Eye Care: চোখের স্বাস্থ্য উন্নত করতে চান? দুধের সঙ্গে এই মিশ্রণটি মিশিয়ে পান করুন

By | March 27, 2022


দুধে বাদাম, মিছরি এবং মৌরির মিশ্রণ চোখের স্বাস্থ্য বজায় রাখার ও দৃষ্টিশক্তি বৃদ্ধি করার একটি প্রাচীন পদ্ধতি।

Image Credit source: istockphoto.com

এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে কোভিড-১৯ আমাদের জীবনে ব্যাপক ভাবে প্রভাব ফেলেছে। দু বছর কেটে গিয়েছে। জীবনযাপন স্বাভাবিক হয়ে উঠলেও কোথাও গিয়ে রয়ে গিয়েছে কোভিড-১৯-এর রেশ। লকডাউন না থাকলেও অনেক অফিস চিরকালের জন্য ওয়ার্ক ফ্রম হোমের সুবিধা দিয়েছে। অন্যদিকে, বাচ্চাদের মধ্যেও বেড়ে গিয়েছে ল্যাপটপ, ফোন ব্যবহার প্রবণতা। এ কথা অস্বীকার করার কোনও জায়গা নেই যে, লকডাউনে যে পরিমাণে বড় থেকে ছোট সবার স্ক্রিন টাইম (Screen Time) বেড়েছে, তার প্রভার পড়েছে আমাদের চোখে (Eye Health)। মাথা ধরা, মাথা ব্যথা, চোখ জ্বালা, চোখ দিয়ে জল কাটা, চোখে লালচে ভাব ইত্যাদির সমস্যার সম্মুখীন হচ্ছেন বহু মানুষ। এর জন্য নিয়মিত চোখের চেকআপ করানো জরুরি। এর পাশাপাশি সঠিক ডায়েট ও কিছু ঘরোয়া উপায় (Home Remedies) মেনে চলা দরকার।

পুষ্টিবিদ এবং ফিটনেস ইনফ্লুয়েন্সা‌র জুহি কাপুর একটি সহজ প্রতিকার শেয়ার করেছেন যা আপনাকে এই ক্ষেত্রে সাহায্য করতে পারে। জুহি কাপুর তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই প্রতিকারের পদ্ধতি এবং গুরুত্ব শেয়ার করেছেন। জুহি লিখেছেন যে দুধে বাদাম, মিছরি এবং মৌরির মিশ্রণ চোখের স্বাস্থ্য বজায় রাখার ও দৃষ্টিশক্তি বৃদ্ধি করার একটি প্রাচীন পদ্ধতি। এর জন্য আপনাকে বাদাম, মিছরি এবং মৌরি সমান পরিমাণে (১০০ গ্রাম) খেতে হবে। এতে অন্তত বাচ্চারা কম বয়সে চশমা ব্যবহার থেকে বিরত থাকবে।

১০০ গ্রাম আমন্ড, মিছরি ও মৌরি নিয়ে মিক্সিতে গুঁড়িয়ে নিন। এবার এই মিশ্রণটির এক চামচ এক গ্লাস দুধে মিশিয়ে প্রতিদিন পান করুন।  জুহি লিখেছেন যে এই মিশ্রণটি মাত্র ১/২ থেকে ১ টেবিল চামচ খাওয়া উচিত। জুহি আরও লিখেছেন যে এটি দিনে যে কোনও সময় খাওয়া যেতে পারে, বিশেষত দুধের সঙ্গে। এমনকি এটি মাউথ ফ্রেশনারের মতোও খাওয়া যেতে পারে বলেও দাবি জানিয়েছেন জুহি।

তিনি আরও লিখেছেন যে যাঁরা ওবেসিটি বা ইনসুলিন প্রতিরোধের মতো সমস্যার সম্মুখীন হচ্ছেন তাঁদের এই মিশ্রণের ব্যবহার সীমিত করা উচিত। জুহি লিখেছেন যে যারা PCOS-এ ভুগছেন তাঁদেরও এটি সীমিত পরিমাণে খাওয়া উচিত। এর পাশাপাশি তিনি জানিয়েছেন যে, কেউ যদি এই মিশ্রণটি প্রতিদিন পান করেন তাহলে তাঁকে মিষ্টি খাওয়া ছেড়ে দিতে হবে। আপনি যদি এই মিশ্রণটি খান তাহলে মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন। এতেই ফল পান।

জুহি এই পোস্টটির শেষে লিখেছেন যে মিছরি যে কোনও ডায়াবেটিস রোগীর এড়িয়ে চলা উচিত। আপনি যদি ডায়াবেটিসের সমস্যায় ভোগেন তাহলে মিছরি এড়িয়ে চলুন। এর পরিবর্তে দুশের সঙ্গে শুধু বাদাম ও মৌরির সংমিশ্রণ পান করুন। এতেও কাজ দেবে। কিন্তু সর্বোপরি জুহি উল্লেখ করেছেন যে, এই মিশ্রণটি সবার ক্ষেত্রে যে একই ভাবে কাজ দেবে তা নয়। সবার ক্ষেত্রে সমান ভাবে কার্যকর নাও হতে পারে এই মিশ্রণটি।

আরও পড়ুন: যৌন স্বাস্থ্য বজায় রাখতে চান? আগে যৌন অঙ্গের খেয়াল রাখুন





Source link