Knee Pain Home Remedies: মালিশ-তেল নয়, রান্না ঘরেই লুকিয়ে হাঁটু ব্যথার মহৌষধ, জানতেন?

By | May 27, 2022


জানুন কেন হয় হাঁটুর ব্যথা

Knee Pain: হাঁটু ব্যথার সমস্যায় এখন বেশিরভাগই ভুগছেন। ৩০ বছর বয়স থেকেই শুরু হয়ে যাচ্ছে এই সমস্যা। তবে এড়িয়ে না গিয়ে প্রথম থেকেই চিকিৎসকের পরামর্শ মতো চলুন

আজকাল হাঁটুর ব্যথায় ভুগছেন না এরকম মানুষের সংখ্যা হাতে গোনা। শরীরে আর কোনও সমস্যা থাক বা নাই থাক সকলেই কিন্তু হাঁটু ব্যথার কথা বলেন। আগে ৫০ পেরোলে হাঁটুর ব্যথা আসত। এখন ৩০ পেরোতে না পেরোতেই সকলে হাঁটুর ব্যথা, কোমরের ব্যথায় ভুগছেন। হাঁটুর ব্যথা ছেলেদের তুলনায় মেয়েদের শরীরেই বেশি জাঁকিয়ে বসে। অনেকেই হাঁটু রিপ্লেসমেন্ট পদ্ধতির মধ্যে দিয়ে যান। কিন্তু এর দীর্ঘমেয়াদি কোনও ফল পাওয়া যায় না। হাঁটু ব্যথা হলে হাঁটু ফুলে যায়, লাল হয়ে থাকে, হাঁটু মুড়তেও অসুবিধে হয়। এছাড়াও হাঁটতে, দাঁড়াতে অসুবিধে হয়। দিনের পর দিন এই ভাবে চলতে থাকলে হাঁটু অসাড় হয়ে যায়। প্রথম হাঁটুর ব্যথা হলে সকলেই পাড়ার দোকান থেকে ব্যথার ওষুধ কিনে খান। তারপর সমস্যা বাড়লে চিকিৎসকের কাছে যান। তবে সব বাড়ির রান্নাঘরেই কিছু উপাদান থাকেন যা দিয়ে সহজেই দূর করতে পারবেন হাঁটুর ব্যথা।

অ্যাপেল সাইডার ভিনেগার: আপেল সাইডার ভিনিগার যেমন ওজন কমায় তেমনই কিন্তু হাঁটুর ব্যথাও দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন সি আর ম্যালিক অ্যাসিড প্রদাহ জনিত অস্বস্তি দূর করে। সেই সঙ্গে হাঁটুর জয়েন্টের ক্ষয়পূরণেও সাহায্য করে। রোজ এক কাপ জলে অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে খান। এতে উপকার পাবেন।

আদা- আর্থ্রাইটিসের ব্যথা কমাতে দারুণ উপকারী হল আদা। আদার মধ্যে থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যই কিন্তু এর জন্য দায়ী। হাঁটুর ফোলা ভাব ও ব্যথা কমাতেও আদা সাহায্য করে। আদা থেঁতো করে জলে ফেলে ফুটিয়ে ছেঁকে মধু দিয়ে খান। এতে অনেক সমস্যার সমাধান হবে। আদা চা খেলেও কিন্তু একই উপকার পাবেন।

সরষের তেলছ: সরষের তেলের মধ্যে রসুন কুচি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এবার তা দিয়েই মালিশ করুন। এতে হাঁটুর ব্যথা অনেকখানিই কমবে। সপ্তাহে অন্তত দুবার এই তেল মালিশ করুন।

হলুদ: হলুদ হল একটি অ্যান্টিমাইক্রোবিয়াল রাসায়নিক যাতে কারকিউমিন থাকে, এটি অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা ব্যথা উপশমে সহায়তা করে। ১ চা চামচ হলুদ গুঁড়ো + ১ চা চামচ জল দিয়ে মিশিয়ে নিন। এবার তা বৃত্তাকারে হাঁটুতে লাগিয়ে নিন। আরাম পাবেন।

এই খবরটিও পড়ুন



কর্পূর তেল: এই তেল রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং জয়েন্টে ব্যথা থেকে মুক্তি দেয়। এক কাপ নারকেল তেলে এক চা চামচ কর্পূর গুঁড়ো দিন। তবে খেয়াল রাখবেন তেল যেন ফুটে না যায়। এবার এই তেল সামান্য ঠান্ডা করে মালিশ করুন। সপ্তাহে ৪ দিন অবশ্যই করবেন।



Source link