Curd Recipes: গরমে দই দিয়ে বানিয়ে নিন এই রেসিপি, সুস্থতার পাশাপাশি কমবে ফ্যাটও

By | April 6, 2022


দই দিয়েই বানিয়ে নিন এই সব রেসিপি

সারাবছর দই খাওয়া হোক বা না হোক গরমের দুপুরে খাওয়ার শেষ পাতে একবাটি টকদই অনেকেই খান। এছাড়াও গরমে প্রায় সব বাড়িতেই দই বসানোর চল থাকে। কেউ বাড়িতে এলে চা-এর পরিবর্তে চটজলদি দই এর সরবত বানিয়ে দেওয়া হয়। ঘোল, লস্যি তো চলতেই থাকে। গরমে পেট ঠান্ডা রাখতে দই-চিঁড়ে-কলার কিন্তু জুড়ি মেলা ভার। এছাড়াও দই ভাত কিংবা দই মুড়ি খেতেও অনেকে পছন্দ করেন। মোটকথা গরমের দিনে গৃহস্থ বাড়িতে দই হল প্রধান অতিথি। এছাড়াও পুষ্টিগুণে দই বলে বলে টেক্কা দেবে অন্য যে কোনও খাবারকে। দইয়ের মধ্যে রয়েছে বিভিন্ন উপকারী ব্যাকটেরিয়া। এছাড়াও ক্যালশিয়াম, প্রোটিন, বিভিন্ন রকম খনিজ, ভিটামিন সব কিছুই কিন্তু রয়েছে দই-এর মধ্যে। যাঁদের দুধে সমস্যা রয়েছে তাঁরাও কিন্তু সহজেই খেতে পারেন দই। আর তাই দেখে নিন দই এর দারুণ কিছু রেসিপি। যা গরমে আপনার পেটকে শান্তি দেবে।

দই বেগুন

বেগুন লম্বা লম্বা কেটে নিয়ে তাতে  নুন, হলুদ আর চিনি মাখিয়ে রেখে দিন কিছুক্ষণ। অন্য একটা বাটিতে টকদই, নুন, চিনি, লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। বেগুন হালকা করে ভেজে তুলে রাখুন। এবার ওই তেলে পাঁচফোড়ন, সামান্য কালো সরষে, কারিপাতা, পেঁয়াজ কুচি আর শুকনো লংকা ফোড়ন দিন। এবার ফেটানো দই দিয়ে ভালো করে নেড়ে দিন। ইচ্ছে হলে দই এর সঙ্গে কাজুবাদাম বাটা মেশাতে পারেন। দই এর মিশ্রণ থেকে তেল ছাড়লে বেগুন দিন। পাঁচ মিনিট ফোটালেই তৈরি দই বেগুন।

দই ঢ্যাঁড়শ

গরমের জন্য খুব উপকারী হল ঢ্যাঁড়শ। এই সবজির মধ্যে প্রচুর  পরিমাণে জল থাকে। যে কারণে গরমের দিনে ঢ্যাঁড়শ খাওয়ার কথা বলা হয়। ছোট ছোট টুকরো করে ঢ্যাঁড়শ কেটে নিন। অন্য একটা বাটিতে টকদই, নুন, চিনি, লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। কড়াইতে গোটা জিরে, শুকনো লঙ্কা আর পেঁয়াজের স্লাইস দিন। এবার ওর মধ্যে ঢেঁড়শ আর স্বাদমতো নুন, চিনি দিয়ে নেড়ে নিন। ভাজা ভাজা হলে ফেটিয়ে রাখা টকদই ছড়িয়ে দিন। ব্যাস তৈরি দই ঢ্যাঁড়শ। যাঁরা ডায়েট করছেন তাঁদের জন্য কিন্তু এই পদ খুবই ভাল।

দই ঝিঙে

দি দিয়ে ঝিঙের এই রেসিপি যে আগে আপনি চেখে দেখেননি তা কিন্তু হলফ করেই বলা যায়। ঝিঙে লম্বা লম্বা কেটে দিন। দই, দু চামচ ফ্রেশ ক্রিম, নুন, চিনি, লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভাল করে ফেটিয়ে নিন।  কড়াইতে তেল দিয়ে গোটা জিরে, সরষে, কারিপাতা, শুকনো লঙ্কা আর দু চামচ নারকেল কোরা মিশিয়ে নাড়তে থাকুন। স্বাদমতো নুন-চিনি দিতে হবে। এবার ওর মধ্যে দই এর মিশ্রণ মিশিয়ে দিন। ভাল করে মিশে আসলে ঝিঙে দিন। ঢেকে রেখে রান্না করুন ১০ মিনিট।



Source link