Mango Recipe: কাঁচা আম দিয়ে দোকানের মত তৈরি করুন স্পাইসি আমতসত্ত্ব! রইল তার রেসিপি

By | April 28, 2022


দমফাটা রোদ থেকে বাড়িতে এলেই মনে হয় কোনও প্রাণজুড়ানো ঠান্ডা পানীয় দিয়ে গলা ভেজানো যাক। সেই ব্যবস্থাও রয়েছে। কিন্তু দুপুরে ভাত খাওয়ার সময় যদি একটি চটপটা, মশলাদার চাটনির মত পাতে পডে, তাহলে তো কিছু বলার নেই। এই গরমে আরাম পেতে রান্নার শেষ পাতে টক-ঝাল-মিষ্টি স্বাদের আমের কোনও রেসিপির ঝোঁক তৈরি হয়। আর এমনিতেই এই হাঁসফাঁস গরমে বাজারে পাওয়া যাচ্ছে কাঁচা আম।  সারা বছর এই সময়টার জন্যই অপেক্ষা করে থাকেন সকলে। তাই কাঁটা আম দিয়ে নানারকম রেসিপি বানিয়ে সংরক্ষণ করে রাখার হিড়িক পড়ে গিয়েছে হেঁসেলে। কাঁচা আমের চাটনি তো পাতে পড়েই, এবার যখন তখন মনকে শান্ত করতে  হাতে তুলে নিতে পারেন আমসত্ত্ব। দোকানের মত হলেও এতে রয়েছে অল্প ট্যুইস্ট। টক-ঝাল-মিষ্টি স্বাদের স্পাইসি আমসত্ত্ব এই অসহ্য গরমের হাত থেকে দ্রুত আরাম দিতে পারবে।

এই স্পাইসি আমসত্ত্ব বানাতে কী কী প্রয়োজন , কীভাবে করবেন, তা এখানে জেনে নিন…

উপকরণ

কাঁচা আম – ১ কেজি,
নুন – সামান্য পরিমাণ,
চিনি – ২ কাপ
চিলি পাউডার – ১ চা চামচ,
শুকনো লংকা – ২ টা
সরষের তেল – ২ টেবিল চামচ.
বিটলবণ – ১ চা চামচ

পদ্ধতি

আম দিয়ে তৈরি আমসত্ত্ব বানাতে হলে প্রথমে কাঁচা আমের খোসা-সমেত ছোট ছোট করে কেটে নিতে হবে। সামান্য পরিমাণ জল দিয়ে আমের টুকরোগুলো সেদ্ধ করে নিন। এবার জল শুকিয়ে গেলে আভেন বন্ধ করে ঠান্ডা করে জল ঝরিয়ে আলাদা করে রেখে দিতে হবে।

এবার আভেনে একটি কড়াই রাখুন। তাতে চিনি ও অল্প পরিমাণ জল দিয়ে ফোটাতে থাকুন। তাতে সেদ্ধ আমগুলি দিয়ে দিন। মাঝারি আঁচে রান্না করুন। চিনির সিরাপ কমে এলে এক এক উপকরণ এবার দিতে থাকুন। শুকনো লংকার গুঁড়ো, শুকনো লংকা, সরষের তেল, বিট লবণ দিন। এবার ভাল করে নেড়ে নিয়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। সব উপকরণগুলি আমের সঙ্গে মিশে গেলে আভেন বন্ধ করে দিন। এবার একটি ট্রে-তে ওই আমের মিশ্রণটি ঢেলে সমান করে রেখে দিতে হবে। এবার আমসত্তব বানাতে রোজ রোদে দিতে হবে। রস শুকিয়ে আমসত্ত্বের মত আকার ধারণ করে ছুরি দিয়ে স্লাইসের আকারে কেটে একটি জারে রেখে দিতে পারেন। ফ্রিজে রেখে দিলে দীর্ঘ ৩-৪মাস চলে যায়। আর যদি বাইরে রেখে দিতে যান, তাহলে একটি পেপার দিয়ে মুড়িয়ে রেখে দিতে পারেন। এই প্রসঙ্গে বলে রাখা ভাল যে, রোদে দেওয়া ছাড়া আমসত্ত্বের স্বাদ ভাল হয় না।

আরও পড়ুন: Recipe: সাবেকি স্বাদেই শরীর রাখুন ঠান্ডা! এবার ঘরে বানান মুখরোচক আম কাসুন্দি

আরও পড়ুন: Ice Cream Recipe: বাড়িতে মাত্র তিনটি উপকরণ দিয়েই তৈরি করুন সুস্বাদু ও পুষ্টিকর আইসক্রিম!



Source link