How To Clean Microwave: যে ভাবে মাইক্রোওয়েভ পরিষ্কার করছেন, বড়সড় বিপদ ঘটতে পারে, সঠিক পদ্ধিতাটা জেনে বিপন্মুক্ত থাকুন

By | May 16, 2022


প্রতীকী ছবি।

Microwave Cleaning Tips: মাইক্রোওয়েভ নিশ্চয়ই প্রায় পরিষ্কার করেন? কিন্তু যে উপায়ে পরিষ্কার করেন, তা কি আদৌ ঠিক? সঠিক উপায়টা যদি জানেন, তাহলে বিপন্মুক্ত থাকতে পারেন। মাইক্রোওয়েভ পরিষ্কারের সেই সঠিক পদ্ধতিটাই জেনে নিন।

আপনার রান্নাঘরের সবথেকে নোংরা রহস্যের সমাধানের সময় এসে গিয়েছে। ভাবছেন, গ্যাসের ওভেন, বা চিমনি বা বেসিনের পাইপ? একদমই না। দিনে খাবারদাবার গরম বা পাঁপড় সেঁকা বা অন্য আরও কয়েকটা কাজ করার জন্য যে ইলেকট্রনিক ডিভাইসটা ব্যবহার করেন, তার থেকে বেশি নোংরা জিনিস আর আপনার রান্নাঘরে এই মুহূর্তে আর কিছু নেই। ঠিক ধরেছেন। কথা হচ্ছে মাইক্রোওয়েভের (Microwave)। সেই মাইক্রোওয়েভ আমরা প্রায় প্রতিনিয়ত পরিষ্কার করি। কিন্তু আদৌ কী ঠিক ভাবে পরিষ্কার করি তা? একথা ঠিক যে, মাইক্রোওয়েভ পরিষ্কার করার পদ্ধিতিটি খুবই সহজ এবং এক্কেবারে ঝক্কি নেই। কিন্তু সেই মাইক্রোওয়েভই আপনি যদি সঠিক ভাবে পরিষ্কার না করেন, তাহলে বড়সড় বিপদের আশঙ্কা থেকে যায়। আসলে মাইক্রোওয়েভ নোংরা করাটা বা হওয়াটা যত সহজ, তার সেই জগাখিচুড়ি অবস্থাটি পরিষ্কার ততধিক সহজ। আর সঠিক ভাবে মাইক্রোওয়েভ পরিষ্কারের কিছু ট্রিকস (Tips And Tricks) রয়েছে। তবে বাষ্পীয় শক্তি ব্যবহার করেই আপনি সবথেকে ভাল পরিষ্কার করতে পারবেন একটা মাইক্রোওয়েভ।

ঘরের দরকারি জিনিসপত্র পরিষ্কার করার মধ্যে একটা অ্যাডভেঞ্চার থাকে। যে আনন্দে আপনি রান্না করেন, সেই আনন্দেই আপনার পরিষ্কার করা উচিৎ ঘরের দরকারি জিনিসপত্র। ঠিক সেই ভাবেই মাইক্রোওয়েভ পরিষ্কার করার কাজটিও যথেষ্ট অ্যাডভেঞ্চারের। এখন আপনি লেবু দিয়ে, নাকি ভিনিগার দিয়ে বা ডিশ সোপ দিয়ে মাইক্রোওয়েভ পরিষ্কার করবেন, কি না সেটা একান্তই আপনার ব্যাপার। কিন্তু কোন উপায়টা সবথেকে ভাল হতে পারে, সেই টোটকাই আজকে আপনাদের সামনে নিয়ে এসেছি আমরা।

মাইক্রোওয়েভ পরিষ্কার করতে আপনার কী দরকার

১) মাইক্রোওয়েভ পরিষ্কার করতে প্রথমেই আপনার প্রয়োজন কিছু ক্লিনিং এজেন্টের। একটা লেবুর অর্ধেক অংশ, এক কাপে অর্ধেক সাদা ভিনিগার বা কয়েক ফোঁটা ডিশ সোপ।

২) জল লাগবে অতি অবশ্যই।

৩) একটা মাইক্রোওয়েভ সেফ বাউল বা স্টিম ক্লিনারও সঙ্গে রেখে দিন।

৪) পেপার টাওয়েল বা টিস্যু পেপার, স্পঞ্জ বা একটা মাইক্রোফাইবার কাপড়ও ব্যবহার করুন।

কীভাবে মাইক্রোওয়েভ পরিষ্কার করবেন

পদ্ধতি ১

মাইক্রোওয়েভের বাটি অথবা স্টিম ক্লিনারটি জল দিয়ে পূর্ণ করুন। আর সেখানে ওই হাফ লেবুর রস দিয়ে দিন অথবা কয়েক ফোঁটা ভিনিগার ঢেলে দিন।

পদ্ধতি ২

এবার ওই বাটি বা ক্লিনিং ডিভাইসটিকে মাইক্রোওয়েভের ভিতরে দিয়ে দিন। ৩ মিনিটের জন্য উচ্চতাপে মাইক্রোওয়েভটি চালিয়ে দিন। কাজটা সম্পূর্ণ হলে ৫ মিনিট এমনিই বাটিটা বা ক্লিনিং ডিভাইসটাকে মাইক্রোওয়েভে রেখে দিন।

পদ্ধতি ৩

৫ মিনিট পরে ওই বাটি বা ক্লিনিং ডিভাইসটিকে মাইক্রোওয়েভ থেকে বের করে নিন। এবার একটি স্পঞ্জ বা মাইক্রোফাইবার কাপড় বা পেপার টাওয়েল দিয়ে মাইক্রোওয়েভের ভিতরের দিকটা খুব ভাল করে মুছে নিন।

ব্যস! আপনার কাজ সারা। মাইক্রোওয়েভ পরিষ্কার। আর এই ভাবে সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন মাইক্রোওয়েভ পরিষ্কার করুন। তাহলে আপনার শরীর থাকবে সুস্থ।

এই খবরটিও পড়ুন



মনে রাখবেন – অনেকেই মাইক্রোওয়েভের ভিতরে সরাসরি জল বা লেবুর রস বা ভিনিগার দিয়ে পরিষ্কার করে থাকেন, যা সত্যিই বিপজ্জনক। সব সময় বাটির ভিতরে সলিউশনটি তৈরি করে সেটিকে মাইক্রোওয়েভে ভরে উচ্চতাপে চালানো উচিৎ। তাহলেই নিশ্চিন্তে মাইক্রোওয়েভ পরিষ্কার করতে পারবেন।



Source link