Madhyamik Exam 2023: মাধ্যমিক পরীক্ষার্থীদের এবার মানতে হবে এই নিয়ম! কড়া নির্দেশিকা জারি মধ্যশিক্ষা পর্ষদের! – Sarkari Jagat

By | January 17, 2023


১/১১: নির্দেশিকায় বলা হয়েছে যে, পরীক্ষাকেন্দ্রে (Madhyamik Exam 2023) যদি কোনো ভাঙচুর অথবা গোলমালের ঘটনা ঘটে, তাহলে যে ছাত্র সেই ঘটনা ঘটাবে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে পর্ষদ (West Bengal Board of Secondary Education)। আর সেই কড়া পদক্ষেপ হিসেবে আটকে দেওয়া হতে পারে তাঁদের মাধ্যমিকের রেজাল্টও

২/১১: মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) আগে থেকেই ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা নিয়ে কড়া মনোভাব নিয়েছে। পর্ষদ এবার পরীক্ষার্থীদের শান্ত থাকার বার্তা দিল। গত সোমবার পর্ষদ মাধ্যমিক পরীক্ষা নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে। সেই নির্দেশিকাটি দেওয়া হয়েছে মাধ্যমিক স্তরের স্কুলগুলির প্রধান শিক্ষকদের উদ্দেশ্যে।

৩/১১: সেই নির্দেশিকায় পরীক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে কেমন আচরণ করবেন, কোন কোন ঘটনা ঘটালে পর্ষদ কড়া পদক্ষেপ গ্রহণ করবে, এই সমস্ত বিষয়ে জানানো হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে সচিব সুব্রত ঘোষ সেই নির্দেশিকাটি জারি করেছেন।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য সুখবর! ফের বাড়তে পারে বেতন! জানুন বিস্তারিত

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 টাকা ঢুকছে না? প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার টাকা পেতে করতে হবে এই কাজ!

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনা নিয়ে বড় আপডেট! বাড়ি কী পাবেন উপভোক্তারা?

৪/১১: নির্দেশিকায় বলা হয়েছে যে, পরীক্ষাকেন্দ্রে যদি কোনো ভাঙচুর অথবা গোলমালের ঘটনা ঘটে, তাহলে যে ছাত্র সেই ঘটনা ঘটাবে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে পর্ষদ। আর সেই কড়া পদক্ষেপ হিসেবে আটকে দেওয়া হতে পারে তাঁদের মাধ্যমিকের রেজাল্টও

৫/১১: যদি পরীক্ষাকেন্দ্রের কোনো ক্ষয়ক্ষতি হয়, তাহলেও অভিযুক্ত ছাত্রকে একই ফল পেতে হবে। ততক্ষণ পর্যন্ত কোনো অভিযুক্ত ছাত্র রেজাল্ট পাবে না, যতক্ষণ পর্যন্ত না সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রের অফিসার-ইন-চার্জ, সেন্টার সেক্রেটারি, ভেন্যু সুপারভাইজার এবং অ্যাডিশনাল ভেন্যু সুপারভাইজার ছাড়পত্র দিচ্ছেন। পর্ষদ কোনরকম ক্ষোভ-বিক্ষোভে না গিয়ে পরীক্ষার্থীদের শান্ত মনে পরীক্ষায় মনোনিবেশ করতে বলেছে।

৬/১১: মধ্যশিক্ষা পর্ষদের কাছে মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Parksha 2023) স্বচ্ছতা বজায় রাখাই হলো সবথেকে বড়ো চ্যালেঞ্জ। তাই পর্ষদ কর্মকর্তারা আসন্ন মাধ্যমিক পরীক্ষা নিয়ে আগের থেকেও অনেক বেশি কঠোর হয়েছে। গত কয়েক বছরের মাধ্যমিক পরীক্ষার আয়োজন নিয়ে পর্ষদকে সমালোচনার মুখে পড়তে হয়েছিল।

৭/১১: সেই সমস্ত ক্ষেত্র পর্যালোচনা করে মাধ্যমিক পরীক্ষার নতুন ব্লু প্রিন্ট তৈরি করা হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের নতুন সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা নিয়ে যায় কোনো অভিযোগ না ওঠে তাই এই পদক্ষেপ নিয়েছে পর্ষদ। তাই মধ্যশিক্ষা পর্ষদ এবার প্রশাসন এবং প্রযুক্তি— উভয় বিষয়কেই কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে।

৮/১১: আগে থেকে পরীক্ষার্থীদের সতর্ক করতে পর্ষদ ইতিমধ্যেই স্কুল কর্তৃপক্ষের কাছে নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে। তার কারণ, পর্ষদ অধিকর্তাদের পরীক্ষার্থীদের ক্ষোভ-বিক্ষোভের বিষয়টিও মাধ্যমিক পরীক্ষা আয়োজনের ক্ষেত্রে মাথায় রাখতে হয়। তাই পর্ষদ নিরাপত্তা, নিরপেক্ষতা বজায় রাখার ছাড়াও পড়ুয়াদের ক্ষোভ বিক্ষোভের বিষয়টিও নজরে রেখেছে।

৯/১১: পর্ষদ আরও জানিয়েছে যে, পরীক্ষাকেন্দ্রে যে পুলিশ কর্মী এবং স্বাস্থ্যকর্মী মোতায়েন থাকবে, তাদের হাতেও মোবাইল থাকবে না। পর্ষদের এই নির্দেশিকা নিয়ে প্রশ্ন তুলেছেন শিক্ষক সংগঠনগুলি।

১০/১১: বঙ্গীয় শিক্ষক এবং শিক্ষা কর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন যে, “এর আগে কখনও এমন কড়া নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদকে দিতে হয়নি। এখন কেন এমন নির্দেশিকা দিতে হল, তা নিয়ে আমাদের মনে প্রশ্ন থাকছে। কারণ এই নির্দেশিকায়, ছাত্রছাত্রীদের সতর্কবার্তা দেওয়া হয়েছে।”

১১/১১: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 পরীক্ষায় পাশ না করেও চাকরি! ১০০ কোটি টাকার বেশি দুর্নীতি! প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে সামনে এল এই বিস্ফোরক তথ্য

👉 Lottery Tricks: লটারি জেতার আসল রহস্য ফাঁস! এই গোপন সূত্রগুলো শিখতে পারলেই ঘুরবে ভাগ্যের চাকা! জানুন সূত্রগুলি

👉 Pradhan Mantri Aawas Yojna: আবাস যোজনার টাকায় দেরি, জরিমানার শঙ্কা!

👉 Big News: প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে এলো এই চাঞ্চল্যকর তথ্য! জানুন বিস্তারিত

👉 Lakshmir Bhandar Prakalpa



Source link

Category: JOB