French Food: ‘ফ্রেঞ্চ’ খাবার হিসেবে পরিচিত, কিন্তু ফ্রান্সে ফরাসিরা এই সব মুখেও তোলেন না!

By | April 7, 2022


নামে ফ্রেঞ্চ থাকলেই সে দেশের খাবার নয়

খাবারের যাবতীয় রহস্য কিন্তু লুকিয়ে রয়েছে ফরাসি দেশে। বিশ্বজুড়েই জনপ্রিয় ফরাসি খাবার। আর তা কিন্তু নানা কৌশল মেনে রান্নাও করা যায়। কিন্তু কোন জাদুমন্ত্রে ফরাসি খাবার এত সুস্বাদু হয় তাই নিয়ে শেফদের মধ্যে উত্তেজনার শেষ নেই। অনেকেই ফ্রান্সে যান বিশেষভাবে রান্না শিখতে। ফরাসি ফুডে তেল মশলা একেবারেই থাকে না। বরং তা বেশ হালকা এবং হজমের উপযোগী করে বানানো। মাখন, চিজ, ক্রিম, ময়দা এবং ক্রিম- এই হল যে কোনও ফরাসি ডিশের প্রধান উপকরণ। তবে বেশ কিছু খাবার আছে যাদের নামের সঙ্গে ফ্রেঞ্চ শব্দটি জোড়া রয়েছে কিন্তু কোনও ভাবেই তা ফরাসি দেশের খাবার নয়। এমনকী সেখানকার স্থানীয়রাও এই খাবার খান না। শুনেই অবাক হচ্ছেন? দেখে নিন সেই তালিকায় কী কী খাবার রয়েছে-

ফ্রেঞ্চ ড্রেসিং- অনেকেই স্যালাডের ড্রেসিংয়ে এই ফ্রেঞ্চ ড্রেসিংয়ের উল্লেখ করেন। কিন্তু কোনও ভাবেই তা ফরাসি দেশের নিজস্ব নয়। বরং তা অনেক বেশি আমেরিকার। আমেরিকাতেই এই ড্রেসিং এর চাহিদা বেশি।

ফ্রেঞ্চ ভ্যানিলা- ফ্রেঞ্চ ভ্যানিলা আইসক্রিম বলে আলাদা করে কিছু হয় না। অনেক জায়গাতে আবার কফিকে চকোলেট সিরাপের সঙ্গে এই ফ্রেঞ্চ ভ্যানিলা ব্যবহার করা হয়। জেনে রাকুন ফ্রেঞ্চ ভ্যানিলা মেক্সিকোর জনপ্রিয় আইসক্রিম। সেই দেশে এই আইসক্রিমের সঙ্গে অনেক কিছু মিশিয়ে বিক্রি করা হয়।

ফ্রেঞ্চ টোস্ট- এই ডিম পাউরুটি বা এই টোস্টের সঙ্গে ফ্রেঞ্চের দূর দূরান্তের কোনও সম্পর্ক নেই। ইংল্যান্ডে মধ্যুগে এই খাবার বেশ জনপ্রিয় হয়ে ওঠে। তার আগে এই খাবারের জন্ম কিন্তু হয় প্রাচীন রোমে। সেখান থেকেই তা সর্বত্র ছড়িয়ে পড়ে। এমনকী রোমে এই খাবার স্ট্রিট ফুড হিসেবেই জনপ্রিয় ছিল।

ফ্রেঞ্চ মাস্টার্ড- এই ফ্রেঞ্চ মাস্টার্ড হল আদতে ডিপ। যার সঙ্গে কিন্তু ফ্রান্সের কোনও সম্পর্ক নেই। চিজ, মায়োনিজের সঙ্গে সরষে বাটা মিশিয়ে বানানো হয় এই ডিপ। ব্রিটিশ আমলে এই ডিপ খুবই জনপ্রিয় ছিল। এই ডিপের আরও একটি নাম রয়েছে। কিন্তু আদচে কোথাকার ডিপ সে বিষয়ে কিন্তু কিছুই জানা যায়নি।

ফ্রেঞ্চ অনিয়ন ডিপ- অনেকেই চিপসের সঙ্গে এই ডিপ খেতে পছন্দ করে। কিন্তু ফ্রান্সের লোকেরা এই ডিপ যেমন খায় না তেমনই পছন্দও করে না। এই ডিপ কোথা থেকে এল তা কিন্তু জানা নেই। কিন্তু চিপস বা স্যান্ডউইচ দিয়ে খাওয়া হয় এই ডিপ।



Source link