Ice Cream Recipe: গরমে বাচ্চাদের মন জয় করতে চটপট বানিয়ে ফেলুন ডিম ছাড়াই ম্যাঙ্গো আইসক্রিম!

By | April 4, 2022


প্রতীকী ছবি

একটি রৌদ্রতপ্ত দগ্ধ দিনে আম (Mango) আদমির চাহিদা কি হতে পারে? কী আবার, সুমিষ্ট সরেস ‘আম’! আহা! একটি খরবেলায় আম যদি আসে ‘কুল’ আইসক্রিমের (Ice Cream) অবতারে, তাহলে তো আর কথাই নেই! আপনিও নিশ্চয় ভালোবাসেন ম্যাঙ্গো আইসক্রিম! জানেন কি, চাইলেই বাড়িতে সহজেই বানিয়ে ফেলা যায় সুস্বাদু ম্যাঙ্গো আইসক্রিম (Mango IceCream) ?

একবার বানানো শিখে নিলে প্রতিদিন লাঞ্চের পর রোজ মুখে দেওয়া যাবে জিভে জল আনা ডিমহীন ম্যাঙ্গো আইসক্রিম! এমনকী এই আইসক্রিম তৈরি করতে প্রয়োজন নেই আইসক্রিম মেকারেরও! লাগবে শুধু কনডেন্সড মিল্ক, বড় আকারের আম, হুইপড ক্রিম, চকোলেট টিপস, ভ্যানিলা এক্সট্র্যাক্ট এবং চিনি। কীভাবে করবেন, তা জেনে নিন একনজরে…

উপকরণ (৪ জনের জন্য)

২টি বড় আম
অর্ধেক কাপ কনডেন্সড মিল্ক
অর্ধেক কাপ চকোলেট চিপস
একটি কাপের চারভাগের ১ ভাগ চিনি
২ কাপ হুইপড ক্রিম
২ ফোঁটা ভ্যানিলা এক্সট্র্যাক্ট

পদ্ধতি

প্রথম পর্যায়- খোসাসুদ্ধ আম ভালো করে ধুয়ে ফেলুন। এরপর খোসা ছাড়ান। শাঁস বের করে গ্রাইন্ডারে রাখুন। যোগ করুন চিনি। ভালো করে মেশান। ঘন ম্যাঙ্গো পিউরি তৈরি করুন।

দ্বিতীয় পর্যায়- অল্প আঁচে একটা প্যান বসান। দুধ ঢালুন। দুধ ফুটে অর্ধেক হওয়া পর্যন্ত একটি খুন্তি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। দুধ ঘন এবং অর্ধেক হয়ে গেলে বার্নার অফ করে দিন। দুধ ঠান্ডা হতে দিন। এরপর দুধে মেশান হুইপড ক্রিম, ম্যাঙ্গো পিউরি, ভ্যানিলা এক্সট্র্যাক্ট। এবার উপাদানগুলি একসঙ্গে নিয়ে গ্রাইন্ডারে ভালো করে মিশিয়ে নিন।

তৃতীয় পর্যায়-  মিশ্রণে একটু কনডেন্সড মিল্ক মেশান। মিশ্রণটিকে রাখুন একটি এয়ার টাইট পাত্রে। কাচের পাত্র হলে খুব ভালো হয়। আরও ভালো হয় যদি কাচের পাত্রের মুখ বন্ধ করার জন্য ক্লিং ফিল্ম ব্যবহার করেন।

চতুর্থ পর্যায় – একঘণ্টা পর মিশ্রণটিকে ফ্রিজের বাইরে বের করুন। চকোলেট চিপস মেশান। ফের ফ্রিজে পুরে দিন পাত্রটি। ২ ঘণ্টা পর দেখুন মিশ্রণটি সঠিকভাবে জমেছে কি না। এরপর সার্ভ করুন। আইসক্রিমের উপরে ইচ্ছা অনুসারে ধরনের টপিং যোগ করতে পারেন।

আরও পড়ুনRamdaan Special Recipe: রমজানে নবাবি স্বাদ পেতে বাড়িতেই চটপট বানান শাহি টুকরা! রইল তার রেসিপি



Source link