Dry Eyes: বাড়ছে ড্রাই আইজের সমস্যা, নেপথ্য ঘাতক কি মাস্ক?

By | May 1, 2022


যে কারণে বাড়ছে ড্রাই আইজের সমস্যা

Coronavirus: দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণেই বাড়ছে চোখের সমস্যা- এমনটা মনে করছেন অনেকেই। এমনকী বেড়েছে দাঁতের সমস্যাও

Dry Eyes Syndrome: শেষ দু’বছর ধরে আমাদের সর্বক্ষণের সঙ্গী হল মাস্ক আর স্যানিটাইজার। সংক্রমণ এড়াতে এবং সুস্থ থাকতে এরমাত্র ভরসা ছিল মাস্ক। বাড়ি থেকে বেরনোর সময় মাস্ক পরতে ভুলে গিয়েছেন, এরকম ভুল খুব কম মানুষই করেছেন। আর এই মাস্ক পরার অভ্যাসের ফলে শুধু যে কোভিড সংক্রমণ ঠেকানো গিয়েছে তাই নয়, এড়ানো গিয়েছে অনেক রকম রোগভোগের ঝুঁকিও। গত দুবছরে অ্যালার্জি, শ্বাসকষ্ট কিংবা অ্যাজমার সমস্যা অন্যান্য বছরগুলির তুলনায় অনেকটাই কম। এছাড়াও রোজকার দূষণের হাত থেকে যেমন মাস্ক আমাদের রক্ষা করে তেমনই কিন্তু এই রোদের দিনে অতিরিক্ত তাপপ্রবাহের হাত থেকে খানিকটা হলেও রক্ষা করে মাস্ক। তবে একটানা মাস্ক পরে থাকাও বেশ কষ্টকর। বিশেষত এই গরমে। এতে মুখে ঘাম জমে বেশি। আর ঘাম বসে অ্যালার্জির সম্ভাবনাও থাকে।

লকডাউন পরবর্তী সময়ে একাধিক সমস্যা বেড়েছে। তার মধ্যে যেমন ওবেসিটি, কোলেস্টেরল, ডায়াবেটিসের সমস্যা রয়েছে তেমনই বেড়েছে ড্রাই আইজের সমস্যাও। যেখানে নেপথ্য কারণ হিসেবে দায়ী করা হচ্ছে মাস্ককেই। দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণেই বাড়ছে চোখের সমস্যা- এমনটা মনে করছেন অনেকেই। এমনকী বেড়েছে দাঁতের সমস্যাও। শুষ্ক চোখ (Dry Eyes) এর প্রধান লক্ষণ হল চোখ জ্বালা করা. চুলকোনো এবং সেই সঙ্গে চোখের প্রয়োজনীয় তৈলগ্রন্থি গুলি শুকিয়ে যাওয়া। ফলে চোখের জলও কিন্তু কম পরিমাণে তৈরি হয়। চোখে পর্যাপ্ত পরিমাণ অশ্রু তৈরি না হলে অস্বস্তি বোধ হয়। দিনের পর দিন যদি চোখ এভাবে শুষ্ক থাকে তাহলে পরবর্তীতে প্রদাহ জনিত সমস্যা আরও অনেক বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ফলে চোখ চুলকোতে থাকে, জ্বালা করে। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণেই কিন্তু এই সমস্যা বেশি হচ্ছে। সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে এই সংক্রান্ত একটি গবেষণাও প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে মাস্ক বেশি ব্যবহার করলেই এই সমস্যা হচ্ছে। আর তাই এই লক্ষণকে চিকিৎসকেরা নাম দিয়েছেন, মাস্ক অ্যাসোসিয়েটেড ড্রাই আই।

একই সঙ্গে দুটো চোখে বা একটা চোখেও এই সমস্যা হতে পারে। আর সমস্যা হলে কিন্তু অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন। এই সমস্যার সাধারণ লক্ষণগুলি হল- দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাওয়া, চোখ লাল হয়ে যাওয়া, চোখ দিয়ে জল পড়া, আলোর প্রতি সংবেদনশীলতা, সব সময় মনে হবে যে চোখে কিছু পড়েছে এবং সেইসঙ্গে চোখের পাতা ফুলে গিয়ে চোখের ক্লান্তি।

যাঁরা বেশিক্ষণ ধরে মাস্ক পরে থাকেন তাঁদের মধ্যে যেমন রয়েছে ড্রাই আইজের ঝুঁকি তেমনই যাঁরা কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন, একটানা অনেকক্ষণ ল্যাপটপের সামনে বসে কাজ করেন তাঁদের মধ্যেও দেখা দিতে পারে এই সমস্যা। এছাড়াও দিনের মধ্যে বেশিরভাগ সময় এসির মধ্যে থাকলে, ধূমপান, মদ্যপান বেশি করলে সেখান থেকেও কিন্তু হতে পারে এই সমস্যা। তবে এই সমস্যা ফেলে না রেখে চিকিৎসা শুরু করুন, নইলে হতে পারে মারাত্মক ক্ষতি। আর তাই এই সমস্যা এড়াতে সরাসরি এসির বাতাস চোখে লাগাবেন না, প্রচুর পরিমাণে জল খান সেই সঙ্গে চোখের উপর গরম জল তুলোয় ভিজিয়ে সমপ্রেস করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Prickly Heat Rash: গরম বাড়তেই জ্বালাতন ঘামফোঁড়ার? ঘরোয়া টোটকাতেই হবে মুশকিল আসান



Source link