P Chidambaram On Prashant Kishor : ‘কংগ্রেসের সভাপতি পদ নিয়ে কোনও পরামর্শ দেননি পিকে,’ জল্পনার মাঝেই দাবি চিদাম্বরমের

By | April 27, 2022


ফাইল ছবি

নয়া দিল্লি : দীর্ঘ জল্পনার পর কংগ্রেসে যোগদানের প্রস্তাব ‘প্রত্যাখ্যান’ করেছেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। গতকাল টুইটে কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা প্রথম একথা জানান যে তিনি কংগ্রেসের হাত ধরলেন না। তারপর পিকে নিজেই টুইটে তাঁর কংগ্রেসে যোগ না দেওয়ার কথা জানান তিনি। তবে তিনি কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব খারিজের পাশাপাশি খোঁচা দিতে ছাড়েননি কংগ্রেসকে। তিনি কংগ্রেসকে খোঁচা দিয়ে বলেছেন,”আমার থেকেও বেশি কংগ্রেসের এখন প্রয়োজন নেতৃত্ব ও দলের কাঠামোগত সমস্যা সমাধানের জন্য সম্মিলিত সদিচ্ছা” এক সপ্তাহ আগে কংগ্রেসে পিকে-র যোগ দেওয়া নিয়ে যে জল্পা শুরু হয়েছিল এখন তা কংগ্রেসের হাত না ধরা নিয়ে জল্পনার রূপ নিয়েছে। পিকে-র কংগ্রেসে যোগদানের প্রস্তাব খারিজ করা নিয়ে আবার বিভিন্ন তত্ত্ব রচনা হচ্ছে। বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম একটি জাতীয় সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, “তাঁকে এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপে যোগ দেওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল। তিনি সেই গ্রুপে যোগ দিতে চাননি।” তিনি জানিয়েছেন যে, এই প্রশান্তের এই পদক্ষেপের কারণ সম্পর্কে জানতে চায়নি কংগ্রেস।

এদিন কংগ্রেসের বর্ষীয়ান নেতা পি চিদম্বরম বলেছেন, “কয়েক মাস ধরে সংগ্রহ করে তিনি একটি সম্মিলিত তথ্য় বানিয়েছেন। সেই বিষয়ে তাঁর বিশ্লেষণও বেশ গভীর। তাঁর দেওয়া প্রস্তাবের কিছু বিষয়ে আমরা ব্যবস্থা নিতে পারি।” এদিকে প্রশান্ত কিশোর কংগ্রেসকে দেওয়া পরিকল্পনায় এমন কিছু প্রস্তাব দিয়েছিলেন যা কংগ্রেসের পক্ষে মেনে নেওয়া অসম্ভব ছিল বলে সূত্রের খবর। তার মধ্যে অন্যতম হল কার্যনির্বাহী সভাপতি হিসেবে কোনও অ-গান্ধীকে নির্বাচিত করা। যদিও আজকের সাক্ষাৎকারে কংগ্রেস নেতৃত্ব নিয়ে পিকের ‘পরামর্শ’ প্রসঙ্গে প্রশ্ন করা হলে চিদাম্বরম বলেন, “কংগ্রেসের নেতৃত্ব নিয়ে কোনও পরামর্শ দেননি পিকে। প্রিয়াঙ্কাকে সভাপতি পদে রাখার বিষয়েও কোনও পরামর্শ শুনিনি।”এদিকে আবার কংগ্রেসের তরফেও অভিযোগ, প্রশান্ত কিশোরকে অন্য কোনও বিরোধী দলের সঙ্গে যোগাযোগ ও কাজ বন্ধ করতে বলা হয়েছিল। কিন্তু কংগ্রেসের যোগদানের জল্পনার মাঝেই তিনি কংগ্রেস বিরোধী তেলেঙ্গানার টিআরএস-র সঙ্গে যোগযোগ করেন। এবং তাঁর হয়ে নির্বাচনে কাজ করবেন বলেও কথা দেন। এই বিষয়টি মেনে নিতে পারেনি কংগ্রেস। এই প্রসঙ্গে কংগ্রেস নেতা বলেছেন, “তিনি সম্ভবত টিআরএস, টিএমসি ও জগন রেড্ডিকে পরামর্শ দিচ্ছেন। তিনি সম্ভবত ভোটকুশলী বা উপেদেষ্টা হিসেবে নিজের কাজ চালিয়ে যেতে চান। কংগ্রেসে যোগদানের পর তাঁকে আইপ্যাকের সঙ্গে সম্পর্কের বনিবনা করতে হত।”

এদিকে পিকের অগান্ধী কংগ্রেস সভাপতি নির্বাচনের পরামর্শের প্রসঙ্গে তিনি বলেছেন যে, কংগ্রেসের মধ্যে নেতৃত্ব একটি বড় বিষয়। তবে তা আগামী অগাস্টে অভ্যন্তরীণ নির্বাচনের মাধ্যমে মিটমাট করা হবে বলে জানিয়েছেন কংগ্রেস নেতা। এর পাশাপাশি তিনি জানিয়েছেন যে, পরবর্তী বিধানসভা নির্বাচনের জন্য প্রস্তুত হতে হবে দলকে। তিনি বলেছেন, “অগাস্টের অপেক্ষায় থাকলে তা অনেক দেরি হয়ে যাবে। জনসংযোগ, নির্বাচন ম্যানেজমেন্ট ও সংগঠনের দিক দিয়ে আমাদের এখনই দলকে তৈরি করতে হবে।”

আরও পড়ুন : Uddhav Thackeray : ‘সৎ মায়ের মতো আচরণ করছে কেন্দ্র,’ প্রধানমন্ত্রীর বৈঠকের পর তোপ মুখ্যমন্ত্রীর



Source link