French Open Semifinal 2022: ফাইনালে নাদাল, কেঁদে কোর্ট ছাড়লেন জেরেভ

By | June 4, 2022


চোটে ম্যাচ ছেড়ে দেওয়া জেরেভকে সান্ত্বনা নাদালের। ছবি-টুইটার

Image Credit source: Roland Garros twitter

ফিলিপে শ্যাটরিয়ের কোর্টের গ্যালারি দাঁড়িয়ে হাততালিতে সমবেদনা জানান প্রতিযোগিতার তৃতীয় বাছাই জেরেভের জন্য। কিছুক্ষণ পর ক্রাচে ভর দিয়ে কোর্টে প্রবেশ করে জেরেভ আম্পায়ারকে জানিয়ে দেন, তিনি ম্যাচ থেকে অবসর নিচ্ছেন। ১৪ তম ফরাসি ওপেন জয়ের লক্ষ্যে ফাইনালে পৌঁছলেও এভাবে ম্যাচ শেষ হওয়াটা নাদালের কাছেও হতাশার।

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Prantik Deb

Jun 04, 2022 | 11:20 AM




প্যারিস: রাফায়েল নাদাল (Rafael Nadal) বনাম আলেকজান্ডার জেরেভ (Alexander Zverev)। ফরাসি ওপেনে (French Open) পুরুষদের সিঙ্গলসে একটা জমজমাট সেমিফাইনাল ম্যাচের অপেক্ষা ছিল। কোয়ার্টার ফাইনালে বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচকে (Novak Djckovic) হারিয়েছিলেন লাল মাটির রাজা রাফায়েল নাদাল। অন্যদিকে, স্প্যানিশ তরুণ কার্লোস আলকারাজকে হারিয়ে নাদালের বিরুদ্ধে নেমেছিলেন জেরেভ। শুরুটাও হয়েছিল প্রত্যাশিতই। তাল কাটলো জেরেভের চোটে। প্রথম সেটে নাদালকে যথেষ্ট বেগ পেতে হয়েছে। টস জিতে নাদালকে প্রথম সার্ভের আমন্ত্রণ জানান জেরেভ। দ্রুতই ৩-১’এ এগিয়ে যান জেরেভ। কিছুক্ষণের মধ্যেই স্কোর ২-৩ করেন নাদাল। জেরেভও মরিয়া লড়াই চালান। সার্ভ ধরে রেখে ৪-২ করেন। রোলাঁ গারোর (Roland Garros) ১৩ বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল সেখান থেকে টাইব্রেকারে নিয়ে যান প্রথম সেট। ৭-৬ (১০-৮) কোনওরকমে জেতেনও।
বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে প্রথম ২ সেট হারেন নাদাল। অবশেষে পাঁচ সেটের লড়াইয়ে জয়। ২১ তম গ্র্যান্ড স্ল্যাম জিতে সংখ্যায় ছাপিয়ে যান রজার ফেডেরার, নোভাক জকোভিচকে। ফলে এদিন সেমিফাইনালের শুরুতে তাঁকে অস্বস্তিতে দেখালেও প্রত্যাবর্তন ছিল সময়ের অপেক্ষা। টাইব্রেকারে প্রথম সেট জেতার পর কিছুটা ছন্দ ফিরে পান রাফা। রাস্তা তবুও মসৃণ হয়নি। দ্বিতীয় সেটেও ৩-৪’এ পিছিয়ে ছিলেন নাদাল। ৩ ঘণ্টা পেরিয়ে গেলেও দু’টো সেট শেষ করা হয়নি। এর থেকেই বোঝা যায়, কতটা কঠিন প্রতিদ্বন্দ্বিতা। দ্বিতীয় সেটে ৬-৫ করলেও লিড ধরে রাখতে পারেননি জেরেভ। ৬-৬ করে দ্বিতীয় সেটেও টাইব্রেকারের পরিস্থিতি তৈরি করেন রাফা। রিটার্ন মেরেই কোর্টে পড়ে গোঁড়ালির চোটে কাতরাতে থাকেন জেরেভ। চিকিৎসাকর্মী দ্রুত জেরেভের কাছে পৌঁছন। দীর্ঘ সময় এমন পরিস্থিতি চলে। নাদালও জেরেভের পাশে দাঁড়ান। সমবেদনা জানান। জেরেভকে কোনওরকমে তোলা হয়। কান্নায় ভেঙে পড়েন অলিম্পিক চ্যাম্পিয়ন জেরেভ। দু’জনের কাঁধে ভর দিয়ে হাঁটতেও সমস্যা হচ্ছিল। অবশেষে হুইলচেয়ারে কোর্ট ছাড়েন জেরেভ।
ফিলিপে শ্যাটরিয়ের কোর্টের গ্যালারি দাঁড়িয়ে হাততালিতে সমবেদনা জানান প্রতিযোগিতার তৃতীয় বাছাই জেরেভের জন্য। কিছুক্ষণ পর ক্রাচে ভর দিয়ে কোর্টে প্রবেশ করে জেরেভ আম্পায়ারকে জানিয়ে দেন, তিনি ম্যাচ থেকে অবসর নিচ্ছেন। ১৪ তম ফরাসি ওপেন জয়ের লক্ষ্যে ফাইনালে পৌঁছলেও এভাবে ম্যাচ শেষ হওয়াটা নাদালের কাছেও হতাশার। তাঁর অভিব্যক্তিতে স্পষ্ট ধরা পড়েছে। ক্লে-কোর্টের রাজা রাফা বলেন, ‘খুবই কঠিন এবং দুঃখজনক পরিস্থিতি ওর জন্য। অবিশ্বাস্য পারফরম্যান্স করছিল প্রতিযোগিতা জুড়েই। প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতার জন্য মরিয়া লড়াই করছিল। আমি নিশ্চিত, জেরেভ গ্র্যান্ড স্ল্যাম জিতবেই এবং একাধিক জিতবে। ওর জন্য আমার শুভেচ্ছা রইল।’ শুক্রবারই ছিল নাদালের জন্মদিন। ৩৬’এ পা দেওয়া নাদালের চোখ এবার ২২ তম গ্র্যান্ড স্ল্যাম ট্রফিতে।



Source link