Navaratri Festival: কেবল পুণ্য অর্জনই নয়, নবরাত্রির উপোসে কিন্তু ঝরবে মেদ, ডিটক্স থাকবে শরীর

By | April 9, 2022


নিয়ম মেনে উপবাস করুন

দেশজুড়ে চলছে নবরাত্রি উৎসব। উত্তর ভারতে এর প্রাধান্য সবচেয়ে বেশি হলেও এখন কিন্তু সব রাজ্যেই এই উরসবের চল বেড়েছে। নবরাত্রির সঙ্গে একই সময়ে আমাদের রাজ্যে হয় বাসন্তী পুজো, অন্নপূর্ণা পুজো। ফলে এই কয়েকটা দিন অনেকেই উপোস রাখেন। আবার কিছু মানুষ এই চৈত্র নবরাত্রির উপোস করেন ওজন কমানোর জন্য। বিশেষজ্ঞদের মতে নবরাত্রির উপোস যেমন ওজন কমাতে সাহায্য করে তেমনই কিন্তু ডিকটক্সিফিকেশনেও অনুঘটকের কাজ করে। কারণ এই সময় দীর্ঘক্ষণ উপবাসে থাকতে হয়। চা, জল, ছাতুর শরবত বা ডিক্সট পানীয় ছাড়া অন্য কোনও কিছু খাওয়া যায় না। পুজো সেরে একেবারে রাতে খাওয়ার রীতি রয়েছে। আর তাই অনেকেই এই ৯ দিনের উপবাস বেছে নেন। তবে নিয়ম মেনে উববাস না করলে কিন্তু হিতে বিপরীত হবে। ওজন কমে যাওয়ার পরিবর্তে ওজন বেড়ে যেতে পারে। যে কারণে বিশেষজ্ঞরা দিচ্ছেন দারুণ কিছু টিপস। এতে শরীরের ভাল ডিটক্সিফিকেশন হবে।

উপবাস সেরে বেশি করে সবুজ শাকসবজি খান। এতে ফাইবারের পরিমাণ বেশি থাকে। ফলে দীর্ঘক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকবে। সেই সঙ্গে অন্য ফাস্ট ফুড বা তেলেভাডা খাওয়া থেকে আপনাকে দূরে রাখবে। এছাড়াও সবজি দিয়ে স্যালাড, স্যুপ এসব বানিয়েও খেতে পারেন।

অনেকে উপবাস করেন। কিন্তু তাঁদের মন ‘খাই-খাই’ করে। আর এর জন্য কিন্তু রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই একবার মাত্র ভারী খাবার না খেয়ে পুরো খাবারটি ৪ বারে ভেঙে নিন। এতে অল্প খাওয়া হবে, পেটও ভরা থাকবে। সেই সঙ্গে ওজনও কিন্তু বাড়বে না।

নবরাত্রির এই উপবাসের সময় যেহেতু ভরা গ্রীষ্ম, তাই এই সময় বেশি পরিমাণে জল খেতে হয়। জল অল্প খেলে সরীর শুকনো হয়ে যায়। ক্লান্তি বেশি আসে। এমনকী দুর্বলও লাগতে পারে। তাই বেশি করে জল খান। সেই সঙ্গে নুন-চিনি-লেবুর শরবত, ডাবের জল, জুস, সবজির জুস এসবও কিন্তু খেতে পারেন।

উপবাস করলে শরীর ক্লান্ত লাগে। তখন বেশি পরিশ্রমও করা যায় না। কিন্তু উপবাস করে যদি কোনও রকম শারীরিক পরিশ্রম না করেন তাহলে কিন্তু লাভ নেই। তাই কাজের মদ্যে থাকুন। অল্প ওয়ার্ক আউট করুন। এতে শরীরের কোনও কষ্ট আসবে না।

উপবাস ভেঙে বাইরের কোনও খাবার নয়। বাড়িতে বানানো খাবার খান। মুখরোচক অথচ যত হালকা স্ন্যাকস বানিয়ে নিতে পারবেন ততই কিন্তু ভাল। মাখনা খেতে পারেন। কিংবা বাটারে ভুট্টা দানা নেড়ে নিয়েও খেতে পারেন। মোট কথা খীবার হালকা হতে হবে। তবে জোর করে নয়, মন থেকে এই উপবাস করতে চাইলে তবেই করুন।



Source link