Coronavirus symptoms: দীর্ঘদিন ধরেই উপেক্ষিত থেকেছে কোভিডের এই উপসর্গ

By | April 7, 2022


শুষ্ক চোখও হতে পারে কোভিডের লক্ষণ

কোভিডের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফুসফুস, প্রভাব পড়েছে শ্বাসযন্ত্রে- প্রাথমিক ভাবে তাই মনে করা হয় এবং প্রথম দুই তরঙ্গে কিন্তু তাই হয়েছে। যদিও ওমিক্রনের প্রভাব শ্বাসযন্ত্রের উপরের দিকে পড়েছে। যে কারণে ফুসফুস সরাসরি আক্রান্ত হয়নি বা আসেনি হার্টের সমস্যা। গলা ব্যথা, গলা চুলকোনো এ সব সমস্যাই ছিল প্রধান। তবে এই দুই উপসর্গের সঙ্গে কিন্তু আরও একটি সমস্যা ছিল। যা দীর্ঘদিন ধরে অনেকেই এড়িয়ে গিয়েছেন। বলা ভাল তা বুঝতে পারেননি। আর এই সমস্যাটি হল ড্রাই আইজ (Dry eyes)। গবেষকরা দেখেছেন করোনা আক্রান্ত প্রায় ২০ শতাংশের মধ্যে এই সমস্যা হয়েছে। যা কিন্তু কোভিডেরই উপসর্গ। আর এই তালিকা দিনের পর দিন লম্বা হচ্ছে।

সম্প্রচি হংকং বিশ্ববিদ্যালয়ের তরফে একটি সমীক্ষা প্রকাশিত হয়েছে। সেখানেই বলা হয়েছে, যাঁরা কোভিডে আক্রান্ত হন তাঁদের মধ্যে চোখের এই সমস্যা আসে। এমনকী সংক্রমণের এক-তিন মাস পর্যন্ত রয়ে যায় সেই সমস্যা। গবেষকরা কোভিড আক্রান্ত ২২৮ জনের উপর সমীক্ষা চালান। আর তাতেই দেখথা যায় যে ১০৯ জন সুস্থ হয়ে উঠেছেন তাঁদের সকলের মধ্যেই কিন্তু চোখের সমস্যা ছিল। আর বাকিদের আগে থেকেই চোখের কিছু না কিছু সমস্যা ছিল। যা পরবর্তীতে আরও অনেক বেশি প্রকট হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চোখের সমস্যা হয়েছে এমন ক্ষেত্রে যে সব লক্ষণ দেকা গিয়েছে তা হল- দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া সেই সঙ্গে চোখে চুলকানি, ব্যথা। এনেকের ক্ষেত্রে চোখে ভীষণ জ্বালা ভাবও ছিল। কারোর ক্ষেত্রে চোখ ভীষণ লাল হয়ে ছিল। কোনও ভাবেই চোখে যদি আলো লাগে তখনই কিন্তু চোখ ফুলে যাচ্ছিল। আর দেখা গিয়েছে করোনাভাইরাসে আক্রান্ত লহওয়ার পর প্রতি ১০ জনের মধ্যে একজনের কিন্তু এই সমস্যা হয়েছে। আর তাই চোখ শুষ্ক হয়ে যাওয়া কোভিডের লক্ষণ কিন্তু পরবর্তীতে এই সমস্যা কোন দিকে মোড় নিতে পারে সে সম্পর্কে স্পষ্ট করে কিন্তু কিছু বলা নেই। তবে কোভিড ভাইরাস ও এনজিওটেনসিন-কনভার্টিং এনজাইম 2 চোখের পাতার ভিতর একটা আস্তরণ তৈরি করে দেয় বলে চিকিৎসকদের ধারণা। যে খান থেকেই কিন্তু এই সব সমস্যার সূত্রপাত।

তবে চোখের এই শুষ্কতার কারণ যে শুধুই কোভিড অনেকেি কিন্তু তা মনে করছেন না। বেশ কিছু জনের মতে দীর্ঘক্ষণ ল্যাপটপে তাকিয়ে থাকার ফলেও আসতে পারে এই সমস্যা। ফলে চোখ শুকিয়ে যেতে পারে। আর একটানা মাস্ক পরে কাজ করাও কিন্তু হতে পারে এর কারণ। এই সমস্যা থেকে মুক্তি পেতে চোখের ুপর চাপ কমাতে হবে। কাজের ফাঁকে চোখে জলের ঝাপটা দিন। ল্যাপটপ থেকে চোখ সরিয়ে ১০ মিনিট চোখ বন্ধ রাখুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।



Source link