Madhyamik and HS Result 2022: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর, মেধাতালিকায় কী পরিবর্তন?

By | July 26, 2022


Madhyamik and HS Result 2022: মাধ্যমিক ও উচ্চমাধ্য়মিকের ফল প্রকাশ হয়েছে আগেই। স্ক্রুটিনির পর নম্বরের পরিবর্তন হল অনেক পরীক্ষার্থীর।

প্রকাশিত হল পরিবর্তিত ফল

কলকাতা : ফল প্রকাশ হয়েছে আগেই। এবার প্রকাশ হল স্ক্রুটিনি ও রিভিউ-এর রেজাল্ট। মঙ্গলবার ফল প্রকাশ করা হয়েছে। মাধ্যমিকের ক্ষেত্রে মেধা তালিকায় পরিবর্তন হলেও উচ্চমাধ্য়মিকের মেধাতালিকায় কোনও পরিবর্তন হয়নি।

এ দিন দুপুর ৩ টের পর মাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউ-এর ফল প্রকাশিত হল। বোর্ডের ওয়েবসাইটেই দেওয়া হয়েছে সেই ফলাফল। স্ক্রুটিনির জন্য আবেদন করেছিলেন ০.২৫ শতাংশ পরীক্ষার্থী আর রিভিউ-এর জন্য আবেদন করেছিলেন ০.২৯ শতাংশ পরীক্ষার্থী। প্রায় ১ লক্ষ ৫ হাজার উত্তর পত্রের স্ক্রুটিনি করতে হয়েছে বলে জানানো হয়েছে বোর্ডের তরফে। মোট আবেদনের ২.৫৮ শতাংশ ক্ষেত্রে ১০ নম্বরের বেশি পরিবর্তন হয়েছে। রিভিউয়ের ৯১.২৬ শতাংশ ক্ষেত্রে ফলাফলের কোনও পরিবর্তন হয়নি। আর স্ক্রুটিনির ক্ষেত্রে ৮৯.১৬ শতাংশের কোনও পরিবর্তন হয়নি।

মাধ্যমিকের প্রথম দশে ছিলেন মোট ১১৪ জন। এবার যোগ হলেন আরও ১৮ জন। কোচবিহারের অনন্যা দে ছিলেন সপ্তম স্থানে, এলেন পঞ্চম স্থানে। বীরভূমের সৌমাল্য নিয়োগী অষ্টম স্থান থেকে সপ্তম স্থানে এলেন। এ ছাড়া কোচবিহারের রিফাত তামান্না ছিলেন দশম স্থানে, এলেন নবম স্থানে।

অন্যদিকে, উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে স্ক্রুটিনির জন্য খাতা জমা পড়েছিল ৮৩৬১ টি। রিভিউ-এর জন্য খাতা জমা পড়েছিল ৮৫ হাজার ২২৭ টি। মোট ৯৩৫৮৮টি উত্তর পত্র জমা পড়েছিল। সংসদ সভাপতি জানিয়েছেন, ৯২ হাজার উত্তর পত্রের ফলাফল প্রকাশ করা হয়েছে। আরও দেড় হাজার ফল প্রকাশ করা বাকি। আবেদনকারীদের ৮০ শতাংশের ক্ষেত্রে এক থেকে পাঁচ নম্বর বেড়েছে। অনেকেরই ১০ বা ৩০ নম্বর বেড়েছে বলেও জানা গিয়েছে। একজনের ৫৮ নম্বর বেড়েছে, সেটাই সর্বোচ্চ।

এই খবরটিও পড়ুন



উল্লেখ্য, উচ্চ মাধ্যমিকের রিভিউ ও স্ক্রটিনি মিলিয়ে ২০১৮ সালে ১ লক্ষ ১৫ হাজার ১৩৫টি খাতা জামা পড়েছিল। ২০১৯ সালে জমা পড়েছিল ১ লক্ষ ৭ হাজার ৯৪ টি।



Source link