Covid19: অবশেষে! ২ বছর পর আজ মধ্যরাত থেকেই উঠছে রাজ্যের সমস্ত কোভিড বিধিনিষেধ

By | March 31, 2022


উঠে যাচ্ছে কোভিড বিধি। ছবি PTI

কলকাতা: প্রায় ২ বছর পর করোনার (Covid 19) বিধিনিষেধ উঠছে রাজ্য থেকে। শুক্রবার মধ্য রাত থেকেই উঠে যাচ্ছে করোনার সমস্ত বিধিনিষেধ। তবে বাকি বিধি উঠে গেলেও মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার চালিয়ে যেতে হবে। বৃহস্পতিবারই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। সেখানে বলা হয়েছে, কোভিডের পরিস্থিতির উপর নজর রেখে সময় উপযোগী সমস্ত পদক্ষেপই করা হয়েছে। ২০০৫ অতিমারি আইন মেনে বিধিনিষেধ জারি বা তা শিথিল করা হয়েছে। ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের জারি করা কোভিড বিধি বলবৎ থাকছে। ১ এপ্রিল মধ্যরাত থেকেই তা উঠে যাচ্ছে।

ওয়েস্ট বেঙ্গল স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির স্টেট এক্সিকিউটিভ কমিটি বর্তমান কোভিড পরিস্থিতির মূল্যায়ণ করেছে। তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তবে এখনই মাস্ক বা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার বন্ধ করা যাবে না। যে সমস্ত জায়গায় (Public Place) জনসমাগম হয়, সেসব জায়গায়ও স্যানিটাইজেশনের কাজ চলবে।

২০২০ সালের ২৪ মার্চ কোভিড বিধি নিয়ে নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। এরপর লকডাউন থেকে ধাপে ধাপে তালা খোলা, বিভিন্ন সময় কোভিড নির্দেশিকায় নানা বদল আনা হয়েছে। কোভিডের তিনটি ঢেউ দেখে ফেলেছে দেশ। বাদ পড়েনি বাংলাও। বহু প্রিয় মুখ কেড়েছে করোনা। বহু যন্ত্রণার রূঢ় বাস্তবকে মানিয়ে নিতে শিখিয়েছে এই অতিমারি। দু’টো বছর দাঁতে দাঁত চেপে চলেছে লড়াই। শুধু প্রাণই কাড়েনি এই কঠিন সময়, মানুষের জীবন থেকে কেড়েছে আরও অনেক কিছু। ঘুরে দাঁড়ানোর সেই লড়াই এখনও জারি। এসবের মধ্যেই শুক্রবার রাত থেকে উঠে যাচ্ছে করোনার বিধিনিষেধ। তবে পরিস্থিতির দিকে নজর থাকবে নবান্নের। প্রয়োজনমতই পদক্ষেপ করা হবে।

আরও পড়ুন: CM Mamata Banerjee: ভিডিয়ো: হাসি মুখে ময়দার লেচিতে পাক, পাকদণ্ডীর ধারে দাঁড়িয়ে মোমো বানালেন মমতা

আরও পড়ুন: HS Examination 2022: উচ্চমাধ্যমিকের খাতায় যা লিখলে বাতিল হয়ে যাবে পরীক্ষা, জানিয়ে দিল সংসদ



Source link