Karmai Dharma Scheme: নতুন বছরে রাজ্যের ২ লাখ যুবক-যুবতীদের বিনামূল্যে বাইক দিচ্ছে সরকার! জানুন কী ভাবে পাবেন? – Sarkari Jagat

By | January 13, 2023


নতুন বছর ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। এবার নতুন বছরের নতুন স্কিম হলো- Karmai Dharma Scheme। এই স্কিম কর্মহীন যুবক যুবতীদের জন্য। তাই আর দেরি না করে শীঘ্রই আবেদন করুন।

সমগ্র দেশে বেকারের হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। চাকরির বাজারে অবস্থাও করুণ। সরকারি হোক কিংবা বেসরকারি উভয় ক্ষেত্রেই কর্মসংস্থান সংকুচিত হচ্ছে। উচ্চশিক্ষা গ্রহণ করার পরও কাজের জন্য রাস্তায় রাস্তায় ঘুরছেন অনেকে। বেসরকারি সংস্থায় কাজ পেলেও সেখানেও তাদের কাজ করতে হয় খুবই সামান্য বেতনে। এমনকি এমন কিছু সংস্থা আছে, যেখানে সেই সান্য বেতনটুকুও সময়মতো দেয় না। আর তাই বর্তমানে দেশের সবথেকে বড়ো সমস্যা হলো বেকারত্ব

দেশের সার্বিক আর্থিক উন্নতি করার জন্য প্রত্যেকটি মানুষের হাতে প্রয়োজন কাজের। যদি মাসের শেষে প্রত্যেকেই সম্মানজনক টাকা আয় করতে পারেন, তাহলে সমাজের উন্নতি হয়। আর তাই এবার পশ্চিমবঙ্গ সরকার নতুন একটি উদ্যোগ নিয়েছে। রাজ্যের বেকার যুবক যুবতীরা এর মাধ্যমে কর্মমুখী হতে পারবেন। রাজ‍্যের রাজ্যের কর্মহীন যুবক যুবতীফের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকার এই নতুন প্রকল্পের সূচনা করেছে। তাহলে চলুন এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 WhatsApp ব্যবহার করেন? তবে আপনার জন্য রইল এই সুখবর!

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 New Scheme For Student: মাসে ১০,০০০ টাকা করে ভাতা পাবেন বিনামূল্যে প্রশিক্ষণ নিয়ে! কি ভাবে পাবেন? জেনে নিন

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনায় এবার কি ভাবে কতগুলি বাড়ি পাওয়া যাবে? জেনে নিন বিস্তারিত

বিষয় তালিকা

প্রকল্পের নাম:

রাজ্য সরকার নতুন যে প্রকল্প চালু করেছে তা হলো- কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme)

এই প্রকল্পের উদ্দেশ্য:

বর্তমানে দৈনন্দিন নানা কাজের জন্য মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে হয়। আর সেই কথা মাথায় রেখেই সরকার নতুন এই প্রকল্পের ঘোষণা করেছে। যাতায়াতের সবথেকে ভালো মাধ্যম Motorbike অথবা স্কুটি। যেকোনো প্রয়োজনে যদি সাথে একটি মোটরবাইক থাকে, তাহলেই যেকোনো জায়গায় যেকোনো সময় চলে যাওয়া যায়। আর মোটরবাইক কেবলমাত্র ঘুরে বেড়ানোর জন্যই ব্যবহৃত হয় না, বরং হাজার হাজার যুবক-যুবতী এই মোটরবাইকের ওপর নির্ভর করেই আয় (Income) করছেন।

বিভিন্ন অনলাইন ডেলিভারি সংস্থা, ফুড ডেলিভারি সংস্থা, E-COMMERCE Platform, বাজারের সেলসম্যান, এমনকি এক দোকান থেকে অন্য দোকানে নির্দিষ্ট দ্রব্য পৌঁছে দেওয়া থেকে শুরু করে অনেক কাজের জন্যই এই মোটরবাইক ব্যবহার করা হয়ে থাকে। তাই এবার রাজ্যের প্রায় ২ লক্ষ কর্মহীন যুবক যুবতীদের মোটরবাইক কেনার জন্য Karmai Dharma Scheme-এর মাধ্যমে আর্থিক সহায়তা করা হবে। সেই বেকার যুবক-যুবতীরা যাতে কাজের সন্ধান করে সেই কাজের জন্য মোটরবাইক ব্যবহার করে নির্দিষ্ট জায়গায় পৌঁছাতে পারেন।

এছাড়াও বর্তমানে যে সমস্ত যুবক-যুবতীরা নানা ধরনের Home Delivery, Food Delivery কিংবা এই ধরনের কাজের সাথে যুক্ত রয়েছেন, প্রত্যেকদিন যাতায়াতের জন্য তারাও এই মোটরবাইক ব্যবহার করতে পারবেন।

পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের কর্মমুখী করে তোলা এবং বেকারত্ব কমানোই হলো Karmai Dharma Scheme প্রকল্পের মূল উদ্দেশ্য।

Karmai Dharma Scheme কারা পেতে পারেন:

Karmai Dharma Scheme প্রকল্পের সুবিধা পশ্চিমবঙ্গ রাজ্যের সমস্ত বেকার যুবক যুবতীরাই পেতে পারেন। যে সমস্ত যুবক-যুবতীদের কাজের জন্য নিয়মিত এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে হয় অথবা বর্তমানে যারা এমন কোনো কাজের সাথে যুক্ত রয়েছেন কিংবা প্রত্যেকদিন যাদের বিভিন্ন জায়গায় যেতে হয়, সেই সমস্ত যুবক যুবতীদের দেওয়া হবে এই মোটরবাইক। সরকার রাজ্যের প্রায় ২ লক্ষ বেকার যুবতীদের মোটরসাইকেল অথবা স্কুটি দেবে।

কারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন:

১) এই প্রকল্পের জন্য আবেদনকারী প্রার্থীদের অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) কেবলমাত্র বেকার যুবক-যুবতী, যাদের নিয়মিত জায়গায় যেতে হয়, এরকম কোনো কাজের সাথে যুক্ত তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন।

৪) আবেদনকারী প্রার্থীদের মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাস হতে হবে।

এই প্রকল্পের জন্য কিভাবে আবেদন করবেন:

এই প্রকল্পের জন্য আবেদন পদ্ধতি রাজ্যের গ্রামাঞ্চল এবং শহরাঞ্চলের জন্য ভিন্নগ্রামাঞ্চলের বাসিন্দাদের স্থানীয় গ্রাম পঞ্চায়েতে এবং শহরাঞ্চলের বাসিন্দাদের স্থানীয় পৌরসভায় যোগাযোগ করতে হবে।

গ্রামাঞ্চলে বসবাসকারী প্রার্থীদের পঞ্চায়েত অফিস থেকে Karmai Dharma Scheme প্রকল্পের আবেদনের ফর্মটি সংগ্রহ করে ফিলাপ করে প্রয়োজনীয় ডকুমেন্টসহ জমা দিতে হবে।

শহরাঞ্চলের বাসিন্দাদের স্থানীয় মিউনিসিপ্যালিটি অথবা পুরসভা থেকে এই আবেদনের ফর্মটি সংগ্রহ করে ফিলাপ করে প্রয়োজনীয় ডকুমেন্টসসহ জমা দিতে হবে।

তবে আবেদনের আগে আপনাকে অবশ্যই খোঁজ নিতে হবে যে, Karmai Dharma Scheme প্রকল্পের সুবিধা সেই এলাকায় চালু হয়েছে কিনা।

সরকার এই প্রকল্পের ঘোষনা করেছে। কিন্তু এখনও কোনো অফিশিয়াল সার্কুলার জারি করা হয়নি। তবে জানা গেছে যে, এই প্রকল্প খুব শীঘ্রই চালু হবে।

প্রয়োজনীয় নথিপত্র:

  • আপনার রেসিডেন্সিয়াল সার্টিফিকেট
  • আপনার শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র
  • আপনার ভোটার কার্ড, আধার কার্ড
  • আপনার বয়সের প্রমাণ পত্র
  • আপনার আবেদন কপি
  • আপনার ২টি পাসপোর্ট সাইজের ছবি

এছাড়াও অন্যান্য নথিপত্রও আপনার সঙ্গে রাখতে হবে।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Swastha Sathi Prakalpa: স্বাস্থ্যসাথীতে কোন ক্ষেত্রে কত টাকা পাবে বেসরকারি হাসপাতাল? জানাল রাজ্য

👉 ৬,০০০ টাকা করে প্রতি মাসে পেয়ে যাবেন এই প্রকল্পে! এভাবে আবেদন করে তুলে নিন ফায়দা

👉 Taruner Swapna Scheme 2022১০,০০০ টাকা করে ছাত্র-ছাত্রীদের দেবে সরকার! কি ভাবে? জেনে নিন

👉 Post Office Schemeপোস্ট অফিসের এই স্কিমে টাকা রাখলেই ডাবল! কম মেয়াদে সুদও বেশি



Source link

Category: JOB