PAN Card: শেষ সুযোগ ! এই নির্দেশ না মানলে অকেজো হবে প্যান কার্ড – Sarkari Jagat

By | January 17, 2023


বিষয় তালিকা

Pan Card Update- 

১/৮: বারংবার বলা সত্বেও কাজ হয়নি। তাই এবার সরকার আর তারিখ বাড়াতে চাইছে না। যদি আপনি আগামী ৩১ মার্চের মধ্যে আধারের সাথে PAN কার্ড লিঙ্ক (Pan Aadhaar Link) না করেন তাহলে আপনার এই নথি অকেজো হয়ে পারে।

২/৮: বারংবার বলা সত্বেও কাজ হয়নি। তাই এবার সরকার আর তারিখ বাড়াতে চাইছে না। সম্প্রতি একটি ট্যুইট বার্তায় আয়কর দপ্তর জানিয়েছে যে, আপনি আগামী ৩১ মার্চের মধ্যে আধারের সাথে PAN Card লিঙ্ক না করেন তাহলে আপনার এই নথি অকেজো হয়ে পারে।

৩/৮: ট্যুইটে আরও বলা হয়েছে যে, এর পরবর্তী আর্থিক বছর থেকে যদি আধারের সঙ্গে প্যান লিঙ্ক সম্পন্ন না করা হয়, তাহলে আপনার প্যান কার্ড বাতিল অথবা নিষ্ক্রিয় হয়ে যাবে। গ্রাহকরা যদি এই কাজ না করেন তাহলে আগামী ১ এপ্রিল থেকে গ্রাহকদের ১০ সংখ্যার আলফানিউমেরিক নম্বরটি নিষ্ক্রিয় হয়ে যাবে।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Aadhaar Card: এই ৩ উপায়ে আপনার আধার কার্ড সুরক্ষিত রাখুন প্রতারকদের ব্যাবহার করা থেকে

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Aadhar card: এবার আধারের ঠিকানা বদলানো যাবে অনলাইনেই! লাগবে পরিবারের প্রধানের সম্মতি, নয়া বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 টাকা ঢুকছে না? প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার টাকা পেতে করতে হবে এই কাজ!

Pan Card Holders Alert-

৪/৮: অধিকাংশ প্যান কার্ড হোল্ডারই তাদের আধারের সঙ্গে PAN লিঙ্ক করেছেন। তবে এখনও অনেকেই এই কাজটি সম্পন্ন করেননি। এপ্রিলের আগেই এই দুটি লিঙ্ক করার বিষয়ে আয়কর (আই-টি) বিভাগ ইতিমধ্যেই গ্রাহকদের জানিয়েছে। আয়কর আইন, ১৯৬১ অনুযায়ী, এই নিয়ম সমস্ত প্যান কার্ডহোল্ডারদের জন্য বাধ্যতামূলক। তাই আর দেরি না করে শীঘ্রই এই কাজ সম্পন্ন করে ফেলুন। নচেৎ আপনার কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে।

PAN কার্ড নিষ্ক্রিয় হলে কী হবে?

৫/৮: I-T আইন অনুযায়ী, যদি আপনার কার্ড একবার নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলে আপনি তার জন্য দায়ী হবেন। এতে আপনাকে সমস্যায় পড়তে হবে। আপনার PAN কার্ড যদি নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলে সেইক্ষেত্রে আপনি I-T রিটার্ন ফাইল করতে পারবেন না।

৬/৮: এছাড়াও আয়কর ফেরত অথবা রিফান্ড-এর ক্ষেত্রেও আপনি সমস্যায় পড়বেন। অর্থাৎ তখন আপনি রিফান্ড পাবেন না। আর সেই কারণে আপনার করও কাটা হবে বেশি হারে।

Pan Card Update: আধার কার্ডের সঙ্গে প্যান কিভাবে লিঙ্ক করবেন তা জেনে নিন

৭/৮: এই লিঙ্ক করার জন্য আপনাকে নিম্নের পদ্ধতিগুলি অবলম্বন করতে হবে-

১) প্রথমে আপনাকে আয়কর পোর্টাল https://www.incometax.gov.in/iec/foportal/-এ গিয়ে ‘দ্রুত লিঙ্ক’ অপশনের অধীনে ‘লিঙ্ক আধার বিকল্প’-এ ক্লিক করতে হবে।

২) এখানে আপনাকে আপনার আধার কার্ড এবং প্যান কার্ড নম্বর লিখতে হবে। এরপর আপনাকে ‘Validate’ অপশনে ক্লিক করতে হবে।

৩) যদি আগে থেকেই আপনার আধার এবং প্যান কার্ড লিঙ্ক করা থাকে তাহলে আপনাকে ‘প্যান ইতিমধ্যেই আধারের সাথে লিঙ্ক করা হয়েছে’ অপশনে ক্লিক করতে হবে।

৪) যদি আধার কার্ডের সাথে PAN কার্ড লিঙ্ক না করা থাকে এবং NSDL পোর্টালে আপনি একটি চালান প্রদান করে থাকেন, তাহলে আপনার সেই টাকা জমার বিবরণ ইলেকট্রনিক ফাইলিংয়ে বৈধ হবে। প্যান এবং আধার করার পরে আপনি একটি পপ-আপ নোটিফিকেশন পাবেন। সেখানে আপনি ‘আপনার অর্থ জমার বিবরণ যাচাই করা হয়েছে’ দেখতে পাবেন।

৫) এই বিবরণগুলি পূর্ণ হলে আপনাকে ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ছয় ডিজিটের OTP আসবে।

৬) আধার এবং প্যান লিঙ্ক করার জন্য রিকোয়েস্ট করার পর আপনি ‘Status’ দেখতে পাবেন।

৭) এছাড়াও মনে রাখতে হবে যে, প্যান কার্ড হোল্ডারদের লিংকেজ অনুরোধ জমা দেওয়ার পূর্বে চার-পাঁচ কাজের দিন অপেক্ষা করতে হবে।

৮/৮: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Madhyamik Exam 2023: মাধ্যমিক পরীক্ষার্থীদের এবার মানতে হবে এই নিয়ম! কড়া নির্দেশিকা জারি মধ্যশিক্ষা পর্ষদের!

👉 7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য সুখবর! ফের বাড়তে পারে বেতন! জানুন বিস্তারিত

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনা নিয়ে বড় আপডেট! বাড়ি কী পাবেন উপভোক্তারা?

👉 পরীক্ষায় পাশ না করেও চাকরি! ১০০ কোটি টাকার বেশি দুর্নীতি! প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে সামনে এল এই বিস্ফোরক তথ্য

👉 Lottery Tricks: লটারি জেতার আসল রহস্য ফাঁস! এই গোপন সূত্রগুলো শিখতে পারলেই ঘুরবে ভাগ্যের চাকা! জানুন সূত্রগুলি



Source link

Category: JOB