Kashmir: মার্চেই রেকর্ড গড়ল ভূস্বর্গ!১০ বছরে এই প্রথমবার এক লক্ষ ছাড়াল পর্যটকের সংখ্যা

By | April 6, 2022


ছক্কার পর ছক্কা হাঁকাচ্ছে এখন ভূস্বর্গ! ২০২২ সালের মার্চ মাসে রেকর্ড গড়ে আপাতত পর্যটন শিল্পে বড়সর ঢেউ তুলেছে কাশ্মীর। কাশ্মীর পর্যটন বিভাগের কাছে পরিসংখ্যান অনুসারে, ১০ বছরের মধ্যে প্রথমবারের মত উপত্যকাটি মার্চ মাসে প্রায় ১.৮ লক্ষ পর্যটকের আগমন ঘটেছে। গ্রীষ্মকালীন মরশুমে আগামী দুই মাসে আরও রেকর্ড সংখ্যক পর্যটকের সংখ্যা বাড়বে, এমনটাই আশা প্রকাশ করেছে কাশ্মীর পর্যটন বিভাগ।

পর্যটন বিভাগের ডিরেক্টর জি এন ইটু জানিয়েছেন, ”২০২২ সালের মার্চ মাসে, ১,৭৯,৯৭০ জন পর্যটক কাশ্মীর ভ্রমণ করেছেন। যা গত ১০ বছরের সর্বোচ্চ রেকর্ড। এটি একটি রেকর্ড সংখ্য়া। এর থেকেও আরও সংখ্যা বৃদ্ধি আশা করা হচ্ছে। ” রেকর্ড সংখ্যক পর্যটন আগমনের কৃতিত্ব সক স্টেকহোল্ডারদের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে উঠেছে বলে মত তাঁর।

তিনি আরও বলেছেন, ”পর্যটন বিভাগ শ্রীনগরের জাবারওয়ান পার্কে প্রথমবার হট-এয়ার বেলুন রাইড শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” এক ফলে পর্যটকদের বিশেষ আকর্ষণ পাওয়া যাবে বলে আশাবাদী তিনি। শুধু তাই নয়, কাশ্মীর জুড়ে সমস্ত প্রধান পর্যটন গন্তব্যগুলিতে প্যারাগ্লাইডিং চালু করার পরিকল্পনা করছে।

পর্যটন সচিব সারমাদ হাফিজ জানিয়েছেন, পর্যটকদের আকর্ষণ বাড়ানোর জন্য ভুবনেশ্বর, বেঙ্গালুরু ও কলকাতার মত শহরে রোড শোর একটি সিরিজ আয়োজন করা গিয়েছে। তিনি এ প্রসঙ্গে জানিয়েছেন, এ বছর সব হোটেল ও হাউসবোট আগামী দুই মাসের জন্য বুকিং করা হয়েছে। পর্যটনের ক্ষেত্রে এটি একটি ভাল লক্ষণ।

তিনি আরও জানিয়েছেন, আগামী মাসগুলিতে পর্যটক সংখ্যা বৃদ্ধির আশা করা হচ্ছে। মূল লক্ষ্য হল কাশ্মীর ভ্রমণকারীদের একটি অনন্য অভিজ্ঞতা প্রদান করা। শুধু তাই নয়, আগামী ৩০ জুন থেকে ৪৩ দিনের জন্য বার্ষিক অমরনাথ যাত্রা শুরু হবে। গত দুই বছর ধরে, কোভিড অতিমারির কারণে যাত্রা স্থগিত ছিল। লকডাউন পরিস্থিতি শিথিল হওয়ার পর থেকেই পর্যটকদের আনাগোনা শুরু হয়।

আরও পড়ুন: Kedarnath Yatra: কেদারনাথ যাত্রার পথ এখন অনেক মসৃণ! শুরু হয়েছে হেলিকপ্টার পরিষেবার অনলাইন বুকিং



Source link