Health News: ক্ষণিকের আনন্দ সর্বনাশ ডেকে আনছে না তো! কমছে স্মৃতিশক্তি-বুদ্ধি? মদ্যপানই কারণ নয়তো

By | April 6, 2022


কথায় বলে কোনও নেশাই ভাল নয়। আর তা যদি হয়ে থাকে মাদক দ্রব্য বা মদ তাহলে তো কথাই। শরীরের নানা রোগ যে কীভাবে বাসা বাঁধবে, কতভাবে শরীর জেরবার হতে পারে, তার হয়তো ধারণাও নেই আমাদের। তাই প্রতি পদে পদে মাদক জাতীয় দ্রব্য থেকে দূরে থাকার উপদেশ দেওয়া হয়। ঠিক তেমনই মদ্যপানও শরীরের চরম ক্ষতি করতে পারে। কিন্তু সেই ক্ষতির তালিকাতে যে আপনার ব্রেনও থেকে যাচ্ছে, সেই খবর কি পার্টি পরিকল্পনা করার সময় রাখেন! হয় তো নয়।

একাধিক সমীক্ষায় নজর রাখলে দেখা যাবে সামান্য পরিমানে অ্যালকোহল শরীরের জন্য ভাল। হার্ট ভাল থাকে, ডাক্তার বা বিশেষজ্ঞরা একাধিকবার এই বিষয় সম্মতি জানিয়েছেন। কিন্তু এই সামান্য পরিমাণের সঠিক অঙ্কটা কত, তা এক এক জন এক এক রকম করে ভেবে নিয়ে দেদার মদ্যপানে বুঁদ হয়ে থাকেন। তাঁদের সকলের অজান্তেি যে চরম সর্বনাশটা ডেকে আনছেন, সে বিষয় আলোকপাত করতে বেজায় ভুলে যান।

সম্প্রতি এক সমীক্ষায় উঠে এলো ভয়ানক তথ্য, যেখানে সাফ জানানো হয়, মদ্যপান মস্তিষ্কে কতটা প্রভাব ফেলতে পারে। ব্রেনের ক্ষমতা কমে যায় অতিরিক্ত মদ্যপানে। সাধারণত অধিকাংশই দিনের শেষে কাজের চাপের জন্য বা খানিক স্বস্তির জন্য মদ্যপান করে থাকেন, তাঁদের ধারনা এতে তাঁরা রিল্যাক্স করে থাকেন। কিন্তু মদ কীভাবে এই রিল্যাক্সে সাহায্য করে! তা হল সেন্ট্রাল নার্ভাস সিসটেমকে এটা সরাসরি প্রভাবিত করে। মদ ক্ষণিকের জন্য আমাদের ব্রেনের সক্রিয় অংশকে রিল্যাক্স করে দেয়, যাতে আমরা খানিকটা চিন্তা মুক্ত থাকি। যার ফলে একটা সময়ের পর ব্রেনের টেনডেন্সি হয়ে যায় শান্ত থাকা। এবং অ্যাক্টিভ পার্ট অনেকটাই কমে যায়। যা ভবিষ্যতে চরম বিপদের জন্য যথেষ্ট। তাই মদ্যপান করে রিল্যাক্স করা নয়।

আরও পড়ুন- Summer heatwave: খুলে গিয়েছে ছোটদের স্কুলও! গরমের প্রখর তাপ থেকে খুদেদের কীভাবে সুস্থ রাখবেন?

আরও পড়ুন- Healthy Life: জীবন থেকে এই তিন জিনিস চিরতরে মুছে ফেলুন, সুস্থ থাকবেন

আরও পড়ুন- Summer Health: গরমে সুস্থ থাকতে মেনে চলুন এই ৭ টিপস



Source link