Optical Illusion: কোন দিকে মুখ করে রয়েছে এই চেয়ার? বসার জায়গাটা খুঁজে নিতে বিভ্রান্ত হবে আপনিই

By | May 28, 2022


বলুন, আপনাকে বসতে হলে কোথায় বসবেন?

Hidden Chair: এই চেয়ারটা দেখছেন, এটা কোন দিকে মুখ করে আছে বলতে পারবেন? মানে আপনি বসতে চাইলে ঠিক কোন জায়গায় বসবেন, একবার ভাল করে দেখে তারপর বলুন।

নজরকাড়া অপ্টিক্যাল ইলিউশনের (Optical Illusion) ছবিগুলোর যেন নেটপাড়ার লোকজনকে মশগুল করে রাখছে। কখনও কোথাও কোনও প্রাণী লুকিয়ে রয়েছে তো কখনও আবার মুন্ডুহীন সিকিওরিটি গার্ডের ছবি – এই সব ছবি দেখলে নেটিজেনরা আর তার বিশ্লেষণ না করে থাকতে পারছেন না। আরও একটি অপ্টিক্যাল ইলিউশনের ছবি খুব ভাইরাল হয়েছে। ছবিতে একটি চেয়ার দেখা যাচ্ছে। সে চেয়ারে একটি বসার জায়গাও দেখতে পাওয়া যাচ্ছে। কিন্তু বসার জায়গাটা যে কোন দিকে তা বোঝা যাচ্ছে না। একটি ভিডিয়োও রয়েছে এই অপ্টিক্যাল ইলিউশনের যা নেটপাড়ায় খুব ভাইরাল (Viral) হয়েছে।

বিভ্রান্তিকর এই ছবিটি পোস্ট করা হয়েছে রেডিটে। ইরানিয়ান জিনিয়াস নামের একটি পেজ থেকে ছবিটি পোস্ট করা হয়েছে। সাদা ঘরের মাঝখানে একটি কালো রঙের চেয়ার দেখতে পাওয়া যাচ্ছে। চেয়ারটিকে স্ট্রেইটফরোয়ার্ড বলেই মনে হচ্ছে। কিন্তু আদতে তা নয়।

তারপরই খটকাটা লাগে, যখন ভিডিয়োটা দেখা যায়। এক ব্যক্তি আসেন এবং চেয়ারে বসেন। সম্পূর্ণ একটি ভিন্ন অ্যাঙ্গেলে ওই ব্যক্তিকে বসতে দেখা যায়। কিন্তু চেয়ারে বসার জায়গাটি যে এই অ্যাঙ্গেলে রয়েছে, তা আমরা কল্পনাও করতে পারিনি।

কীভাবে সম্ভব?

ডিজ়েন নামক একটি মিডিয়ার রিপোর্ট থেকে জানা গিয়েছে, ফ্রেঞ্চ ডিজ়াইন স্টুডিও আইব্রাইড এই চেয়ারটি তৈরি করেছেন। বিভ্রমের একমাত্র যৌক্তিক ব্যাখ্যাটি হল, চেয়ারটি ইচ্ছাকৃতভাবে বিকৃত এবং অসম দেখানোর জন্যই ডিজাইন করা হয়েছিল। তবে আমরা যখন এই ছবিটি একটি নির্দিষ্ট কোণ থেকে দেখছি, তখন ছবির সিলুয়েটগুলি ক্লাসিক ডিজ়াইনের মতো আমাদের চোখকে ফাঁকি দিয়ে অন্য ভাবে ধরা দিচ্ছে।

এই ধরনের চেয়ারকে বলা হয় হিডেন চেয়ার যা তৈরি করে আইব্রিড নামের একটি সংস্তা। তিনটি বিচের প্লাইউড দিয়ে তৈরি করা হয় এই অনন্য চেয়ার। একটি ঐতিহাসিক নকশার উপরে ভিত্তি করে তৈরি করা হয়েছে এই চেয়ার।



Source link