Aadhaar Card: এই ৩ উপায়ে আপনার আধার কার্ড সুরক্ষিত রাখুন প্রতারকদের ব্যাবহার করা থেকে – Sarkari Jagat

By | January 12, 2023


১/১২: এই নথিটি প্রমাণপত্র ছাড়াও যাবতীয় সরকারি কাজে প্রয়োজন হয়। তাই এবার প্রতারকরা আধার কার্ডকেই (Aadhaar Card) নিশানা বানাচ্ছে। কিভাবে আপনার আধার কার্ডকে সুরক্ষিত রাখবেন (How to Protect Aadhaar Card from Fraudsters) তা জেনে নিন।

বিষয় তালিকা

UIDAI Update:

২/১২: কয়েক বছরের মধ্যেই পরিস্থিতি বদলে গেছে। আধার কার্ড (Aadhaar Card) ডিজিটাল ইন্ডিয়ায় গুরুত্বপূর্ণ একটি নথি হয়ে উঠেছে। এই নথিটি প্রমাণপত্র ছাড়াও যাবতীয় সরকারি কাজে প্রয়োজন হয়। তাই এবার প্রতারকরা আধার কার্ডকেই নিশানা বানাচ্ছেকিভাবে আপনার আধার কার্ডকে সুরক্ষিত রাখবেন তা জেনে নিন।

Aadhaar Card: এই কথা বলছে আধার কর্তৃপক্ষ 

৩/১২: সময়ের সাথে সাথে আধার কার্ডের উপযোগিতা বেড়েছে। বর্তমানে এই আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ আইডি হিসেবে ব্যবহৃত হয়। এই কার্ডে দেশের নাগরিকদের নাম, ঠিকানা, বয়স, লিঙ্গের মতো গুরুত্বপূর্ণ তথ্য নথিভুক্ত করা হয়।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Aadhar card: এবার আধারের ঠিকানা বদলানো যাবে অনলাইনেই! লাগবে পরিবারের প্রধানের সম্মতি, নয়া বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: এবার আবাস যোজনার বাড়ি করার সময় মানতে হবে এই নিয়ম! কড়া এই সিদ্ধান্ত রাজ্যের

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 SBI-এর নিয়মের এই বড়ো বদলের বিষয়ে না জানলে আপনি ক্ষতির মুখে পড়তে পারেন! তার আগে জেনে নিন এই নিয়ম

৪/১২: পরিসংখ্যান বলছে যে, আমাদের দেশে ডিজিটাল প্রযুক্তি আসার পর থেকে আধার কার্ড সংক্রান্ত জালিয়াতির ঘটনা ক্রমশ বেড়েই চলেছে। এই আধার কার্ডের মাধ্যমে সাইবার অপরাধীরা ব্যাংক অ্যাকাউন্টের যাবতীয় বিবরণ পেয়ে খালি করছে অ্যাকাউন্ট।

৫/১২: এই অবস্থায় আধার কার্ডের ডেটা বাঁচানোর জন্য দেশের নাগরিকদের নানা ধরনের পরামর্শ দিয়ে চলেছে UIDAIতাহলে চলুন আপনার আধার কার্ড প্রতারকদের থেকে কিভাবে বাঁচবেন তা জেনে নিন।

(1) UIDAI Update: ভার্চুয়াল আধার ব্যবহার করুন

৬/১২: বর্তমানে ফিজিক্যাল আধার কার্ডের মাধ্যমে ডেটা চুরির ঘটনা প্রায়শই দেখতে পাওয়া পায়। আপনি যদি এই জালিয়াতি এড়াতে চান তাহলে আপনি ভার্চুয়াল আধার কার্ড ব্যবহার করতে পারেন।

৭/১২: UIDAI-এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অথবা My Aadhaar পোর্টালে গিয়ে আপনি ভার্চুয়াল আইডি তৈরি করতে পারেন। তারপর খুব সহজেই আপনি এই ভার্চুয়াল আধার কার্ড ব্যবহার করতে পারবেন। এর ফলে আপনার আধার কার্ড হারিয়ে যাওয়ার সম্ভাবনাও অনেকটা কম হবে।

(2) Aadhaar Card: আধার লক পরিষেবা ব্যবহার করুন

৮/১২: UIDAI-এর বায়োমেট্রিক লকিং-এর সুবিধাও আপনি ব্যবহার করতে পারেন। এটি আপনার আধার বায়োমেট্রিক্সের অপব্যবহার আটকাবে। যদি আপনার অনুমতি ছাড়া কেউ আপনার আধার ব্যবহার করে তাহলে আপনি অনায়াসেই তা ধরতে পারবেন।

৯/১২: তবে এর জন্য আপনাকে UIDAI-এর অফিশিয়াল ওয়েবসাইট www.uidai.gov.in-এ যেতে হবে। তারপর আপনাকে ‘My Aadhaar’ অপশনে ক্লিক করতে হবে। তারপর আধার পরিষেবাগুলি নির্বাচন করে আপনাকে লক/আনলক বায়োমেট্রিক্স নির্বাচন করতে হবে। এরপর আধার নম্বর দিয়ে OTP পূরণ করতে হবে। এরপরই আপনার আধার লক,আনলক হয়ে যাবে।

(3) UIDAI Update: বড় হাতিয়ার আধার হিস্ট্রি

১০/১২: আধার ইউজারদের আধার ব্যবহারের ইতিহাস জানার সুবিধা দেয় UIDAI। এখানে আপনি আপনার কার্ড কোথায় ব্যবহার করা হয়েছে তা দেখতে পারবেন।

১১/১২: আধার হিস্ট্রি জানার জন্য ব্যবহার করতে হবে আপনাকে UIDAI ওয়েবসাইট অথবা m-Aadhaar অ্যাপ। এর মাধ্যমে আপনি গত ৬ মাসের আধারের হিস্ট্রি চেক করতে পারবেন। আপনার আধারের যদি অপব্যবহার হয়ে থাকে তাহলে UIDAI-কে আপনি জানাতে পারেন।

১২/১২: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Bandhan Bank Recruitment 2023

👉 মাসে মাত্র ১৪৫৮ টাকা জমিয়েই হতে পারেন কোটিপতি! জানুন এই বিনিয়োগের ‘ফর্মুলা’

👉 Awas Yojana: আবাস যোজনার লিস্ট প্রকাশিত হলো! শেষ লিস্টে আপনার নাম আছে কী না এই ভাবে চেক করুন!

👉 RBI Note Ban: টাকার ওপর এটি থাকলেই বাতিল হবে নোট! কী বলেছে রিজার্ভ ব্যাঙ্ক?জানুন



Source link

Category: JOB