AIFB changes party flag: নেতাজির ফরওয়ার্ড ব্লকের পতাকায় আর থাকছে না কাস্তে-হাতুড়ি

By | April 10, 2022


ফরওয়ার্ড ব্লকের পতাকায় বদল

কলকাতা ও ভুবনেশ্বর : পতাকায় বাম সংস্রব ছাড়ছে ফরওয়ার্ড ব্লক (Forward Bloc)। নেতাজি প্রতিষ্ঠিত এই দলের পতাকা থেকে সরানো হচ্ছে কাস্তে-হাতুড়ি (Hammer and Sickle)। থাকবে শুধু ‘লাফানো বাঘ’। ভুবনেশ্বরে আয়োজিত ফরওয়ার্ড ব্লকের দুদিনের জাতীয় কাউন্সিলের বৈঠকে সর্বসম্মতিতে এই নিয়ে প্রস্তাব পাশ হয়েছে। ১৯টি রাজ্যের ৪৬ জন প্রতিনিধি অংশ নিয়েছিলেন বৈঠকে । ২ দিনের বৈঠক শেষে শনিবার অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লকের সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাস বৈঠকের সিদ্ধান্তের কথা জানান। সুভাষচন্দ্রের মতবাদে জোর দিয়ে পথ চলতেই এই সিদ্ধান্ত বলে জানাচ্ছে ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। বাম মতবাদের সঙ্গে দূরত্ব বাড়ানোরও স্পষ্ট ইঙ্গিত মিলল।

১৯৩৯ সালে নেতাজি প্রতিষ্ঠা করেছিলেন ফরওয়ার্ড ব্লক। সেইসময় পতাকায় কাস্তে-হাতুড়ি ছিল না। ১৯৪৮ সালে চন্দননগরে দলের কনভেনশনে পতাকায় কাস্তে-হাতুড়ি যোগ করা হয়।

পতাকা থেকে কাস্তে-হাতুড়ি সরানো নিয়ে ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বলেন, “সুভাষচন্দ্র বসুর মতবাদ অনুসারে পথ চলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাতীয় কাউন্সিলের বৈঠক থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই আমাদের পতাকা থেকে কাস্তে-হাতুড়ি সরছে।”

ফরওয়ার্ড ব্লকের এই সিদ্ধান্ত নিয়ে নেতাজির পরিবারের সদস্য চন্দ্র বসু বলেন, “জাতীয় তেরঙার উপর লাফানো বাঘের ছবি। ফরওয়ার্ড ব্লকের পতাকার প্রকৃত এই ছবি ফিরিয়ে আনা দরকার। উন্নয়নের জন্য সমস্ত সম্প্রদায়কে জোটবদ্ধ করা, নেতাজির এই চিন্তাধারা অনুসরণ করা দরকার। বিভেদকামী সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াইয়ে নেতাজির এই চিন্তাধারা অনুসরণের প্রয়োজন।”

১৯৪৮ সালে ফরওয়ার্ড ব্লকের জাতীয় কাউন্সিলের বৈঠকে বর্তমান পতাকা নির্ধারিত হয়েছিল। পতাকা জুড়ে লাল রং। মাঝখানে লাফানো বাঘের ছবি। তার উপর কাস্তে-হাতুড়ি।

রাজনৈতিক মহলের মতে, পতাকায় কাস্তে হাতুড়ি থাকায় ফরওয়ার্ড ব্লক সিপিএমের অংশ বলে মানুষের কাছে বার্তা যাচ্ছিল । তারা যে জাতীয়তাবাদী, সমাজতান্ত্রিক দল সেই মর্যাদা যেন ক্রমশ হারিয়ে যাচ্ছিল । ফলে সমাজতান্ত্রিক দল হিসেবে ফরওয়ার্ড ব্লকের পথচলা বাধাপ্রাপ্ত হচ্ছিল। সেই জন্যই দলীয় পতাকায় পরিবর্তনের সিদ্ধান্ত ।

আরও পড়ুন : Kunal-Firhad: ‘জানি মন্ত্রী নই, মনে করাতে হবে না’, পার্থ-বিতর্কে ফিরহাদকেও বিঁধলেন কুণাল



Source link