৫০% পর্যন্ত বিদ্যুতের বিল কম আসবে শীত কালে এই ছোট্ট টিপস ফলো করলে! জেনে নিন টিপসগুলি – Sarkari Jagat

By | January 13, 2023


১/৯: বিদ্যুতের বিল (Electric Bill) শীতকালে অনেকটা বেড়ে যায়। তার কারণ বাড়িতে একাধিক বৈদ্যুতিন যন্ত্র চলে। গরম জল করার জন্য গিজার থেকে শুরু করে ঘর গরম রাখার জন্য রুম হিটার, এরকম একাধিক বৈদ্যুতিন যন্ত্র চলে বাড়িতে। তাই স্বাভাবিকভাবেই বাড়তে থাকে বিদ্যুতের বিল।

২/৯: বর্তমানে সমস্ত জিনিসের দাম ক্রমাগত বেড়েই চলেছে। এই অবস্থায় বিদ্যুতের বিল (Electric Bill) বেশি আসলে তা মধ্যবিত্তের ওপর চাপ বাড়াতে পারে। আজ আমরা আপনাদের এমন কিছু উপায় জানবো জার মাধ্যমে আপনি এই সমস্যার সমাধান করতে পারবেন। তাহলে চলুন বিদ্যুতের বিল কমানোর কয়েকটি সহজ উপায় জেনে নেওয়া যাক

বিষয় তালিকা

রুম হিটার (Room Heater)

৩/৯: শীতকালে রুম হিটার ব্যবহার করে ঘর গরম রাখা হয়। কিন্তু এই রুম হিটার অত্যাধিক বিদ্যুৎ ব্যবহার করে। আর তাই বেড়ে যায় বিদ্যুতের বিলও। তাই এই যন্ত্রটি কিছুক্ষণ চালিয়েই বন্ধ করে দেওয়া উচিত

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 প্রতি মাসে ৩০০০ টাকা করে প্রত্যেক জনগণ পেতে চলেছেন কেন্দ্র সরকারের এই নয়া প্রকল্পে! কি ভাবে পাবেন? জানুন

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Karmai Dharma Scheme: নতুন বছরে রাজ্যের ২ লাখ যুবক-যুবতীদের বিনামূল্যে বাইক দিচ্ছে সরকার! জানুন কী ভাবে পাবেন?

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনায় এবার কি ভাবে কতগুলি বাড়ি পাওয়া যাবে? জেনে নিন বিস্তারিত

৪/৯: আর ঘর গরম করার সময়ও দরজা বন্ধ করে রাখা উচিত। এতে আপনার ঘরও তাড়াতাড়ি গরম হবে। আর রুম হিটারও আপনি তাড়াতাড়ি বন্ধ করতে পারবেন। ফলে আপনার বিদ্যুতের সাশ্রয়ও হবে।

কিচেন চিমনি (Kitchen Chimni)

৫/৯: এখন কিচেন চিমনি রান্না ঘরের একটি অবিছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। এই কিচেন চিমনি ব্যবহার করলে রান্না ঘরে তেল কালি জমে না এবং ঘর অতিরিক্ত গরম হয়ে যাওয়া থেকেও এটি আটকায়। পাশাপাশি ঘরে ধোঁয়াও জমতে দেয় না এই কিচেন চিমনি।

৬/৯: তবে এটি বেশি ব্যবহার করলে বিদ্যুতের বিল অনেকটাই বাড়ে। তাই রান্নাঘরে সম্পূর্ণ সময় চিমনি না চালিয়ে কেবলমাত্র কিছু ভাজার সময় চিমনি চালান। এতে যেমন আপনার বিদ্যুৎও সাশ্রয় হবে, তেমনই বিলও কমবে।

গিজার (Geyser)

৭/৯: শীতকালে ঠান্ডা জলে স্নান করা খুবই কঠিন একটি কাজ। তাই বেশিরভাগ মানুষ স্নান করার জন্য উষ্ণ গরম জল ব্যবহার করেন। জল গরম করার জন্য তাঁরা বাথরুমে গিজার চালিয়ে রাখেন। গিজার চালালেও  বিদ্যুতের বিল অনেক বেশি আসে। আপনি যদি এই পরিস্থিতি এড়াতে চান তাহলে একটি ৫ তারা রেটিং যুক্ত গিজার ব্যবহার করুন। এতে বিদ্যুতের সাশ্রয় হওয়ার পাশাপাশি জলও তাড়াতাড়ি গরম হবে।

৮/৯: আপনি যদি পরিবারের সাথে থাকেন, তাহলে আপনি ১৫ লিটারের গিজার ব্যবহার করুন। ১৫ লিটারের গিজারের জলধারণের ক্ষমতা বেশি হয়। একবারেই এতে ৩ থেকে ৪ জন সদস্যের জন্য জল গরম করা যাবে। তাই আপনাকে বারবার গিজার চালাতে হবে না। এর ফলে বিদ্যুৎ এবং আপনার টাকা উভয়ই সাশ্রয় হবে।

৯/৯: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 আদালতের নির্দেশে চাকরি বাতিল শিক্ষকদের! জানুয়ারি মাসেই কয়েকশো প্রার্থী চাকরি পেতে চলেছেন!

👉 Philips Scholarship 2023

👉 Aadhaar Card: এই ৩ উপায়ে আপনার আধার কার্ড সুরক্ষিত রাখুন প্রতারকদের ব্যাবহার করা থেকে

👉 Bandhan Bank Recruitment 2023



Source link

Category: JOB