Business Ideas in West Bengal: এই ব্যবসা করে দ্রুত হয়ে উঠতে পারেন লাখপতি! সরকার দেবে ৫০% – Sarkari Jagat

By | December 4, 2022


“বাঁশ কেন ঝাড়ে, এসো আমার ঘাড়ে-এটি বহুল প্রচলিত একটি প্রবাদবাক্য। বিপদের কথা ভাবলেই অনেকে এর বাস্তবিক উদাহরণ দিয়ে থাকে। তবে এটি কেবলমাত্র একটি প্রবাদবাক্য নয়। এই বাঁশ ঝাড়ই আপনাকে করতে পারে লাখপতি। তাহলে চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

গত ২ বছর করোনা অতিমারীর প্রকোপে গোটা দেশ তথা বিশ্বের অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়েছে। তবে করোনা পরিস্থিতি বর্তমানে অনেকটাই স্বাভাবিক। তাই সমগ্র বিশ্ব ধসে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে তৎপর। কিন্তু চলতি বছরের শুরুতেই রাশিয়া- ইউক্রেন যুদ্ধের ফলে ফের বিশ্বের অর্থনীতি ধাক্কা খেয়েছে।

চাকরির বাজারেরও একই হাল। করোনাকালে গোটা বিশ্বে বহু মানুষই কাজ হারিয়েছেন। এর মধ্যে আমাদের দেশও রয়েছে। সরকারি এবং বেসরকারি উভয় সংস্থাতেই এর প্রভাব পড়েছে। তাই কর্মহীন যুবক যুবতীরা তাদের জীবন জীবিকা হিসেবে ব্যাবসাকেই বেছে নিচ্ছেন।

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 ১,৬০,০০০ টাকা পেয়ে যান এই স্কলারশিপে আবেদন করে (Apply Now!)Amazon Scholarship 2022

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 Bangla Awas Yojana

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 IIBF Recruitment 2022 (Apply Now!)

কিন্তু সেখানেও তারা পড়ছেন বড়ো সমস্যায়। কারণ ব্যাবসা করার জন্য প্রয়োজন মূলধন অর্থাৎ পুঁজির। তার সাথে প্রয়োজন উপযুক্ত পরিকল্পনার এবং পর্যাপ্ত পরিশ্রম। টাকা না থাকলে ব্যবসা করা সম্ভব নয়। কিন্তু কে যোগাবে সেই টাকা?

ব্যবসার জন্য পুঁজি আসবে কোথা থেকে, পুঁজি ছাড়া ব্যবসা কিভাবে শুরু হবে- এখন আর এসব ভাবার কোনো দরকার নেই। কারণ সেই চিন্তা থেকে এবার মুক্তির পথ দিল সরকার। ব্যবসা করার জন্য পাওয়া যাবে অর্ধেক মূলধন। সরকারই আপনার ব্যবসার জন্য আপনাকে অর্ধেক টাকা দেবে।

আজ এমন একটি ব্যবসার কথা আমরা আপনাকে জানতে চলেছি যে ব্যবসায়আপনি যদি এই ব্যবসায় একবার ইনভেস্ট করেন তাহলে এরপর ৪০ বছর পর্যন্ত আপনি এই ব্যবসা করে লাভবান হতে পারেন।

যে ব্যবসার কথা আমরা বলছি তা হলো বাঁশের ব্যবসা (Bamboo Business)। সমগ্র বিশ্বে প্রায় ১৪০০ রকমের বাঁশ গাছের প্রজাতি রয়েছে। বাংলার গ্রামীণ এলাকায় এখনও বহু জায়গায় বাঁশের ঝাড় দেখা যায়। বিশেষজ্ঞদের মতে আপনি যদি দীর্ঘ মেয়াদি লাভ করতে চান তাহলে বাঁশ গাছ চাষের কোনও বিকল্প নেই।

এই ব্যবসায় আপনি যদি একবার ইনভেস্ট করেন তাহলে আপনি আগামী আগামী ৪০ পর্যন্ত এই ব্যবসায় লাভ পেতে পারবেন। বছরে আপনি লক্ষাধিক টাকা উপার্জন করতে পারবেন এই ব্যবসা থেকে। কারণ যুগ পরিবর্তিত হলেও বাঁশ গাছের সংখ্যা কমলেও, এর চাহিদা কোনো অংশে কমেনি। বর্তমানেও বাঁশের চাহিদা ভালোই রয়েছে।

বিষয় তালিকা

এবার তাহলে অল্প পুঁজির বাঁশ ব্যবসার খুঁটিনাটি তথ্য সম্পর্কে বিষদে জেনে নেওয়া যাক-

১) কোনো গাছের দাম যদি ১০০ টাকা হয় তাহলে আপনাকে ব্যয় করতে হবে মাত্র ৫০ টাকা। বাকি ৫০ টাকা সরকার দেবে।

২) একটি বাঁশ গাছ বড় হতে তিন থেকে চার বছর সময় লাগে।

৩) ১৫০০ বাঁশ গাছ এক হেক্টর জমিতে লাগানো যেতে পারে।

৪) এই বাঁশ গাছের চাষ করলে আপনি সরকারি ভর্তুকি পাবেন।

৫) আপনি মাত্র ১২০ টাকা খরচ করলেই একটি বাঁশ গাছ কিনতে পারবেন।

৬) প্রতি হেক্টর পিছু চাষে প্রথমে আপনার ১ লক্ষ ৮০ হাজার টাকা খরচ হতে পারে।

৭) এরপর যখন গাছ বেড়ে উঠবে তখন হেক্টর পিছু ৭ থেকে ৯ লক্ষ টাকা আপনি উপার্জন করতে পারবেন।

তাহলে আর বসে না থেকে এখনই শুরু করুন এই ব্যবসা আর হয়ে যান লাখপতি।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও চাকরি, প্রকল্প ও লেটেস্ট আপডেট দেখুন 👇👇👇

🔥 ১৩,৪০৪টি শূন্যপদে শিক্ষক এবং অশিক্ষক পদে নিয়োগ! কোন পদে কতগুলি নিয়োগ হবে?

🔥 Bangla Awas Yojana

🔥 ১,১৬,১০০ টাকা পর্যন্ত মাসিক বেতনে এই ব্যাঙ্ক সংস্থায় চাকরির সুযোগ! | IIBF Recruitment 2022 (Apply Now!)

🔥 WB Group C Recruitment 2022



Source link

Category: JOB