ICC Women’s World Cup 2022: বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

By | March 27, 2022


বিশ্বকাপের স্বপ্ন শেষ

Image Credit source: Twitter

ক্রাইস্টচার্চ: কথায় বলে ক্যাচেস উইন ম্যাচেস। আর সেই ক্যাচ যদি ডু অর ডাই ম্যাচে হয় তাহলে বলতেই হয় ক্যাচ ফেলা আর হাত থেকে ট্রফি ফেলে দেওয়া সমার্থক। রবিবার মেয়েদের বিশ্বকাপে (ICC Women’s World Cup 2022) সেটাই হল। ম্যাচটা যখন টানটান অবস্থায় দাঁড়িয়ে, তখন বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে একটা লোপ্পা ক্যাচ ফেললেন স্মৃতি মান্ধানা (Smriti Mandhana)। ৪৫ নম্বর ওভারে ডু প্রিজের ক্যাচ ফেলে ম্যাচ ও সেমিফাইনাল খেলার সুযোগ, সবটাই ফেলে দিলেন স্মৃতি। তাও ম্যাচটা শেষ বল পর্যন্ত গড়াল। শেষ ওভারে আরও একটা কালো দাগ রেখে গেলেন দীপ্তি শর্মা (Deepti Sharma)। ডু প্রিজকে আউট করলেন, কিন্তু তাঁর পা পপিং ক্রিজের বাইরে। নো বল। সঙ্গে ফ্রি হিট। এরপর আর ম্যাচ জেতা সম্ভব নয়। ভারতকে ৩ উইকেটে হারিয়ে দক্ষিণ আফ্রিকা ম্যাচ জিতল। সঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে তুলে নিয়ে গেল বিশ্বকাপের সেমিফাইনালে। শূন্য হাতেই নিউজিল্যান্ড থেকে দেশে ফেরার বিমান ধরতে হবে মিতালি (Mithali Raj), ঝুলনদের (Jhulan Goswami)।

স্মতির ক্যাচ মিস, দীপ্তির নো বল যদি ম্যাচের টার্নিং পয়েন্ট হয়, তাহলে আরও একটা ফ্যাক্টর কাজ করল মিতালির অধিনায়কত্ব। এমন একটা ম্যাচে দলের সব থেকে অভিজ্ঞ বোলার ঝুলন গোস্বামী না থাকাটা একটা ধাক্কা। কিন্তু ম্যাচটা যখন সামান্য ভারতের দিকে ঝুঁকে, ভারতীয় স্পিনারদের খেলতে সমস্যা হচ্ছে, তখন কেন পেসার পূজা বস্ত্রকারের হাতে বল তুলে দিলেন ক্যাপ্টেন মিতালি? যে হরমনপ্রীত জোড়া উইকেট নিয়ে ভারতের দিকে ম্যাচটা ঝুঁকিয়ে দিয়েছিলেন, কেন শেষ দিকে অভিজ্ঞ হরমনকে আর বল দিলেন না মিতালি? সব মিলে পাকিস্তানকে ১০৭ রানে হারিয়ে যে শুরুটা করেছিল ভারত, সেটা শেষ হল শূন্য হাতে। ট্রফি ক্যাবিনেটে বিশ্বকাপের ছোঁয়া ছাড়াই কেরিয়ার শেষ করতে হবে মিতালি রাজ ও ঝুলন গোস্বামীকে।

টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন মিতালি। স্মৃতির ৭১, শেফালির ৫৩, মিতালির ৬৮ ও হরমনপ্রীতের ৪৮ রানে ভর করে ২৭৪ রান বোর্ডে তুলেছিল ভারত। খুব কম রান নয়। কিন্তু যে বোলিং এ বারের বিশ্বকাপে ভারতের সব থেকে বড় অস্ত্র ছিল সেটাই প্রয়োজনের সময় কাজে এল না। গ্রুপ পর্ব থেকেই  বিদায় গতবারের রানার্সদের। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডজ পৌঁছে গেল মেয়েদের বিশ্বকাপের সেমিফাইনালে।

আরও পড়ুন : IPL 2022: একজনকে নিয়েই চাপে ছিলেন শ্রেয়স





Source link