England Head Coach: ইংল্যান্ডের হেড কোচ হওয়ার প্রস্তাব ফেরালেন আইপিএলের দুই নামী কোচ

By | April 24, 2022


England Head Coach: ইংল্যান্ডের হেড কোচ হওয়ার প্রস্তাব ফেরালেন আইপিএলের দুই নামী কোচ

নয়াদিল্লি: জো রুটের পরবর্তী ক্যাপ্টেন কে হবেন, তা নিয়ে আলোচনার শেষ নেই। বেন স্টোকসকে (Ben Stokes) নতুন নেতা হিসেবে চাইছেন দেশের প্রাক্তনরা। কিন্তু ইংলিশ টিমের কোচ কে হবেন? ক্রিস সিলভারউডের বদলি হিসেবে যাঁদের কথা ভাবা হচ্ছিল, তাঁরা ফিরিয়ে দিলেন ইংল্যান্ডের কোচ (England Head Coach) হওয়ার প্রস্তাব। এই দু’জনই আইপিএলের (IPL 2022) নামী কোচ। অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাসেজ সিরিজে রুটের টিম নাস্তানাবুদ হওয়ার পর থেকে টিম নতুন করে সাজিয়ে তোলার ভাবনা চিন্তা শুরু হয়ে দিয়েছেন ইংল্যান্ড ক্রিকেট টিমের কর্তারা। প্লেয়াররা সাফল্য দিলেও ধারাবাহিক নন। খুব স্বাভাবিক ভাবেই কোচ ও ক্যাপ্টেনের উপরেই পড়েছে কোপ। কোচিং স্টাফ দ্রুত ঢেলে সাজাতে চাইছে বোর্ড। আর তাই আইপিএলের দিকেই চোখ রেখেছিলেন তাঁরা। কিন্তু দুই নামী প্রাক্তন ক্রিকেটার এবং সফল কোচ সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। এমনই খবর ইংল্যান্ডের কাগজগুলোতে।

ইংল্যান্ড সিনিয়র টিমের কোচ হওয়ার প্রস্তাব কাদের দেওয়া হয়েছিল? শুরুতেই চেষ্টা করা হয়েছিল দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিংকে দায়িত্ব দিতে। অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে ঘিরে এক সময় গুঞ্জন ছিল, বিসিসিআই তাঁকে ভারতীয় টিমের কোচ হিসেবে চেয়েছিল। কিন্তু রাহুল দ্রাবিড় বিরাট কোহলি, রোহিত শর্মাদের কোচ হওয়ার প্রস্তাবে রাজি হয়ে যাওয়ায় আর পন্টিংয়ের কথা ভাবা হয়নি। ভবিষ্যতে হবে না, তা অবশ্য জোর দিয়ে বলা যাচ্ছে না। অস্ট্রেলিয়ার সিনিয়র টিমের সঙ্গে জুড়ে রয়েছে পন্টিং। আগামী দিনে সিনিয়র টিমের কোচ হিসেবেও দেখা যেতে পারে তাঁকে। তার আগে পন্টিংকে কোচ করার ব্যাপারে ভীষণ আগ্রহী ছিল ইংল্যান্ড। পন্টিং তাতে সাড়া দেননি। একই ভাবে বেন স্টোকস, জো রুটদের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল মুম্বই ইন্ডিয়ান্সের কোচ মাহেলা জয়বর্ধনেকেও। সাদা বলের ক্রিকেটে, বিশেষ করে টি-টোয়েন্টিতে মাহেলার কোচিং রেকর্ড দুরন্ত। মুম্বইয়ের সাফল্যের পিছনে বড় আবদান তাঁর। সে কথা মাথায় রেখেই তাঁকে কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তিনিও সে প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। কেন তাঁরা রাজি হলেন না? একটা যুক্তি খুঁজে পাওয়া যাচ্ছে, ইংল্যান্ড ক্রিকেট বোর্ড টেস্ট এবং সাদা বলের ক্রিকেটের জন্য দু’জন কোচ চাইছেন। যা হয়তো পছন্দ নয় এই দুই প্রাক্তন তারকার। পন্টিং এবং মাহেলাকে সাদা বলের টিমের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। ঘটনা হল, দ্রাবিড়ের আগে মাহেলাকেও ভারতের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল, এমন গুঞ্জন এক সময় ছড়িয়ে পড়ে। পরে শ্রীলঙ্কার অন্যতম সফল ক্রিকেটার কিন্তু বলেছিলেন, তাঁকে বিসিসিআইয়ের তরফে কখনওই কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়নি। মাহেলা চান শ্রীলঙ্কার সিনিয়র টিমের কোচ হতে।

পন্টিং এবং জয়বর্ধনে ইংল্যান্ডের কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় কিছুটা হলেও চাপে পড়েছে তারা। পরিবর্তিত পরিস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজেকর প্রাক্তন পেস বোলার ওটিস গিবসনকে কোচ করার চেষ্টা চলছে। ৫৩ বছরের প্রাক্তন ক্রিকেটার ইতিমধ্যে ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকার পূর্ণ কোচের দায়িত্বে ছিলেন। বাংলাদেশের বোলিং কোচের ভূমিকাতেও দেখা গিয়েছে তাঁকে।

আরও পড়ুন: Unnati Hooda: সাইনার মতো ‘লড়াই করার ইচ্ছা’ নিয়ে উত্থান হরিয়ানার উন্নতি হুডার



Source link