Benefits of Fennel Water: যৌবন ফেরাতে মৌরী ভেজানো জলে লুকিয়ে রয়েছে কোন রহস্য? রয়েছে অনেক অবাক করা গুণ…

By | April 13, 2022


মৌরী (Fennel)একটি আশ্চর্য মশলা! অমৃত মশলা বললেও কম বলা হয়। এদেশে হোটেল, রেস্তোরাঁয় খাবার খাওয়া শেষ হলে ক্রেতাকে টেবিলে মৌরী পরিবেশন করা রীতি। এছাড়া বহু বাড়িতেও খাবার খাওয়ার পরে মুখশুদ্ধি হিসেবে মৌরী খাওয়া হয়। জানলে অবাক হবেন, মৌরী সত্যিই অত্যন্ত উপকারী । গ্যাসের সমস্যা হচ্ছে? এক কাপ জলে এক চামচ মৌরী ফেলে ফুটিয়ে নিন। জল ফুটে অর্ধেক হলে পান করে নিন। গ্যাস-অ্যাসিডিটি গায়েব হবেই। চোঁয়া ঢেকুর উঠলেও তাই করুন। এছাড়াও রয়েছে আরও অনেক অবাক করা গুণ (Benefits)—

উজ্জ্বল ত্বক: প্রতিদিন মৌরীর ক্বাথ পান করলে ত্বকে বলিরেখা আসার গতি ধীর হয়ে যায়। এছাড়া মৌরী হজম ক্ষমতা বাড়ায়, পেট ভালো রাখে। প্রচুর ফাইবার আছে তাই চর্বি জমতেও বাধা দেয়। ফলে মুখে ব্রণ হওয়ার সুযোগ পায় না। ত্বক প্রাণবন্ত দেখায়।

মহিলাদের মহৌষধি: এদেশের মহিলারা রক্তাল্পতার সমস্যায় বেশি ভোগেন। পটাশিয়াম, ভিটামিন সি, আয়রন, ফোলিক অ্যাসিডের ভাণ্ডার মৌরী। তাই নিয়মিত মৌরী খেলে রক্তাল্পতার আশঙ্কা দূর হয়। এছাড়া দু’বেলা মৌরী দেওয়া চা পান করলে সদ্য মায়েদের ব্রেস্ট-এ দুধের মাত্রা বাড়ে যা সদ্যোজাতের বেড়ে ওঠার জন্য জন্য অত্যন্ত জরুরি। এমনকী শরীর থেকে টক্সিন বা ক্ষতিকর উপাদান বের করতে সাহায্য করে মৌরী-চা।

অতিরিক্ত তরল: রেচনক্রিয়ার মাধ্যমে শরীরে মাত্রাতিরিক্ত তরল বের করতে সাহায্য করে মৌরী চা। এমনকী ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) হওয়াও প্রতিরোধ করে।

উচ্চ রক্তচাপ: এক সমীক্ষা অনুসারে প্রতিদিন মৌরী খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনা সহজ হয়। কারণ মুখের লালায় নাইট্রেটজাতীয় উপাদানের মাত্রা বৃদ্ধি করে মৌরী। ফলে প্রাকৃতিকভাবে উচ্চ রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রিত হয়। এছাড়া মৌরীতে রয়েছে যথেষ্ট মাত্রায় পটাশিয়াম যা হার্টের স্পন্দনের হার স্বাভাবিক রাখতে সাহায্য করে ও রক্তচাপও নিয়ন্ত্রণে আনে।

কুঁচকে যাওয়া ত্বক: মৌরীতে রয়েছে ‘অ্যান্টি এজিং প্রপার্টি’ বা উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে ত্বকের কুঁচকে যাওয়া প্রতিরোধ করতে পারে মৌরী।

ব্রণ: অনেকেরই মুখে প্রচুর ব্রণ হয়। সেই কারণে সৌন্দর্যহানিও ঘটে। নিয়মিত মৌরী সেবন করলে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কারণ মৌরীতে থাকে ক্যালশিয়াম, জিঙ্ক, সেলেনিয়াম। তাইমৌরী পেট ও ত্বকে ঠান্ডাভাব বজায় রাখে। ত্বক হয়ে ওঠে লাবণ্যময়। মুখে ব্রণের সংখ্যাও কমতে থাকে।

দূরে রাখে ক্যান্সার: প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও উপকারী খনিজ থাকায় শরীরের অত্যন্ত উপকারী মৌরী। এমনকী পাকস্থলী, ত্বক ও ব্রেস্ট ক্যান্সারও প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে মশলাটির।

আরও পড়ুন: Boost Haemoglobin: এই খাবারগুলো খেলেই হু হু করে বাড়বে হিমোগ্লোবিন! দূরে হটবে ‘অ্যানিমিয়া’



Source link