Aadhaar Card: আপনার কাছে যে আধার কার্ড রয়েছে, সেটি জাল নয় তো? কিভাবে বুঝবেন? – Sarkari Jagat

By | November 28, 2022


বিষয় তালিকা

আধার কার্ডের (Aadhaar Card) সত্যতা অবিলম্বে যাচাই করে নিন

১/৮: বর্তমানে আধার কার্ড (Aadhaar Card) হলো দেশবাসীর পরিচয়ের প্রমাণপত্র। ব্যাংকের কাজ থেকে শুরু করে যেকোনো অফিসিয়াল কাজ, এমনকি বাড়িতে পরিচারিকা রাখতেও এই আধার কার্ড অনিবার্য। এবার এই আধার কার্ড নিয়ে বড়ো আপডেট দিল আধার কার্ড জারি করা সংস্থা ইউআইডিএআই (UIDAI)। কোনো ব্যক্তির পরিচয়পত্র হিসেবে যে সমস্ত সংস্থাগুলি আধার কার্ড নিয়ে থাকেন বিশেষত তাদের জন্য এই নির্দেশ দিয়েছে UIDAI ।

২/৮: সরকারি সংস্থা UIDAI কর্তৃক জারি করা নির্দেশিকায় বলা হয়েছে যে, আধার কার্ডকে (Aadhaar Card) যে সমস্ত সংস্থাগুলি গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহার করেন, এবার তাদেরকে আধার কার্ড গ্রহণ করার পর সেটিকে ভালো করে যাচাই করে নিতে হবে। নাহলে সেই সংস্থাকে আধার কার্ড গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে।

৩/৮: আধার কার্ড গ্রহণ করার সময় দেখে নিতে হবে যে আধার কার্ডটি যেনো জাল না হয়। অপরাধজনক কাজে যাতে এই আধার কার্ড কেউ ব্যবহার করতে না পারে সেই কারণেই ইউআইডিএআই (UIDAI) এই পদক্ষেপ নিয়েছে।

/৮: নতুন নিয়ম জারি করে ইউআইডিএআই জানিয়েছে যে, ১২ সংখ্যার নম্বর হলেই যে সেটা আধার কার্ড হবে তার কোনো মানে নেই। যদি কেউ আধার নম্বর পরিবর্তন চেষ্টা করেন অথবা আধার কার্ডে থাকা কোনো তথ্য পরিবর্তন করার চেষ্টা করেন তাহলে সেটা সম্পূর্ণ দণ্ডনীয় অপরাধ। তাকে আধার দন্ডবিধির ৩৫ নম্বর ধারা অনুযায়ী শাস্তি পেতে হবে।

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 Aadhaar Card: আপনার আধার কার্ড থাকলে এটি আপনাকে অবশ্যই করতে হবে, নইলে বিপদ!

🔥 Aadhaar Card-এর জরুরি এই কাজটি আজও করেননি? না হলে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে!

🔥 Aadhaar Card: ৪ ধরনের আধার কার্ড রয়েছে দেশে, কোন কার্ডে কী সুবিধা পাবেন?

৫/৮: রাজ্য সরকারগুলিকে আধার কার্ড ব্যবহার করার আগে আধার কার্ড যাচাই করার প্রয়োজনীয়তার ওপর জোর দিতে অনুরোধ করেছে ইউআইডিএআই। এছাড়াও ইউআইডিএআই রাজ্যগুলিকে এই বিষয়ে নির্দেশ জারি করতে বলেছ। যাতে আধার কার্ডকে পরিচয়ের প্রমাণ হিসেবে যখন উপস্থাপন করা হবে তখন সেই ব্যক্তির পরিচয় যাচাই করা হয়।

৬/৮: আধার কার্ডের QR কোড স্ক্যানারের মাধ্যমে mAadhaar অ্যাপ দ্বারা আধার কার্ড যাচাই করা যাবে। এছাড়াও আধারের ফর্মে উপলব্ধ কিউআর কোড ব্যবহার করেও যেকোনো আধার কার্ড যাচাই করা যাবে। যেকোনো অ্যান্ড্রয়েড এবং iOS মোবাইলে QR কোড স্ক্যানার উপলব্ধ।

৭/৮: মোবাইল ছাড়াও উইন্ডোজ ভিত্তিক কম্পিউটারেও QR কোড স্ক্যানার উপলব্ধ থাকে। আধার ইউজাররা তাদের আধার কার্ড বা ইলেকট্রনিক আধার কার্ড উপস্থাপন করেও তাদের পরিচয় প্রতিষ্ঠা করতে পারবেন।

/৮: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥 Aadhaar Card Rules: আধার কার্ড নিয়ে এই নতুন নির্দেশিকা জারি করলো সরকার!

🔥 SBI Scheme

🔥 Bankura University Recruitment 2022

🔥 Indian Air Force Recruitment 2022



Source link

Category: JOB