনার কুকুরকে ঘণ্টার পর ঘণ্টা ব্যস্ত রাখবে। কুরের ধাঁধা গেম মানসিক এবং শারীরিক ব্যায়াম প্রদান করে, উদ্বেগ এবং একঘেয়েমি কমায়, সমস্যা সমাধানের দক্ষতা বাড়ায়।

আরও পড়ুন: Summer Food For Pets: এই গরমে আপনার পোষ্যও থাকুক ‘কুল’! ডায়েটে রাখুন এই ‘বিশেষ’ খাবার



Source link