Curd: সহজ পদ্ধতিতে বাড়িতে পেতে নিন টক দই! গরমে তরতরিয়ে কমবে ওজনও

By | April 13, 2022


গরমে টক দই খেলে এটি আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

Image Credit source: istockphoto.com

অবশেষে গরমকালে চলে এসেছে। এখনও অবধি গরমে হাঁসফাঁস অবস্থা না হলেও, প্যাচপ্যাচে গরমের আভাস আমরা সকলেই পেয়ে গিয়েছি। যত দিন বাড়বে তপ্ত দিনে নিজেকে ঠান্ডা রাখা কঠিন হয়ে পড়বে। তার সঙ্গে বাড়বে সান স্ট্রোক, ডিহাইড্রেশনের (Dehydration) ঝুঁকি। গরমের আরেকটা বড় সমস্যা হল বদহজম। অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার (Unhealthy Food) কারণে প্রায়শই এই হজমের সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় শরীর অত্যধিক গরম হয়ে গেলেও এই সমস্যা দেখা দেয়। এই সব সমস্যার হাত থেকে রেহাই পাওয়ার প্রতিকার আপনার হেঁশেলেই মজুত রয়েছে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন দই (Curd) খেলে গরমের যাবতীয় সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায়।

গরমে টক দই খেলে এটি আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। উপরন্ত, টক দইয়ের টেক্সচার হালকা হয়। যার ফলে এটি হজমও দ্রুত। এছাড়াও দই শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এর মধ্যে প্রোবায়োটিক্স বা ভাল ব্যাকটেরিয়া রয়েছে যা ইমিউনি সিস্টেমকে উন্নত করতে সাহায্য করে। আপনি যদি দই খান তাহলে এটি শরীরকে ভাইরাস এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা দেবে।

যেহেতু টক দই দুধ থেকে তৈরি হয় তাই এর মধ্যে ক্যালসিয়াম পাওয়া যায়। দইয়ের মধ্যে পাওয়া এই ক্যালসিয়াম মজবুত হাড় গঠনে সাহায্য করে। এছাড়াও হাড়ের স্বাস্থ্য উন্নত করে। ক্যালসিয়াম ছাড়াও দইয়ের মধ্যে ফরফরাস রয়েছে হাড়ের বৃদ্ধিতে সাহায্য করে। আর্থ্রাইটিস এবং অস্টিওপোরসিসের ঝুঁকি কমিয়ে দিতে সক্ষম দই।

গরমে ত্বকেরও হাজার একটা সমস্যা লেগেই থাকে। এই ক্ষেত্রেও দই আপনাকে সাহায্য করতে পারে। ত্বকে একটি সুন্দর প্রাকৃতিক উজ্জ্বলতা এনে দিতে সাহায্য করে দই। এতে জিঙ্ক, ভিটামিন ই এবং ফসফরাসের মত মিনারেল রয়েছে যা সুন্দর ত্বক গঠনে সাহায্য করে।

কেউ যদি ওজন কমানোর কোনও সহজ উপায়ের খোঁজে থাকেন, তাহলে দইয়ের ওপর ভরসা করতে পারেন। আপনি বিশ্বাস নাও করতে পারেন, তবুও এটা সত্যি যে দই ওজন কমাতে সহায়ক। পেটের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলে দই। নিয়মিত দই খেলে আপনার ওজন কমতে বাধ্য। তবে, বাজারের কেনা দইয়ে যদি মন না ভরে, তাহলে বাড়িতেই পেতে নিতে পারেন টক দই। এর জন্য আপনাকে বেশি কোনও ঝামেলা পোয়াতে হবে না।

বাড়িতে কীভাবে দই বসাবেন দেখে নিন-

১ লিটার দুধ মাঝারি আঁচে বসিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উথলে উঠলে আঁচ কমিয়ে দিন। তারপর আরও ১৫ মিনিট জ্বাল দিন। এর মধ্যে মাঝে মাঝে দুধটা একটু করে নাড়তে থাকুন। দুধ ঘন হয়ে গেলে নামিয়ে নিয়ে ঠান্ডা করে নিন। এবার যে পাত্রে দই পাতবেন, তাতে দুধটা হালকা গরম থাকাকালীন ঢালুন। এতে ওতেই ১ চামচ পুরনো দই মিশিয়ে ভাল করে নেড়ে দিন। এবার ওই পাত্রটি ঢাকা দিয়ে রেখে দিন। দই বসতে সময় নেবে ৪-৫ ঘণ্টা। দই বসে গেলে সেটা ফ্রিজে তুলে রেখে দিতে পারেন।

আরও পড়ুন: আকাশছোঁয়া লেবুর দাম! ওজন কমাতে কোন সস্তার পানীয়তে চুমুক দেবেন?



Source link