১০৭ বছর বয়সে বেরচ্ছে নতুন দাঁত! ধুমধাম করে অন্নপ্রাশন হল সেঞ্চুরি পেরনো বৃদ্ধের

By | April 8, 2022


Published by: Sulaya Singha |    Posted: April 8, 2022 9:27 pm|    Updated: April 8, 2022 10:04 pm

মনিরুল ইসলাম, উলুবেড়িয়া: পরনে নতুন ধুতি-পাঞ্জাবি। মাথায় পরিয়ে দেওয়া হয়েছে টুপি। চেয়ারে বসিয়ে সামনে রাখা হয় পায়েস মাছ-মাংস-সহ নানারকম পদ। ১০৭ বছরের ‘শিশু’র অন্নপ্রাশন বলে কথা! হ্যাঁ, ঠিকই পড়েছেন। এমনই অভিনব আয়োজনে কব্জি ডুবিয়ে খেলেন প্রতিবেশী থেকে ছেলে মেয়ে নাতি-নাতনিরা।

ঠিক শিশুর মতোই ১০৭ বছরের বৃদ্ধের মুখে তুলে দেওয়া হয় পায়েস। এমনই এলাহি অনুষ্ঠানের আয়োজন হয়েছে হাওড়ার (Howrah) উদয়নারায়নপুর বাসিন্দা তারাপদ হাজরার জন্য। কিন্তু এমন ঘটা করে ‘অন্নপ্রাশন’ (Rice Ceremony) হওয়ার কারণটা কী? আসলে এই ১০৭ বছর বয়সে তাঁর ফের দাঁত বের হচ্ছে। তাঁর তিনটি নতুন দাঁত বেরিয়েছে। ফোকলা গালের বৃদ্ধের ১০৭ বছর বয়সে ফের নতুন করে দাঁত গজানোর আনন্দেই পরিবারের লোকেরা তাঁর অন্নপ্রাশন করলেন।

old-man

[আরও পড়ুন: এখনও মেডিক্যাল টিমের পর্যবেক্ষণে অনুব্রত, শ্বাসকষ্ট দূর করতে নাকে বসল বিশেষ মেশিন]

তারাপদবাবুর বাড়ি উদয়নারায়নপুরের সোনাতলা করাতিপাড়ায়। আজকের দিনেই তিনি ১০৭ বছরে পা দিলেন। তারাপদবাবুর এক ছেলে সুকুমার হাজরা। তাঁর আবার এক মেয়ে ও তিন ছেলে। তারাপদবাবুর স্ত্রী চানকী হাজরা বছর ছয়েক আগে মারা গিয়েছেন। তারাপদবাবুর পুত্র সুকুমার বলেন, “এই বয়সেও বাবার কোনও শারীরিক সমস্যা নেই। মায়ের মৃত্যুর পর বাবা কিছুটা ভেঙে পড়েছিলেন। তবে কিছুদিন পর তিনি স্বাভাবিক হন।”

old-man

তারাপদবাবুর অন্নপ্রাশন অনুষ্ঠান উপলক্ষে পাড়াতেও ছিল সাজ সাজ রব। বড় করে প্যান্ডেল তৈরি হয়। আমন্ত্রিত ছিল প্রায় শ’চারেক লোক। মেনুতে ছিল ভাত, আলুভাজা, মুগেরডাল, সুক্তো, মাছের একাধিক পদ, চিকেন, দই ও মিষ্টি। ১০৫ বছর বয়সে নতুন দাঁত কি সত্যিই বের হয়? দন্ত চিকিৎসকরা জানিয়েছেন, অস্বাভাবিক কিছু নয়। এমনটা হতেই পারে। মেডিক্যাল পরিভাষায় একে বলা হয় “সুপারনিউমেরারীটুথ”। এর কারণ কী? দন্ত চিকিৎসক কিশোর প্রামাণিক জানান, এই বয়সে মাড়ি শুকিয়ে যায়। তবে দাঁত পড়ে গেলেও দাঁতের অঙ্কুর থেকে যায়। অনেক দিন পর সেখান থেকেই নতুন করে দাঁত বের হয়।

[আরও পড়ুন: বগটুই কাণ্ডে খারিজ আনারুলের জামিন, পলিগ্রাফ টেস্টে আপত্তি অভিযুক্তদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে





Source link